১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


পুঁজিবাজারে লেনদেন বাড়লেও সূচক কমেছে

-

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল আগের দিনের চেয়ে ৬৯ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে। কিন্তু পতন হয়েছে সবগুলো সূচকের। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কমলেও বেড়েছে সূচক। সব মিলিয়ে মিশ্র অবস্থার মধ্যদিয়েই শেষ হয়েছে সপ্তাহের চতুর্থ কার্যদিবসের লেনদেন। এ দিন বিক্রেতাশূন্য হয়ে পড়ে ১৫টি কোম্পানির শেয়ার। এতে কোম্পানিগুলোর শেয়ার হল্টেড হয়ে মূল্য স্পর্শ করে সার্কিট ব্রেকারে।
ডিএসই ও সিএসই সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী গতকাল বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২২৩ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০.২৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২০৪ ও ১৮৪১ পয়েন্টে। ডিএসইতে এ দিন ৫৪২ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ৬৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭২ কোটি টাকার।
ডিএসইতে গতকাল লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০টি প্রতিষ্ঠান হলোÑ ইউনাইটেড পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, ফরচুন সুজ, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক, বিকন ফার্মা, খুলনা পাওয়ার, সিলকো ফার্মা এবং আলহাজ টেক্সটাইল।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৮১ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১০৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। সিএসইতে গতকাল ২১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৪৪ কোটি টাকার লেনদেন হয়েছিল।
ঢাকায় গতকাল লেনদেনের শীর্ষে অবস্থান করেছে জ্বালানি এবং বিদ্যুৎ খাত। দ্বিতীয় স্থানে অবস্থান করছে ফার্মাসিউটিক্যাল খাত। ডিএসইতে মোট লেনদেনে জ্বালানি এবং বিদ্যুৎ খাতের দখলে রয়েছে ২০ শতাংশ। খাতটির লেনদেন হয়েছে প্রায় ১০৪ কোটি ৫৮ লাখ টাকা। এর পরেই ফার্মাসিউটিক্যাল খাতের অবস্থান। ডিএসইর লেনদেনে খাতটির অংশগ্রহণ ১৮ শতাংশ। ব্যাংক খাতের লেনদেন হয়েছে ৯৪ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্রকৌশলী খাত। এ খাতের অংশগ্রহণ ১২ শতাংশ। খাতটির লেনদেন হয়েছে ৬২ কোটি ৫৫ লাখ টাকা।
ডিএসইর লেনদেনে বস্ত্র খাতের অংশগ্রহণ ১১ শতাংশ। এ খাতের লেনদেন হয়েছে ৬০ কোটি ৫১ লাখ টাকা। এ ছাড়া বীমা খাতের ৮ শতাংশ, বিবিধ খাতের প্রত্যেকের ৬ শতাংশ করে, ব্যাংক এবং ট্যানারি খাতের প্রত্যেকের ৫ শতাংশ করে, সিরামিক খাতের ৪ শতাংশ, খাদ্য এবং আনুষঙ্গিক খাতের ৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড খাতের ২ শতাংশ এবং সেবা এবং আবাসিক, আর্থিক খাত, আইটি, সিমেন্ট, ভ্রমণ এবং অবকাশ এবং টেলিকমিউনিকেশন খাতের প্রত্যেকের ১ শতাংশ করে লেনদেন হয়েছে।
এ দিকে কার্যক্রম শুরু করার দিনেই সর্বোচ্চ দর বেড়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর বাড়ার শীর্ষে অবস্থান করছে কোম্পানিটি। কোম্পানির শেয়ার গতকাল ১০ শতাংশ দর বৃদ্ধির মাধ্যমে সার্কিট ব্রেকার স্পর্শ করে এবং বিক্রেতা শূন্যও হয়ে যায়। আজ বেলা ১টা ৫৫ মিনিট পর্যন্ত কোম্পানিটির ২ লাখ ৭০ হাজার ৩৭৪টি শেয়ার কেনার আবেদন থাকলেও বিক্রেতার ঘর শূন্য ছিল।কোম্পানিটির দর বেড়েছে ৩ টাকা ২০ পয়সা বা ১০ শতাংশ। কোম্পানিটি সর্বশেষ ৩৫ টাকা ২০ পয়সা দরে লেনদেন হয়। এ দিন কোম্পানিটি ১ হাজার ২২ বারে ১১ লাখ ৪৯ হাজার ৬৫৯টি শেয়ার লেনদেন করে। যার বাজারমূল্য ৪ কোটি ২ লাখ ৪৭ হাজার টাকা।
ডিএসইতে গতকাল গেইনারের দ্বিতীয় স্থানে ছিল জেনারেশন নেক্সট। কোম্পানিটির দর ৪০ পয়সা বা ৯ দশমিক ৩০ শতাংশ বেড়েছে। এরপরে তৃতীয় স্থানে রয়েছে ইয়াকিন পলিমার। কোম্পানিটির দর ১ টাকা বা ৯ দশমিক ১৭ শতাংশ বেড়েছে। শীর্ষে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ ফ্যামিল টেক্সটাইল, স্ট্যান্ডার্ড সিরামিক, অ্যাপোলো ইস্পাত, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ফার্মা, আনোয়ার গ্যালভানায়জিং ও মোজাফ্ফর হোসাইন স্পিনিং মিলস।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবার বিক্রেতাশূন্য হয়ে পড়েছে ১৫টি কোম্পানির শেয়ার। এতে কোম্পানিগুলোর শেয়ার হল্টেড হয়ে মূল্য স্পর্শ করছে সার্কিট ব্রেকারে। কোম্পানিগুলো হচ্ছেÑ অ্যাপোলো ইস্পাত, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, বেক্সিমকো সিনথেটিক্স, সিএনএ টেক্সটাইল, ঢাকা ডায়িং, ডেল্টা স্পিনিং, ফ্যামিল টেক্সটাইল, ফারইস্ট ফাইন্যান্স, জেনারেশন নেক্সট, কেয়া কসমেটিকস, আরএকে সিরামিক, স্ট্যান্ডার্ড সিরামিক, তাল্লু স্পিনিং, ইউনাইটেড এয়ার ও ইয়াকিন পলিমার।
এ দিকে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশনস অব বাংলাদেশের (আইসিবি) নতুন ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন আবুল হোসেন। ২০ আগস্ট অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বাণিজ্যিক ব্যাংক শাখার উপসচিব মোহাম্মদ আবদুল আওয়াল স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তিনি গত ১২ জুন ২০১৭ সালে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। যোগদানের আগে তিনি বাংলাদেশ কৃষি ব্যাংকে উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। ইনভেস্টমেন্ট করপোরেশনস অব বাংলাদেশে (আইসিবি) তিনি কম্পিউটার বিভাগ, সিস্টেম এনালাইসিস বিভাগ, কম্পিউটার ডিভিশন, আইসিটি অ্যান্ড ডিপোজিটরি মহাবিভাগ, ইইএফ মহাবিভাগ, অ্যাডমিন মহাবিভাগ এবং ব্রাঞ্চ অ্যান্ড সাবসিডিয়ারি মহাবিভাগে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।


আরো সংবাদ



premium cement