০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে এরশাদ

রাজনৈতিক মেরুকরণে যদি অন্য কোনো জোটে যেতে হয় আমি এককভাবে সিদ্ধান্ত নেবো

জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে বক্তব্য রাখছেন এরশাদ : নয়া দিগন্ত -

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, রাজনীতির মেরুকণের কারণে জোট করতে হলে আমি একাই সিদ্ধান্ত নেবো। প্রাথমিকভাবে ৩০০ আসনে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করে তালিকা ঘোষণা করব, এখানে আর কারো দায়িত্ব নেই। আমি দেখতে চাই ৩০০ আসনেই জাতীয় পার্টির যোগ্য প্রার্থী আছে। তিনি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নের ব্যাপারে যে সিদ্ধান্ত নেবেন তা মনোনয়নপ্রত্যাশীরা গ্রহণ করবেন বলেও আশা প্রকাশ করেছেন।
গতকাল মঙ্গলবার গুলশানের ইমানুয়েল মিলনায়তনে জাপাদলীয় মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার চলাকালীন এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির ৩০০ আসনে প্রার্থী তালিকা চূড়ান্ত করতে পার্টির চেয়ারম্যান এরশাদকে দায়িত্ব দেয়া হয়েছে। এর আগে প্রেসিডিয়াম সদস্যদের সভায়ও ভোট, জোট ও প্রার্থিতা চূড়ান্ত করার এরশাদকে একক দায়িত্ব দেয়া হয়েছে। অনুষ্ঠানে মোট দুই হাজার ৮৬৫টি মনোয়নয়নপত্র থেকে বাছাই করে ৭৮০টি মনোনয়নপত্র হুসেইন মুহম্মদ এরশাদের হাতে তুলে দেয়া হয়।
গত ১১ নভেম্বর থেকে জাতীয় পার্টির মনোনয়নপত্র বিক্রি শুরু হয়ে চলে পাঁচ দিন। এরই ধারাবাহিকতায় মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হয়েছে। জাতীয় পার্টি থেকে এবার দুই হাজার ৮৬৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। প্রাথমিকভাবে সেখান থেকে বাছাই করে ৭৮০ প্রার্থীর সাক্ষাৎকার নেয়া হবে। সেখান থেকে ৩০০ আসনের প্রার্থী নির্ধারণ হবে। তবে রাজনৈতিক কারণে দলের চেয়ারম্যান যে সিদ্ধান্ত নেবেন তা সবাই মেনে নেবেনÑ মনোনয়ন পওয়ার ক্ষেত্রে এমন শর্তও যুক্ত করে দেয়া হয়েছে।
এর আগে দুপুরে রাজধানীর গুলশান ১ নম্বরে অবস্থিত ইমানুয়েল মিলনায়তনে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ কার্যক্রম শুরু হয়। এ উপলক্ষে সকাল থেকেই মনোনয়নপ্রত্যাশীরা তাদের কর্মী-সমর্থকদের নিয়ে ইমানুয়েল মিলনায়তনের বাইরে ভিড় করতে থাকেন। তবে মিলনায়তনের ভেতরে শুধু মনোনয়নপ্রত্যাশীরাই প্রবেশ করতে পারেন। দুপুর পৌনে ১২টায় মিলনায়তনে প্রবেশ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সিনিয়র কো- চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জি এম কাদের এবং মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার এমপি।
সাক্ষাৎকার গ্রহণ কার্যক্রমের শুরুতে স্বাগত বক্তব্যে রুহুল আমিন হাওলাদার বলেন, একাদশ জাতীয় নির্বাচনে জাতীয় পার্টির চেয়ারম্যান প্রার্থী নির্ধারণে যে ধরনের সিদ্ধান্ত নেবেন তা পার্টির সবাই মেনে নেবেন। একই সাথে পার্টির চেয়ারম্যানকে তিনি আশ্বস্ত করে বলেন, যেকোনো সিদ্ধান্তে পার্টির কেউ তাকে (এরশাদ) ছেড়ে যাবেন না। কারণ আপনাকে সবাই বিশ্বাস করেন। মহাসচিব বলেন, বৃহত্তর স্বার্থে মহাজোট কিংবা অন্য কোনো জোটে আপনি (এরশাদ) যাবেন কি নাÑ সেটা একান্ত আপনার সিদ্ধান্ত। আপনি নির্ভুল পথে হাঁটছেন। এ সময় পার্টির সিনিয়র নেতাদের মধ্যে প্রেসিডিয়াম সদস্য, বন ও পরিবেশমন্ত্রী ব্যরিস্টার আসিনুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশীদ এমপি, জিয়া উদ্দিন আহমেদ বাবলু এমপি, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি, হাফিজ উদ্দিন আহমেদ, শেখ মুহম্মদ সিরাজুল ইসলাম, ফখরুল ইমাম এমপি, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, এলজিআরডি প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, নুর-ই- হাসনা লিলি চৌধুরী এমপি, মাসুদ পারভেজ সোহেল রানা, সুনীল শুভ রায়, এস এম ফয়সল চিশতী, মীর আবদুস সবুর আসুদ, মাহমুদুল ইসলাম চৌধুরী, মো: আজম খান, আতিকুর রহমান আতিক, নাসরিন জাহান রতনা এমপি, আবদুর রশীদ সরকার, মেজর (অব:) খালেদ আখতার, ব্যারিস্টার দিলারা খন্দকার, সফিকুল ইসলাম সেন্টু, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপিসহ মনোনয়নপ্রত্যাশীরা উপস্থিত ছিলেন।
