২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তারকাদের নির্বাচন

-

বিশে^র সাথে তাল মিলিয়ে আমাদের দেশের তারকারা এগিয়ে যাচ্ছেন নানা অঙ্গনে। জাতীয় নির্বাচনের ক্ষেত্রে পিছিয়ে নেই তারা। রাজনীতি ও রাজনীতির বাইরে থেকে নির্বাচনে অংশগ্রহণ করার নজির রয়েছে তারকাদের। একসময় জাতীয় সংসদ নির্বাচনে তারকাদের খুব একটা উপস্থিতি চোখে না পড়লেও দিন দিন বাড়ছে তাদের উপস্থিতি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বড় দুই দল অর্থাৎ, আওয়ামী লীগ ও বিএনপির রাজনীতিতে মনোনয়ন পেতে অনেক তারকাকে দৌড়ঝাঁপ করতে দেখা গেছে। সর্বশেষ দল থেকে মনোনীত হয়ে নির্বাচনের মাঠ চষে বেড়াচ্ছেন তারকা প্রার্থীরা। রাজনৈতিক নেতাদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী থেকে মনোনয়ন পাওয়ায় ভোটারদের মধ্যে কৌতূহল দেখা গেছে। তারকাদের মনোনয়ন নিয়ে চলছে নানা আলোচনা ও গুঞ্জন। ইতিবাচক হিসেবে দেখছেন অনেকেই। একাদশ সংসদ নির্বাচনে খেলোয়াড়, কণ্ঠশিল্পী, অভিনেতা-অভিনেত্রীসহ নাট্যাঙ্গনের অনেকেই নির্বাচনের জন্য মনোনয়ন পেয়ে মাঠে রয়েছেন। এক রকম তাদের মনোনয়ন নিশ্চিত হওয়ায় ভোটারদের মধ্য থেকে অনেকে বিভিন্ন অভিমত ব্যক্ত করছেন, যা দেশের গণতন্ত্রের জন্য যোগ হতে পারে নতুন মাত্রা। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তারকাদের নির্বাচন সংবাদগুলো পাঠকেরা মনোযোগসহকারে দেখছেন কিংবা শুনছেন। আর এটাই স্বাভাবিক। এবারই দু’দলেরই সবচেয়ে বেশি মনোনয়নের জন্য তারকা প্রার্থী দেখা গেছে। তবে সবাইকে মনোনয়ন দেয়া সম্ভব না হলেও দুই দলের বেশ কয়েকজন প্রার্থী দল থেকে নির্বাচনে মনোনীত হয়েছেন।
তারকাদের মনোনয়ন দেয়ার ক্ষেত্রে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ অনেকটাই এগিয়ে। খ্যাতিমান অভিনেতা ও টিভি উপস্থাপক আসাদুজ্জামান নূর, অভিনেত্রী তারানা হালিম ও ফুটবলার আরিফ খান জয় গত নির্বাচনের অংশ নিয়ে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। এবারও তারকাদের মধ্যে নতুন মুখ রয়েছে দুই দলেই। অন্য দিকে, এবার বিএনপির চূড়ান্ত মনোনয়ন তালিকায় রয়েছেন একঝাঁক তারকা প্রার্থী। জনপ্রিয় কষ্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা বিএনপি থেকে মনোনয়ন চূড়ান্ত করেছেন। তিনি এবার নির্বাচনে লড়বেন সিরাজগঞ্জ-১ আসন, (কাজীপুর ও সদরপুর) থেকে। ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা আওয়ামী লীগের হয়ে লড়বেন নড়াইল-২ আসনে। লোহাগড়া ও সদর উপজেলার আংশিক নিয়ে নড়াইল-২ আসন। তিনি জাতীয় নির্বাচনে অংশ নেয়ায় এখন সারা দেশে ক্রিকেটভক্ত ও সাধারণ ভোটারদের মধ্যে চলছে নানা আলোচনা। তবে অনেকের মতো মাশরাফি নির্বাচরে জয়লাভ করলেও খেলাধুলা অঙ্গনে দ্রুত উন্নতি হবে বলে মনে করছেন অনেকেই। তিনি একরকম হঠাৎ করেই নির্বাচন করার সিদ্ধান্ত নেন।
কোকিলকণ্ঠী খ্যাত কণ্ঠশিল্পী বেবী নাজনীন বিএনপির হয়ে নির্বাচন করবেন নীলফামারী-৪ আসন (সৈয়দপুর ও কিশোরগঞ্জ) থেকে। বেবী নাজনীরের নির্বাচন করা নিয়ে ওই অঞ্চলের ভোটারদের মধ্যে উৎসুক্য দেখা গেছে। আরেক কণ্ঠশিল্পী ও বিএনপির কেন্দ্রীয় সাংস্কৃতিক বিষয়ক উপসম্পাদক মনির খান নির্বাচন করবেন ঝিনাইদহ-৩ (মহেশপুর ও কোটচাঁদপুর) থেকে। তিনিও একজন প্রতিষ্ঠিত গায়ক হিসেবে অনেকের মন জয় করেছেন। ভোটের মাঠে মনির খানের জনপ্রিয় গানের সম্ভার ভোটারদের প্রভাবিত করবে বলে মনে করছেন অনেকেই। নীলফামারী-২ (নীলফামারী সদর) থেকে এবারও নির্বাচন করবেন খ্যাতিমান অভিনেতা ও টিভি উপস্থাপক আসাদুজ্জামান নূর। গত নির্বাচনে এমপি হয়ে তিনি সংস্কৃতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বাউল সম্রাজ্ঞী ও কণ্ঠশিল্পী মমতাজ মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর) থেকে নির্বাচন করছেন। তিনি সংরক্ষিত আসনে সংসদ সদস্যের দায়িত্ব পালন করেন। মমতাজ ফোকসহ ব্যতিক্রমধর্মী গান গেয়ে সাধারণ মানুষের মন জয় করেছেন। রাজনীতির বাইরে সারা দেশের মানুষের কাছে আলাদা পরিচিতি রয়েছে তার। রাজনীতির বাইরে থেকে সুবিধাবঞ্চিত ও অসহায় মানুষের সেবা করে যাচ্ছেন। জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাইমুর রহমান দুর্জয় আওয়ামী লীগের প্রার্থী হয়ে লড়বেন মানিকগঞ্জ-১ আসন (ঘিওর, শিবালয় ও দৌলতপুর) থেকে। এর আগে তিনি মানিকগঞ্জ-১ আসন থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। এ আসন থেকে নায়িকা অরুণা বিশ^াসও আওয়ামী লীগ থেকে মনোনয়ন চেয়েছিলেন। সাবেক ফুটবলার ও বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শেদী খুলনা-২ আসন থেকে এবার জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করছেন। নেত্রকোনা-২ সদর উপজেলা থেকে বিএনপির মনোনয়নের টিকিট পেয়েছেন এ প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী নাজমুন মনিয়া ন্যান্সি। ন্যান্সি অনেক দিন থেকেই সঙ্গীতের পাশাপশি বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত।
প্রধান দুই দলেরই তারকা প্রার্থীদের দিকে এবারের নির্বাচনে সাধারণ ভোটারদের ভিন্ন দৃষ্টি থাকবে। নির্বাচনের বিজয়ী হয়ে তারকা প্রার্থীরা নিজ নিজ অঙ্গনে উন্নতি করবেন এটাই ভোটারদের প্রত্যাশা।

 


আরো সংবাদ



premium cement