১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


২ নতুন মুখ ও নর্টিসহ দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল ঘোষণা

২ নতুন মুখ ও নর্টিসহ দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল ঘোষণা - ফাইল ছবি।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। দুই নতুন মুখ হিসেবে দলে সুযোগ পেয়েছেন ওপেনিং ব্যাটার রায়ান রিকেলটন এবং পেসার ওটনিল বার্টম্যান। এছাড়া ১৩ মাস পর দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরেছেন পেসার এনরিচ নর্টি।

এ বছর দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এসএ২০ টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে জাতীয় দলে ডাক পেয়েছেন রিকেলটন ও বার্টম্যান। এসএ২০ টুর্নামেন্টে সর্বোচ্চ ৫৩০ রান সংগ্রহকারী ছিলেন রিকেলটন। এছাড়াও সিএসএ টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪১ রান করেছিলেন তিনি।

অভিজ্ঞ কুইন্টন ডি ককের সাথে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ইনিংস শুরুর সম্ভাবনা রয়েছে রিকেলটনের। আগামী বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানতে পারেন গত বছর ওয়ানডে থেকে অবসর নেয়া ডি কক।

দেশের হয়ে টেস্ট ও ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে রিকেলটনের। ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর ৪ টেস্টে ১৬৫ রান ও ২টি ওয়ানডেতে ১৭ রান করেছেন তিনি।

এসএ২০ টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ১৮ উইকেট শিকারী ছিলেন বার্টমান। এবারই প্রথম জাতীয় দলে ডাক পেলেন তিনি। বার্টমানের সাথে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণে আরো আছেন- কাগিসো রাবাদা, জেরাল্ড কোয়েৎজি ও নর্টি। রিজার্ভ তালিকায় আছেন অন্য দুই পেসার লুঙ্গি এনগিডি ও নান্দ্রে বার্গার।

দলের স্পিন বিভাগ সামলাবেন কেশব মহারাজ, বিয়র্ন ফরচুইন ও তাবরাইজ শামসি। দলে একমাত্র অলরাউন্ডার হিসেবে আছেন মার্কো জানসেন। দলে সুযোগ হয়নি আন্দিলে ফেলুকুওয়াও ও উইয়ান মুল্ডারের।

বিশ্বকাপের জন্য শক্তিশালী ব্যাটিং লাইনআপই সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। ডি কক-রিকেলটন ছাড়াও আছেন অধিনায়ক আইডেন মার্করাম, হেনরিচ ক্লাসেন, ডেভিড মিলার ও ট্রিস্টান স্টাবস।

আগামী বিশ্বকাপে গ্রুপ ‘ডি’তে রয়েছে দক্ষিণ আফ্রিকা। গ্রুপে প্রোটিয়াদের প্রতিপক্ষ বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। ৩ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে প্রোটিয়ারা। ১০ জুন বাংলাদেশের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকা দল
আইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, জেরাল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, বিয়র্ন ফরচুইন, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন, হেনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, এনরিচ নর্টি, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস।

রিজার্ভ : নান্দ্রে বার্গার ও লুঙ্গি এনগিডি।

 


আরো সংবাদ



premium cement
আবারো ভারতের নির্বাচন তাপপ্রবাহের মুখে, সতর্ক করল আবহাওয়া ব্যুরো সব বন্দীকে ফিরিয়ে আনব : নেতানিয়াহু বালিয়াডাঙ্গীতে বিদ্যুৎস্পৃষ্টে স্কুলছাত্রের মৃত্যু বোরোর ফলন ভালো হলেও উৎপাদন খরচ বেশি ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী আত্মরক্ষার অধিকার বৈধতা দেয় না গণহত্যাকে চার বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী সার্বিয়া ডিমের ডজন ১৫০ ছাড়িয়েছে, নাগালে আসছে না মাছ ও সবজি যুক্তরাষ্ট্র র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না : মার্কিন উপ-মুখপাত্র শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত

সকল