২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বৌদ্ধ ভিক্ষুদের সম্মানে বান্দরবানে মহা পিণ্ডদান উৎসব

-

বৌদ্ধ সম্প্রদায়ের মহা পিণ্ডদান উৎসব বান্দরবানে ধর্মীয় নানা আয়োজনে সম্পন্ন হয়েছে। উৎসবে জেলার বিভিন্ন বৌদ্ধবিহারের দুই শতাধিক বৌদ্ধ ভিক্ষু অংশগ্রহণ করেন। গতকাল সকালে রাজগুরু বৌদ্ধবিহার থেকে ভিক্ষুদের পিণ্ডাচরণ শুরু হয়। পরে শহরের উজানীপাড়া, মধ্যমপাড়া, রাজার মাঠ হয়ে উজানীপাড়া বৌদ্ধবিহারে গিয়ে শেষ হয়। এ সময় বৌদ্ধ দায়ক-দায়িকা ও নারী-পুরুষ বৌদ্ধ ভিক্ষুদের সম্মান জানিয়ে পিণ্ড দান করেন। এ ছাড়া উৎকৃষ্ট খাবার, মোমবাতি, আগরবাতি ও টাকাও দান করেন তারা। পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং ব্যক্তিদের সম্মান জানিয়ে পিণ্ড দান করেন উৎসবে।
এ দিকে উৎসবকে ঘিরে শহরের বৌদ্ধ সম্প্রদায়ভুক্ত এলাকা ও বৌদ্ধমন্দিরগুলো নানা সাজে সাজানো হয়। পুণ্য লাভের আশায় বৌদ্ধ সম্প্রদায় আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা এই তিন মাস বিহারে বর্ষাবাস পালন করে থাকে। পরে বিহারগুলোতে কঠিন চীবর দান উৎসব পালনের পর বৌদ্ধ ভিক্ষুদের সম্মানে পিণ্ডদান উৎসব পালন করে থাকে বৌদ্ধ সম্প্রদায়। বান্দরবানে শত বছর ধরে এ উৎসব পালন করে আসছে বৌদ্ধ সম্প্রদায়।


আরো সংবাদ



premium cement
রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল? ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু চকরিয়ায় বিরোধের জেরে বৃদ্ধকে পিটিয়ে হত্যা গাজীপুরে খাদ্যে বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যু বিশিষ্ট মুহাদ্দিস আল্লামা জুলকারনাইনের ইন্তেকাল ওবায়দুল কাদের সম্পর্কে ‘মিথ্যাচার’ : যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা উপজেলা নির্বাচন : কেন্দ্রে থাকবে সর্বোচ্চ পুলিশ-আনসার ফেসবুকে ভিডিও দিয়ে মাসে লাখ টাকা আয় আরিয়ান মুন্নার নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

সকল