২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অস্কারে মনোনয়ন পেল ‘আলফা’

-

৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ‘বিদেশী ভাষার ছবি’ বিভাগের জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘আলফা’ ছবিটি। গতকাল দুপুরে রাজধানীর বেস্ট ওয়েস্টার্ন লা ভিঞ্চি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ ও অস্কার প্রিভিউ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান।
এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম ফেডারেশনের সভাপতি অধ্যাপক আবদুস সেলিম, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি ও অস্কার প্রিভিউ কমিটির সদস্য মুশফিকুর রহমান গুলজার, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, ছবির অন্যতম প্রযোজক ও প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।
২০২০ সালের ৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে দেয়া হবে ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড।
হাবিবুর রহমান খান বলেন, অস্কারে বিদেশী ভাষার ছবি বিভাগে অংশ নেয়ার জন্য এ বছর তিনটি চলচ্চিত্র জমা পড়েছে। এসব ছবি হলো : মাসুম আজিজের ‘সনাতনের গল্প’, তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ আর নাসির উদ্দিন ইউসুফের ‘আলফা’। ৯ সদস্যের অস্কার প্রিভিউ কমিটি এ তিনটি ছবির মধ্য থেকে ‘আলফা’কে এ বছর বাংলাদেশ থেকে অস্কারে পাঠানোর জন্য মনোনীত করেছে।
প্রেক্ষাগৃহে ‘আলফা’ ছবিটি মুক্তি পেয়েছে ২৬ এপ্রিল। পরিচালনার পাশাপাশি ছবির কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন নাসির উদ্দিন ইউসুফ। ঢাকার এক রিকশা পেইন্টারকে ঘিরে ছবিটির গল্প। এই রিকশা পেইন্টারের চোখে ফুটে ওঠে সমাজের নানা অসঙ্গতি। যান্ত্রিক শহরে বাস্তবতার সাথে তার মানিয়ে ওঠা আর অন্তর্দ্বন্দ্ব নিয়ে তার বেঁচে থাকার গল্প দেখা যায় এ ছবিতে।
এতে অভিনয় করেছেন আলমগীর কবির, দোয়েল ম্যাশ, এ টি এম শামসুজ্জামান, হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান ভাস্কর রাসা।


আরো সংবাদ



premium cement