০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ফরিদপুরে পল্লী বিদ্যুতের খুঁটি স্থাপন নিয়ে দুর্নীতি : তদন্তে কমিটি

-

ফরিদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যুৎ সঞ্চালন লাইনের কাজে খুঁটি প্রতিস্থাপনের নামে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। ভুক্তভোগীদের অভিযোগ, ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অফিস ম্যানেজের কথা বলে এ কাজ করেছে। এ ঘটনায় তারা বিভিন্ন দফতরে লিখিত অভিযোগও করেছেন। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দাবি করছে, তাদের নাম ভাঙিয়ে কেউ এ ঘটনা ঘটালে তার দায় তারা নেবেন না।
ফরিদপুর পল্লী বিদ্যুতায়ন বোর্ড অফিস সূত্রে জানা গেছে, শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পসহ মোট পাঁচটি প্রকল্পে জেলায় পল্লী বিদ্যুতের প্রায় পাঁচ হাজার ৫৯ কিলোমিটার লাইন সম্প্রসারণ ও খুঁটি স্থাপনের কাজ চলছে। এর মধ্যে দু’টি প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। বোয়ালমারী উপজেলার চিতারপুর বাজার এলাকায় পল্লী বিদ্যুতের ইউআরআইডিএস প্রকল্পের আওতায় কাজ করছে মেসার্স মির্জা আবু বকর নামে একটি প্রতিষ্ঠান।
চিতারপুর বাজারের ব্যবসায়ী মোহসিন মোল্লা অভিযোগ করেন, তার ব্যবসা প্রতিষ্ঠানের ওপর দিয়ে টানানো তার সরানোর জন্য ৪০ হাজার টাকা ঘুষ দাবি করেন ঠিকাদারি প্রতিষ্ঠানের সুপারভাইজার আব্দুর রাজ্জাক ও ফোরম্যান আল আমীন। টাকা না দেয়ায় খুঁটির কাজ করার সময় ইচ্ছাকৃতভাবে লাইনের তার কেটে ঝুলিয়ে রেখে বিদ্যুতের সংযোগ দেন। এতে তার ব্যবসা প্রতিষ্ঠানের পাঁচটি পাটের গুদামে আগুন লেগে দোকানঘর ও ভাড়াটিয়াদের প্রায় এক কোটি টাকারও বেশি ক্ষতি হয়।
ফরিদপুরের ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক এ বি এম মমতাজ উদ্দিন চিতারপুর বাজারের অগ্নিকাণ্ডের প্রদত্ত প্রতিবেদনেও উল্লেখ করেন, ‘ঠিকাদারের কাজের সময় অসতর্কতার কারণে তার ছেঁড়া অবস্থায় ছিল, পরে লাইন দিলে আগুন লাগে।’
এ ঘটনায় ক্ষতিগ্রস্তরা ফরিদপুরের জেলা প্রশাসক ও পল্লী বিদ্যুতের নির্বাহী প্রকৌশলীর কাছে ঘটনার সঠিক তদন্ত করে ক্ষতিপূরণ চেয়ে লিখিত অভিযোগ করার পরিপ্রেক্ষিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে জেলা প্রশাসন।
চিতারপুর বাজার বণিক সমিতির সহসভাপতি আতাউর রহমান বলেন, পল্লী বিদ্যুতের কর্মকর্তাদের নামে ঘুষের টাকা সংগ্রহ করা হয়। নইলে ইচ্ছামতো বিদ্যুৎ পিলার স্থাপন করা হয়। এ ব্যাপারে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের সুপারভাইজার আব্দুর রাজ্জাকের সাথে (০১৭২১৫৬৭৯৪৬) যোগাযোগের জন্য একাধিকবার চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।
জানতে চাইলে ফরিদপুর পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুজিবুর রহমান অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, এমনটি যে হচ্ছে না, তা নয়। তবে এর সাথে লোকাল লোকেরাই বেশি জড়িত। তারা আমাদের সাইনবোর্ড ব্যবহার করে এভাবে টাকাপয়সা হাতিয়ে নেয়ার চেষ্টা করে। তিনি বলেন, চিতারপুর বাজারের ঘটনায় একটি তদন্ত কমিটি করা হয়েছে। সপ্তাহখানের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে পারব বলে আশা করছি।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল