০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


চার মাসে ২৭৬ রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

-

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অভিযোগ সেলে চলতি বছরের প্রথম চার মাসে বিদেশ যেতে না পারা এবং বিদেশে গিয়ে প্রতারিত হয়ে দেশে ফেরা শ্রমিকেরা ২৭৬টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন। আর এমন অভিযোগের পর ভুক্তভোগী শ্রমিক ও রিক্রুটিং এজেন্সির মালিকদের ডেকে জনশক্তি কর্মসংস্থান ব্যুরোতে শুনানি শেষে ১৫২টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে। এ ছাড়া অনিয়ম-দুর্নীতিসহ নানাবিধ অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে ১১২টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স সাময়িক স্থগিত ও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে।
এ প্রসঙ্গে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজার সাথে যোগাযোগ করা হলে তিনি তিন দিনের সরকারি সফরে জাপানে থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ আতাউর রহমান বুধবার নয়া দিগন্তকে তার দফতরে বলেন, প্রশাসনিক দায়িত্বের পাশাপাশি আমাকে কর্মসংস্থান শাখার অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। আমি দায়িত্ব নেয়ার পর সারা দেশের ডেমো অফিসগুলোতে নির্দেশনা দিয়েছি কোনোভাবেই কোনো বিদেশগামী কর্মীর কাছ থেকে ফিঙ্গারপ্রিন্ট বাবদ ২২০ টাকার বেশি নেয়া যাবে না। যদি এর বেশি কেউ টাকা দাবি করে, আর যদি প্রমাণ পাওয়া যায় তাহলে তাকে কোনোভাবেই ছাড় দেয়া হবে না। তবে চলতি বছরের প্রথম চার মাসে কী পরিমাণ অভিযোগ তার দফতরে জমা পড়েছে সেটি তিনি না জেনে বলতে পারবেন না বলে জানান। তবে যেসব রিক্রুটিং এজেন্সির মালিক, প্রতিনিধির বিরুদ্ধে অভিযোগ পড়ছে সাথে সাথে অ্যাকশন শুরু হয়ে যাচ্ছে। প্রভাবশালী রিক্রুটিং এজেন্সিকেও ছাড় দিচ্ছি না। প্রয়োজনে বদলি হয়ে যাব।
চলতি মাসের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ২৭৬টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে প্রতারিত শ্রমিকেরা ব্যুরোতে অভিযোগ জমা দিয়েছেন। এর মধ্যে উভয় পক্ষের শুনানি শেষে ১২৪টি রিক্রুটিং এজেন্সির সমস্যা সমাধান করা হয়েছে। তাদের কাছ থেকে অভিযোগের সুরাহা বাবদ ৬৭ লাখ ১৬ হাজার টাকা আদায় করে শ্রমিকদের দেয়া হয়েছে। এখনো ১৫২টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। ৫৪টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স নবায়ন হয়েছে। এর মধ্যে তিনটি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স সাসপেন্ড করে জামানতের টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। বর্তমানে ১২০৫টি লাইসেন্সের কার্যক্রম চলমান রয়েছে বলে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সূত্রে জানা গেছে।
সর্বশেষ জনশক্তি কর্মসংস্থান ব্যুরোতে মেসার্স তিশা ইন্টারন্যাশনাল নামের (আরএল-১০২৫) রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে অভিযোগের সুরাহা করেছে ব্যুরোর অনুসন্ধান সেল। পাবনা, ফরিদপুর, বনওয়ারিনগর গ্রামের বাসিন্দা মো: তারেক আজিজ ব্যুরোতে লিখিত অভিযোগে উল্লেখ করেন, ৯ মাস আগে ওই এজেন্সির মাধ্যমে তিনি সৌদি আরব যান। কিন্তু অদ্যাবধি তার কাজের ব্যবস্থা করতে পারেনি মালিক। বারবার যোগাযোগ করে তাগাদা দেয়ার পরও কোনো সমাধান করতে পারেননি। তিনি এজেন্সির মালিককে ৫ লাখ ৫০ হাজার টাকা দিয়ে সৌদি আরব গেলেও একপর্যায়ে কাজ দিতে না পারায় মালিক তাকে খুরুজ দিয়ে দেশে পাঠিয়ে দেন। তার দেশের বাড়িতে স্ত্রী পরিবার নিয়ে অনাহারে দিনাতিপাত করছেন। তিনি তার টাকা ফেরত পাওয়ার জন্য ব্যুরোর কাছে আবেদন করেন। এরপরই ব্যুরোর তদন্ত সেলের কর্মকর্তারা এজেন্সির মালিককে চিঠি দিয়ে ডেকে উভয়পক্ষের মধ্যে শুনানি করেন। একপর্যায়ে আড়াই লাখ টাকায় এজেন্সির মালিক ফারুক আপস করেন। পরে প্রতারিত শ্রমিকের হাতে সেই টাকা তুলে দেয়া হয়। শুধু তিশা ইন্টারন্যাশনাল নয়, এমন অনেক প্রতিষ্ঠানই শ্রমিকদের এক কাজের কথা বলে বিদেশ পাঠালেও পরে তাদের কাজ দিতে পারছে না। বাধ্য হয়ে লাখ লাখ টাকা খরচ করে যাওয়া অসহায় শ্রমিকেরা সৌদি আরব, ওমান, বাহরাইন, কাতার, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে মানবতের জীবন কাটাতে বাধ্য হচ্ছেন।
গতকাল জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর এক কর্মকর্তা নয়া দিগন্তকে বলেন, আমাদের এখানে প্রতারিত শ্রমিকেরা প্রতিদিন অভিযোগ দিচ্ছেন। অভিযোগ পাওয়ার পরই দুই পক্ষকে আমাদের এখানে শুনানির জন্য ডাকা হয়। বক্তব্য নেয়ার পর ডিজির কাছে প্রতিবেদন পাঠানো হয়। আবার অনেক সময় দুই পক্ষ পারস্পরিক সমঝোতার ভিত্তিতে অভিযোগ প্রত্যাহার করে নেয়। আর যেগুলোর মীমাংসা হচ্ছে না সেগুলোকে শাস্তির আওতায় আনা হয়। অভিবাসী আইন ২০১৩ অনুযায়ী অভিযোগ প্রতিষ্ঠিত হলে রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল ও জামানত বাজেয়াপ্ত করার সুপারিশ করা হয়। এক প্রশ্নের উত্তরে ওই কর্মকর্তা বলেন, রিক্রুটিং এজেন্সির মালিকেরা দোষ করেও নানা কৌশলে পার পেয়ে যান। এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি, যাদের বিরুদ্ধে অভিযোগ আসবে সাথে সাথে ওই প্রতিষ্ঠানের সার্ভার লক করে দেয়া হবে। বর্তমানে ১১২টি এজেন্সির সার্ভার লক হয়ে রয়েছে বলে ব্যুরো সূত্রে জানা গেছে।


আরো সংবাদ



premium cement