৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ব্যাটিংয়ে বাংলাদেশ: দলে ফিরেছেন বিজয়

টেস্টের হতাশা ঝেরে ফেলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মাশরাফিদের - ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতেছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। টেস্ট সিরিজের হতাশা ঝেড়ে ফেলে টাইগাররা এই ম্যাচে ফিরতে চাইছে জয়ের ধারায়। দলের সাথে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা যোগ দেয়া মানসিকভাবে উজ্জীবিত হয়েছে টাইগাররা। বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় শুরু হবে ম্যাচটি।

এই ম্যাচের মধ্য দিয়ে আবার জাতীয় দলে ফিরেছেন ওপেনার এনামুল হক বিজয়। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ঢাকায় ওয়ানডে ম্যাচ খেলেছিলেন তিনি। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল। দীর্ঘ তিন বছর  পর দলে ফিরলেন রাসেল। 

বাংলাদেশ দল : তামিম ইকবাল, এনামুল হক, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা(অধিনায়ক), রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

টেস্টের হতাশা ঝেরে ফেলে আজ ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মাশরাফিদের
স্বাগতিক জ্যামাইকার পেস স্বর্গেও সাদা পোশাকে স্বাগতিক ক্যারিবীয়ানদের বিপক্ষে জ্বলে উঠতে দেখা যায়নি সফরকারী দলের পেসারদের। লো ফুলটস, ওয়াইড, শর্টস ও লাইন- লেন্থহীন বলের বিস্তর ছড়াছড়ি ছিল ভীষণ হতাশাব্যঞ্জক। তবে ওয়ানডেতে বাংলাদেশ দল তো পরীক্ষিত। তবুও অনেক দিন পর বিদেশের মাটিতে নতুন করে পরীক্ষা দিতে হচ্ছে মাশরাফিদের। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় ওয়েস্ট ইন্ডিজের প্রভিডেন্স ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে লড়বে বাংলাদেশ।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত শুক্রবার একমাত্র প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। সিরিজের আগে ৪ উইকেটের এ জয় টাইগার শিবিরে আত্মবিশ্বাস বাড়াবে। একই ভেনুতে দ্বিতীয় ওয়ানডে ২৫ জুলাই এবং ২৮ জুলাই বাসেটেরিতে হবে তৃতীয় ও শেষ ওয়ানডে। এরপর তিনটি টি-২০ ৩১ জুলাই, ৪ ও ৫ আগস্ট।


টেস্টে স্বাগতিক দলের পেসাররা যেভাবে তামিম, সাকিব ও মুশফিকদের ওপর তোপ চালিয়েছেন তার সিকি ভাগও যদি বাংলাদেশের পেসাররা করে দেখাতে পারতেন তাহলে হয়তো হার দিয়ে টেস্ট সিরিজের সমাপ্তি টানতে হতো না। জয় দূরে থাক, ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা করতেও ব্যর্থ হয়েছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ। তবে ওয়ানডে সিরিজে টাইগারদের ঘুরে দাঁড়ানোর দারুণ সম্ভাবনা রয়েছে। কারণও পরিষ্কার। পেস আক্রমণে দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন দেশের সেরা উইকেট শিকারি ও ওয়ানডে দলপতি মাশরাফি বিন মুর্তজা। পাশাপাশি ম্যাচ পরিবর্তন করে দেয়া মোস্তাফিজুর রহমান তো রয়েছেনই।

আরেক অভিজ্ঞ পেসার রুবেল হোসেন ও অভিষেক টেস্ট দিয়ে নির্বাচকদের মন জয় করা আবু জায়েদ রাহি এবং দেরাদুনে ব্যাটে-বলে পারফর্ম করা আবু হায়দার রনিও আছে। বল হাতে তারাও পারফর্ম করলে ওয়ানডে সিরিজটি টেস্টের মতো হবে না বলেই বিশ্বাস করেন অনেক বোদ্ধা। রুবেলও ভালো বোলিং করছে। ক্রিস গেইল, এভিন লুইস ও আন্দ্রে রাসেলের মতো মারমার কাটকাট ব্যাটসম্যান স্বাগতিক দলে থাকার পরেও বোলারদের জন্য কাজটি ততটা কঠিন হবে না। টাইগার পেসাররা তাদের বোলিং নৈপুণ্য দেখিয়ে গেইল, লুইস, রাসেলদের স্বল্প পুঁজিতে ক্রিজ ছাড়া করতে পারলে এবং সাকিব, তামিম, মুশফিকরা খোলস ছেড়ে বেরিয়ে এলে আর যাই হোক টেস্ট সিরিজের মতো বিব্রতকর হারের পুনরাবৃত্তি হবে না।

ওয়ানডে সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজে দলের সাথে রয়েছেন মাশরাফি। টেস্ট সিরিজে ব্যর্থতার পর মাশরাফির নেতৃত্বে ঘুরে দাঁড়াতে চায় টাইগাররা। দলের সবার লক্ষ্যও টেস্টের বিপর্যয়কে পেছনে ফেলে দলকে ইতিবাচক ধারায় নিয়ে আসা। ওয়েস্ট ইন্ডিজ সফর মানে স্বভাবতই ২০০৯ সালের প্রসঙ্গটি আসবে। সেবার ইনজুরিতে পড়েছিলেন নড়াইল এক্সপ্রেস। মাশরাফির কথায়, ‘অনেকে ভেবেছিলেন আমি সেরাটা দিতে পারব না। ইনজুরি নিয়ে আমি ভীত নই। এসব নিয়ে ভাবা গুরুত্বহীন। আমি মনে করি না যে, আমাদের স্কিলের অভাব আছে। আমাদের শুধু তা কাজে লাগাতে হবে। মানসিকভাবে শক্ত এবং ইতিবাচক থাকতে হবে। টেস্টের হতাশা মাথায় রেখে এগোতে পারব না। ওয়ানডে সিরিজ নিয়ে আমাদের বড় প্রত্যাশা আছে।’


আরো সংবাদ



premium cement
‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪

সকল