২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন হামলায় শীর্ষ তালেবান কমান্ডার নিহত

মার্কিন সামরিক জোটের বিমান হামলায় নিহত তালেবান কমান্ডার মোল্লা আবদুল মান্নান - সংগৃহীত

আফগানিস্তানে মার্কিন সামরিক জোটের বিমান হামলায় তালেবান বিদ্রোহীদের শীর্ষ এক কমান্ডার নিহত হয়েছেন। মোল্লা আবদুল মান্নান নামের ওই কমান্ডার ছিলেন আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেমল্যান্ড প্রদেশের তালেবান ‘গভর্নর’ ও সামরিক বাহিনীর প্রধান।

প্রাদেশিক সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানানো হয়, শনিবার রাতে দক্ষিণাঞ্চলীয় হেমল্যান্ড প্রদেশের নওজাদ জেলায় মার্কিন জোটের বিমান হামলায় ওই কমান্ডারের মৃত্যু হয়েছে।

অবশ্য তালেবানের পক্ষ থেকে এই হামলার তীব্র নিন্দা জানিয়ে বলা হয়, তার মৃত্যু তালেবান বিদ্রোহীদের জন্য বেশ বড় রকমের একটা ক্ষতি। কিন্তু তারা কোনোভাবেই আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে তাদের প্রচেষ্টা থেকে সরে আসবে না বলেও জানিয়ে দিয়েছে।

এদিকে আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী নাজিব দানিশ বার্তাসংস্থা এএফপিকে বলেন, মোল্লা আবদুল মান্নানের মৃত্যু তালেবানকে দূর্বল করে দিবে। তাছড়া তার মৃত্যুর মাধ্যমে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের তালেবান যোদ্ধাদের মনোবলে চিড় ধরবে বলেও জানান তিনি।

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেমল্যান্ড প্রদেশটিতে টানা আট বছর ব্রিটিশ সেনাদের ঘাটি থাকার পর ২০১৪ সালে তা প্রত্যাহার করে নেয় যুক্তরাজ্য। বর্তমানে ওই প্রদেশটির বেশিরভাগ এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।


আরো সংবাদ



premium cement