৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


চারাগাঁও সীমান্ত দিয়ে পাথর পাচারের অভিযোগ

-

সুনামগঞ্জের চারাগাঁও সীমান্তে রাজস্ব ফাঁকি দিয়ে গত রোববার সকাল থেকে অবৈধভাবে ভারত থেকে লাখ লাখ টাকার পাথর পাচার শুরু করেছে চোরাচালানিরা। এ ব্যাপারে খোঁজ নিজে জানা গেছে, জেলার তাহিরপুর উপজেলার চারাগাঁও শুল্কস্টেশন সংলগ্ন এলাকা দিয়ে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে প্রায় চার মাস আগে বিজিবির সোর্স পরিচয়ধারীরা অবৈধভাবে ভারতে থেকে শ্রমিকদের দিয়ে ট্রলি বোঝাই করে প্রায় ১০ হাজার মে. টন পাথর পাচার করে বাংলাদেশ-ভারত সীমান্তের জিরো পয়েন্টে আনে।
এ ঘটনার পরিপ্রেক্ষিতে বিভিন্ন অনলাইন ও প্রিন্ট পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এ কারণে পাচারকৃত পাথরগুলো সীমান্তেই আটক রাখে বিজিবি। সেই সাথে ভারত থেকে অবৈধভাবে পাথর পাচার বন্ধ করে দেয়া হয়। কিন্তু রোববার সকাল ৬টা থেকে অর্ধ শতাধিক ট্রলি দিয়ে অবৈধভাবে পাথরগুলো সোর্স পরিচয়ধারী মোফাজ্জল, দীপক ও শফিকুল ইসলাম ভৈরবগং প্রকাশ্যে বিজিবি ক্যাম্পের সামনের রাস্তা দিয়ে সমসার হাওর পাড়ের নৌকা ঘাটে নিয়ে যায় এবং ভারত থেকে আবার পাথর পাচার শুরু করে। সেই সাথে চোরাচালানিরা দীর্ঘদিন যাবৎ প্রতি রাতে কয়লা, মদ, গাঁজা ও
ইয়াবা পাচার করছে বলে এলাকাবাসী জানান। এসব অনিয়ম ও দুর্নীতির খবর পেয়ে সীমান্ত এলাকায় র্যাব ও পুলিশ অভিযান চালিয়ে ইয়াবা, মদ, গাঁজা, বিড়ি ও অস্ত্রসহ অনেক চাঁদাবাজ ও চোরাচালানিকে গ্রেফতার করেছে। অন্য দিকে বিজিবি নামমাত্র অবৈধ মালামাল পরিত্যক্ত অবস্থায় আটক করে কিন্তু চোরাচালানি ও সোর্সদের কখনোই গ্রেফতার করে না। তবে সীমান্ত চোরাচালান ও চাঁদাবাজি নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ করলে সাংবাদিকদের নামে মিথ্যা চাঁদাবাজি মামলা দায়ের করার জন্য চোরাচালানিদের উৎসাহিত করাসহ মামলা নেয়ার জন্য থানায় ফোন করা হয়।
দীর্ঘদিন যাবৎ আটক থাকা অবৈধ পাথরগুলো পাচারের বিষয়ে জানতে চারাগাঁও বিজিবি ক্যাম্পের সরকারি মোবাইল নম্বরে কল করলে সুবেদার দিলোয়ার উত্তেজিত হয়ে বলেন, আমরা কী করব না করব সেটা আমাদের ব্যাপার, তাতে সাংবাদিকদের কী, কিছু জানার থাকলে ক্যাম্পে এসে দেখা করুন। চোরাচালানিদের এক সপ্তাহের জন্য অবৈধভাবে পাথর পাচারের অনুমতি দেয়ার ব্যাপারে সুনামগঞ্জ ২৮ ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক মাকসুদুল আলমের বক্তব্য জানার জন্য তার মোবাইল নম্বরে বারবার কল করার পরও তাকে পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ `বন্দীবিনিময় চুক্তি হলেও রাফায় আক্রমণ চালাবে ইসরাইল' সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে ২ নতুন মুখ ও নর্টিসহ দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল ঘোষণা শত কোটি টাকা আত্মসাৎ : বিমানবন্দর থেকে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক মঠবাড়িয়ায় ইউপি চেয়ারম্যানসহ ১১ জনের বিরুদ্ধে মামলা গাজা যুদ্ধ : জার্মানির বিরুদ্ধে মামলার রায় দেবে আইসিজে হিট স্ট্রোকে ৮ দিনে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদফতর মানিকগঞ্জে আ’ লীগের ২ চেয়ারম্যান প্রার্থীর পাল্টাপাল্টি মানববন্ধন গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ হবিগঞ্জে হারুন হত্যা মামলা : ৭ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন

সকল