২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মা মরে ৩ মাসের কঙ্কাল, তবু ছেড়ে যাচ্ছে না

- সংগৃহীত

যুগে যুগে আল্লাহ তার বান্দাহকে বিভিন্ন নিদর্শন দিয়ে হেদায়েত দান করেছেন। যেমন প্রথম মৃতদেহ কিভাবে স‌তকার করতে হবে। তা শেখালেন পাখিদের নিদর্শন দিয়ে।

ধার্মিক হোক আর প্রকৃতিবাদী হোক সকলেই একবাক্যে শিকার করেন যে, এমন অনেক উদাহরণ আছে আমাদের আশে পাশে যা আশরাফুল মাকলুকাত হয়েও বিভিন্ন নিম্নশ্রেণীর প্রাণী থেকে শিক্ষা নিয়ে থাকি।

মানুষ সেই শিশুকাল থেকেই ভালো মন্দ শিখতে শিখতে মানুষ হবার চেষ্টা করে। কতটুকু সফল তার বিচার সহজ নয়। কিন্তু পশুর কিছু কার্যক্রম জন্মগতভাবেই পেয়ে থাকে। আর এই পশু এবং গাছপালা এক কথায় প্রকৃতি থেকেও অনেক কিছু শেখার আছে আমাদের। তাদের প্রভুত্ব, মমত্ব থেকেও শিক্ষণীয় আছে। তেমনি একটি ঘটনা ঘটেছে কলকাতার শ্যামবাজারে।

ঘটনাটি একটি বিড়ালের। বিড়ালটি মাকে হারিয়েছে প্রায় তিন মাস হলো। মায়ের মৃতদেহটা এখন কঙ্কালে পরিণত হয়েছে। তবে সেই কঙ্কাল আঁকড়েই দিন কাটছে ছানাটির।

সেই বিড়াল ছানার এমন একটি ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ছবিটিতে দেখা যায়, বিড়ালছানাটি মাটিতে পড়ে থাকা তার মায়ের কঙ্কালটি আঁকড়ে ধরে পড়ে আছে।

ছবিটি তুলেছেন কলকাতার রাজীব সরকার। তিনিই ছবিটি ফেসবুকে প্রকাশ করেন। তিনি জানান, ভারতের কলকাতার শ্যামবাজার থেকে ছবিটি তুলেছিলেন।

মোটরসাইকেল চাপায় নিহত হয় মা বিড়ালটি। রাজিব জানান, কলকাতার শ্যামবাজারের রাধামাধব গোস্বামি লেনের ঘটনা এটি।

স্থানীয়দের মতে, প্রায় তিন মাস মাকে সে হারিয়েছে। এখনো ভুলতে পারেনি তাকে। রাতে প্রায়ই বিড়ালছানাটির গোঙানি শোনা যায়।

মায়ের প্রতি এমন মমত্ব, ভালোবাসা থেকে আমাদের শিক্ষণীয় আছে অনেককিছু।


আরো সংবাদ



premium cement