পরে মনোনয়নপ্রত্যাশীদের উদ্দেশে এরশাদ বলেন, দেশ, পার্টি এবং দলের নেতাকর্মীদের কথা বিবেচনা করেই ৩০০ আসনে প্রার্থিতা চূড়ান্ত করা হবে। প্রাথমিকভাবে প্রার্থী ঘোষণা করব। তারপর সম্মিলিত জাতীয় জোটের সাথে প্রার্থিতা চূড়ান্ত করা হবে। রাজনৈতিক মেরুকরণে যদি অন্য কোনো জোটে যেতে হয়, আমি এককভাবে সিদ্ধান্ত নেবো। তোমরা নিজ নিজ এলাকায় ফিরে যাবে, সময় মতো আমি সিদ্ধান্ত জানাব। যা সিদ্ধান্ত গ্রহণ করব, আশা করি তোমরা তা মেনে নেবে। আমাদের সুদিন এসেছে, জাতীয় পার্টি আবার জেগে উঠেছে। ক্ষমতা ছেড়ে দেয়ার পর এবার সর্বোচ্চ মনোনয়নপত্র বিক্রি হয়েছে। এটা আমাদের বড় অর্জন।
এরশাদ বলেন, তোমরা আমার ওপর দায়িত্ব ছেড়ে দাও। আমি যা করব পার্টির স্বার্থেই করব, তোমাদের স্বার্থেই করব। সময় মতো আমি আমাদের সিদ্ধান্ত জানাব। বাংলাদেশের ইতিহাসে আমার চেয়ে দুঃখী আর কেউ নেই। আল্লাহ সুযোগ দিয়েছেন আমাদের। আমাদের তো বিলীন হয়ে যাওয়ার কথা। দেশে এখন দু’টি দল মাত্রÑ আওয়ামী লীগ ও জাতীয় পার্টি। আর কোনো দল নেই। আমার দুঃখ-কষ্টের কথা স্মরণ করে আমি যে সিদ্ধান্ত গ্রহণ করব তা তোমরা গ্রহণ করবে বলে আশা করি। তিনি বলেন, এই পার্টির জন্য আমার চেয়ে কেউ এত দুঃখ-কষ্ট সহ্য করেনি। একটা দিনের জন্যও মুক্ত ছিলাম না আমি। এখনো নই। একটা দিনের জন্যও শান্তিতে ছিলাম না। এখনো মামলা চলছে আমার। মামলার নিষ্পত্তি হয়নি। এই মামলার ভার মাথায় নিয়ে আমি তোমাদের নেতৃত্ব দিয়েছি। সাড়ে সাত বছর জেলে ছিলেন জানিয়ে এরশাদ বলেন, অসহ্য যন্ত্রণা সহ্য করেছি। তা-ও বেঁচে আছি। আমার অসুখ হয়েছে তারা চিকিৎসা করেনি। খালেদা জিয়া বলেছিল মরতে দাও এরশাদকে। এরশাদ মরেনি। আমি সৎপথে ছিলাম, সঠিক পথে ছিলাম। সে জন্য জাতীয় পার্টি আজ বেঁচে আছে।
এরশাদ বলেন, এই দলের জন্য আমার চেয়ে কেউ বেশি ত্যাগ করোনি। আমি সাত বছর জেল খেটেছি। আমাকে জেলে মেরে ফেলার চেষ্টা হয়েছিল। আমি একা সারা দেশে ছুটে বেড়িয়েছি। আমি যে সিদ্ধান্ত নেবো পার্টি ও তোমাদের ভালোর জন্য সিদ্ধান্ত নেবো। তোমরা মেনে নেবে তো? তিনি বলেন, প্রেসিডিয়ামের সভায় আমাকে জোটের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার একক ক্ষমতা দেয়া হয়েছে। আমি ভেবেচিন্তে সিদ্ধান্ত দেবো। তোমরা মাঠে চলে যাও। এরশাদ বলেন, চেয়ারম্যান হিসেবে আমার কাজটা অনেক কঠিন কাজ। অনেককে বাদ দিতে হবে। তোমরা সবাই আমার সন্তানতুল্য, কাকে রেখে কাকে বাদ দেবো। যাকে মনোনয়ন দেবো মেনে নিতে হবে। তার পেছনেই কাজ করতে হবে। সবাইকে পার্টির জন্য ত্যাগ করতে হবে। আমার নেতৃত্বে একটি জোট আছে তারাও জাতীয় পার্টির মনোনয়ন নিয়েছে। সুতরাং তারাও জাতীয় পার্টির প্রার্থী। তোমরা সবাই প্রস্তুত আছো তো? আল্লাহ আমাদের রহমত করেছেন। জাতীয় পার্টি আবার জেগে উঠেছে। তোমরা ঘরে ফিরে যাও, ভালো থাকো। আমার জন্য সবাই দোয়া করো।
সমাপনী বক্তব্যে পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেন, আজ আমাদের আনন্দের দিন। অনেক নবীন এখানে উপস্থিত। দেখে বেশি খুশি হলাম। জাপার ক্ষমতার সময় যে উন্নয়ন হয়েছে, তা আর কেউ করতে পারেনি। সবাই তো আর মনোনয়ন পাবেন না, এক এলাকায় একজন প্রার্থী হবেন, বাকি সবাইকে জাপার প্রার্থীকে সমর্থন দিয়ে একযোগে কাজ করতে হবে। শেষে তিনি স্লেøাগানের মধ্যেই দলীয়সঙ্গীত ‘নতুন বাংলাদেশ গড়বো মোরা, নতুন করে আজ শপথ নিলাম...’ গাওয়া শুরু করেন। অন্যদেরও গাওয়ার অনুরোধ করেন।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল