২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নাকডাকা রোগের চিকিৎসায় বিএসএমএমইউতে স্লিপ ল্যাব চালু

-

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পূর্ণাঙ্গভাবে স্লিপ ল্যাব চালু করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের সপ্তম তলায় এই স্লিপ ল্যাবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা: কনক কান্তি বড়–য়া।
তিনি বলেন, বিএসএমএমইউ অটোল্যারিংগোলজি-হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগে স্লিপ ল্যাব পূর্ণাঙ্গভাবে চালু হওয়ার মধ্য দিয়ে নাকডাকা ও স্লিপ ডিসঅর্ডারে বা ঘুমের ব্যাঘাতজনিত সমস্যায় ভোগা রোগীদের চিকিৎসার জন্য নতুন দিগন্ত উন্মোচিত হলো।
ডা: কনক কান্তি বড়–য়া বলেন, বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা ও চিকিৎসাসেবাকে আরো এগিয়ে নিতে ও গবেষণাকার্যক্রম জোরদার করতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। স্লিপ ল্যাবের উন্নতি ও সমৃদ্ধির জন্য সব ধরনের সহায়তা করা হবে।
হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা: বেলায়েত হোসেন সিদ্দিকী বলেন, স্লিপ ডিসঅর্ডার সমস্যাটি সারা বিশ্বে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সঠিক সময়ে স্লিপ ডিজঅর্ডার বা ঘুমের সমস্যা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রকৃত কারণ নির্ণয় না হলে এবং যথাযথ চিকিৎসা না হলে উচ্চরক্তচাপ, হৃদরোগসহ নানা রোগে আক্রান্ত হতে পারে বা এ ধরনের রোগের ঝুঁকি বেড়ে যায়।
তিনি বলেন, বিএসএমএমইউতে স্লিপ ডিসঅর্ডার পরীক্ষা করার সর্বাধুনিক যন্ত্র পলিসমনোগ্রাম স্থাপন করা হয়েছে। এখানে রোগীরা স্বল্পমূল্যে এই পরীক্ষাটি করার বা স্লিপ স্টাডি করার সুবিধা পাবেন।
খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা এবং মোটা হয়ে যাওয়া থেকে নিজেকে বিরত রাখার মাধ্যমে এই ধরনের সমস্যা ও রোগটি প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন হতে হবে বলে জানান তিনি।
এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা: মো: শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা: সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা: মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা: মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা: এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা: এ কে মাহবুবুল হক, অটোল্যারিংগোলজি- হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা: বেলায়েত হোসেন সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement