৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বড় পতন ঠেকাল গ্রামীণফোন

তিন দিনে ১০৪ পয়েন্ট সূচক হারাল ডিএসই

-

পতন থামাতে অর্থমন্ত্রীর সাথে পুঁজিবাজার সংশ্লিষ্ট সব পক্ষের উপস্থিতিতে আয়োজিত মতবিনিময়ের পর গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজার তৃতীয় দিন পার করেছে। আর এ তিন দিনের প্রতিদিনই সূচক হারিয়েছে দেশের দুই পুঁজিবাজার। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ এ তিন দিনে সূচকের ১০৪ পয়েন্ট হারায়। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ হারায় ৩৫০ পয়েন্টের বেশি। গতকাল পতনের মাত্রা ছিল আরো ভয়াবহ। তবে বাজারের সবচেয়ে বড় মূলধনের কোম্পানি গ্রামীণফোনের ব্যাপক মূল্যবৃদ্ধি দুই পুঁজিবাজারের কিছুটা পতন ঠেকায়।
গতকাল দিনের শুরুটা ছিল বেশ ভালো। শুরুতেই ঢাকা বাজারে সূচক বাড়ে ৩৩ পয়েন্টের বেশি, যা বেলা ১১টার দিকে ৩৭ পয়েন্টে পৌঁছে। দুপুর পৌনে ১২টা পর্যন্ত সূচকের এ উন্নতি ধরে রাখে বাজারটি। এর পরই শুরু হয় বিক্রয়চাপ। দিনের বাকি সময় এ চাপ অব্যাহত থাকলে সূচকের প্রায় ৫০ পয়েন্ট হারায় বাজারটি। তবে শেষ কয়েক মিনিটে হারানো সূচকের কিছুটা ফিরে পায়। এভাবে টানা তৃতীয় দিনের মতো বড় পতনের ফাঁদে আটকা পড়ে পুঁজিবাজার। দরপতনের শিকার হয় লেনদেন হওয়া কোম্পানির প্রায় ৭৫ শতাংশ।
ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৩২ দশমিক ০৩ পয়েন্ট হ্রাস পায়। ৪ হাজার ৯৮৮ দশমিক ০২ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল বৃহস্পতিবার দিনশেষে নেমে আসে ৪ হাজার ৯৫৫ দশমিক ৯৮ পয়েন্ট। ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের অবনতি হয় যথাক্রমে দশমিক ০৭ ও ৭ দশমিক ৪২ পয়েন্ট। এর আগে মঙ্গল ও বুধবার দুই দিনে প্রধান সূচকটির ৭২ পয়েন্টের বেশি সূচক হারায় বাজারটি। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি হয় যথাক্রমে ৮৭ দশমিক ৬৩ ও ৫৩ দশমিক ৩৪ পয়েন্ট। এখানে সিএসই শরিয়াহ হারায় দশমিক ৪৬ পয়েন্ট।
এ দিকে গ্রামীণফোনের কাছে দাবি করা সরকারের পাওনা টাকা নিয়ে সৃষ্ট দ্বন্দ্ব সমাধান আদালতে হবে না। আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। গত বুধবার অর্থমন্ত্রীর এমন ঘোষণার পর গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনের শুরুতেই দিনের সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে পৌঁছে যায় কোম্পানিটি। বিক্রেতারাও ছিলেন বেশ সজাগ। তাই দিনের বেশির ভাগ সময়ই কোম্পানিটির শেয়ারের বিপুলসংখ্যক ক্রেতা থাকলেও স্ক্রিনে কোনো বিক্রেতা ছিল না। আর এভাবে দিনের সর্বোচ্চ দরেই শেষ হয় কোম্পানিটির লেনদেন, যা দিনের সূচকে বড় ধরনের প্রভাব ফেলে। ঠেকায় বাজারের বড় পতন। ডিএসই সূত্রে এ তথ্য জানায়। সূত্র মতে, বেলা পৌনে ২টায় এই কোম্পানির প্রায় ৮ লাখ শেয়ার কেনার প্রস্তাব থাকলেও শেয়ার বিক্রির ছিল না একটিও। এই দিন শেয়ারটির দর বেড়েছে ২৬ টাকা ৯০ পয়সা বা ৮ দশমিক ৭২ শতাংশ। তথ্য অনুযায়ী, শেয়ারটি সর্বশেষ ৩৩৫ টাকা ৩০ পয়সা দরে লেনদেন হয়। এ দিন শেয়ারটি ৬০৯টি হাওলায় এক লাখ ৫০ হাজার ৬১৭টি শেয়ার লেনদেন করে; যার বাজার মূল্য ৫ কোটি ৪ লাখ ৩৯ হাজার টাকা।
গতকাল সকালে সূচকের উন্নতি দিয়েই দিন শুরু করে বাজারগুলো। ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ৪ হাজার ৮৮৮ দশমিক ০২ পয়েন্ট থেকে যাত্রা করে বেলা সাড়ে ১১টায় পৌঁছে যায় ৪ হাজার ৯২৭ পয়েন্টে। লেনদেনের এ পর্যায়ে বিক্রয় চাপ সৃষ্টি হয়, যা অব্যাহত থাকে বেলা সোয়া ২টা পর্যন্ত। এ সময় সূচকটি নেমে আসে ৪ হাজার ৮৩৯ পয়েন্টে। শেষ ১৫ মিনিটে হারানো সূচকের একটি অংশ ফিরে পেলে দিনশেষে ৪ হাজার ৮৫৫ দশমিক ৯৮ পয়েন্টে স্থির হয় সূচকটি।
ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের মতো বড় মূলধনী কোম্পানিগুলোর পাশাপাশি অন্যান্য খাতেও ব্যাপক দরপতন হয় গতকাল। পতনের হাত থেকে বাঁচতে পারেনি বহুজাতিক কোম্পানিগুলোও। এ ছাড়া কয়েক দিন ধরে স্বল্প মূলধনের কোম্পানিগুলোর মূল্যবৃদ্ধি অনেকটা বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছলেও গতকাল এগুলো ব্যাপক দরপতনের শিকার হয়। ঢাকা শেয়ারবাজারে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৪৬টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২৬৯টি, যা মোট লেনদেন হওয়া কোম্পানির ৭৫ শতাংশের বেশি। দর অপরিবর্তিত ছিল ৩৮টির। অন্য দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৬০টি সিকিউরিটিজের মধ্যে ৪৪টির দাম বাড়ে, ১৯০টির কমে এবং ২৬টি সিকিউরিটিজের দাম অপরিবর্তিত থাকে।


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির

সকল