২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
আহ্ছানিয়া মিশনের বাজেট-প্রতিক্রিয়া

স্বল্পমূল্যের তামাক পণ্যের কর না বাড়ানোয় স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে দরিদ্ররা

-

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া জানিয়েছে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর। গতকাল রাজধানীর শ্যামলীর সংস্থার স্বাস্থ্য সেক্টরের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ প্রতিক্রিয়া জানানো হয়। প্রতিক্রিয়ায় স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, প্রস্তাবিত বাজেটে নি¤œ, মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরে সিগারেটের সম্পূরক শুল্ক অপরিবর্তিত রেখে শুধু মূল্য বৃদ্ধি করা হয়েছে। ফলে বহুজাতিক তামাক কোম্পানিগুলো এবারের বাজেটে ব্যাপকভাবে লাভবান হওয়ার সুযোগ পাচ্ছে। অন্যদিকে সম্পূরক শুল্ক বৃদ্ধি না করায় সরকারের রাজস্ব বাড়ার কোনো সুযোগ থাকছে না। সরকারের এ পদক্ষেপে বিগত বছরের তুলনায় মূল্যস্তর ভেদে তামাক কোম্পানিগুলোর আয় ৩১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। বাজেট প্রতিক্রিয়ায় তিনি আরো বলেন, নি¤œস্তরে দাম বৃদ্ধি মাত্র দুই টাকা করা হয় যা অত্যন্ত হতাশাজনক।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দ্য ইউনিয়নের টেকনিক্যাল কন্সালট্যান্ট মাহবুবুল আলম তাহিন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের রোগতত্ত্ব ও গবেষণার প্রধান অধ্যাপক ড: সোহেল রেজা চৌধুরী, তামাক বিরোধী নারী জোটের কো-অর্ডিনেটর সৈয়দা সাঈদা আক্তার, এইড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম বকুল, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের কান্ট্রি লিড কন্সালট্যান্ট মো: শরীফুল ইসলাম, কান্ট্রি ম্যানেজার আব্দুস সালাম মিঞা প্রমুখ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল