২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ফিনল্যান্ডে প্রথম বিজনেস ইভেন্ট

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানিতে ফিনল্যান্ডের আগ্রহ

-

ফিনল্যান্ডে বাংলাদেশ-ফিনল্যান্ড চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (বিএফসিসিআই) আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল বিজনেস ইভেন্ট। এতে বাংলাদেশে সাস্থ্যসেবার মানোন্নয়নের পাশাপাশি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানির ক্ষেত্রে আগ্রহের কথা জানানো হয় ফিনল্যান্ডের পক্ষ থেকে।

গত ২২শে আগস্ট ফিনল্যান্ডের এসপো সিটির একটি কনভেনশন হলে অনুষ্ঠিত হওয়া ইভেন্টটি দেশটিতে এধরণের প্রথম বিজনেস ইভেন্ট। দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ককে শক্তিশালী ও উন্নত করার লক্ষে বিএফসিসিআই এই ইভেন্টের আয়োজন করে।

উক্ত অনুষ্ঠানে ফিনল্যান্ডের বড় বড় ব্যবসায়ীরাসহ ফিনল্যান্ডে অবস্থানরত বাংলাদেশী ব্যবসায়ী সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএফসিসিআই’র সভাপতি কামরুল আহসান। তিনি তার স্বাগত বক্তব্যে বাংলাদেশের সাথে ফিনল্যান্ডের বর্তমান ব্যবসায়িক সূচকসহ বাংলাদেশের সাথে ফিনল্যান্ডের ভবিষ্যৎ ব্যবসার বিভিন্ন সম্ভাবনার দিক তুলে ধরেন। বিশেষত আইটি, সাস্থ্যসেবা, একাডেমিক সহযোগিতা, বি টু বি সংযোগ, এনার্জি রিসাইক্লিংসহ বিভিন্ন বিষয় আলোচনায় প্রাধান্য পায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের সাংসদ ভেরোনিকা হানকাসালো। বাংলাদেশী কমিউনিটির এ রকম একটি অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে তিনি দারুণ পুলকিত বোধ করেন। দুই দেশের ব্যবসায়িক সমৃদ্ধির লক্ষ্যে এমন একটি ইভেন্টের আয়োজন করার জন্য বিএফসিসিআইকে ধন্যবাদ জানান এবং দুই দেশের ব্যবসায়িক সমৃদ্ধির জন্য সব ধরনের সহযোগিতার ব্যাপারে তার সরকার পাশে থাকবে বলে জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য রাখেন সুইডেনে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি সায়মা রাজ্জাকি। তিনি তার বক্তব্যে বাংলাদেশীদের এধরণের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং যে কোনো ব্যবসায়িক সাফল্যের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার কথা বলেন।

অনুষ্ঠানে আরেকজন বিশেষ অতিথি ছিলেন ফিনল্যন্ডের বাংলাদেশ কনসুলেট জেনারেল মি. টম্মি সাল্লাসপুরো। বাংলাদেশে সাস্থ্যসেবার মানোন্নয়নের পাশপাশি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানির ক্ষেত্রে তার আগ্রহের কথা জানান। সদ্য নিয়োগপ্রাপ্ত এই কনস্যুলার জেনারেল এরকম একটি ব্যবসায়িক ইভেন্টে অংশ নিতে পেরে আনন্দিত বোধ করেন।

এছাড়া বক্তব্য রাখেন ফিনপার্টনার সংগঠনের ডাইরেক্টর মিসেস বিরগিট নেভালা। তিনি তার সংগঠনের পক্ষ থেকে ব্যবসায়ীদের জন্য যেসব সুবিধাদি রেয়েছে তা উপস্থিত ব্যবসায়ীদের অবগত করেন। তিনি আরো জানান, বাংলাদেশে ইতিমধ্যেই ফিনল্যান্ডের ব্যবসায়ীরা বিভিন্ন ব্যবসা পরিচালনা করছেন। খুব শিগগিরই ফিনল্যান্ডের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশে যাচ্ছে এবং তিনি আশা করেন এর মাধ্যমে বাংলাদেশের নতুন নতুন ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উন্মোচন হবে।

এতে ডেফোডিল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. সবুর খান তার বক্তব্যে বাংলাদেশের সাথে শিক্ষাখাতে বিভিন্ন সম্ভাবনার দিক তুলে ধরেন।

আরো উল্লেখযোগ্য বক্তব্য রাখেন- দীর্ঘ ২৫ বছর যাবত বাংলাদেশে এনার্জি ব্যবসা কার্যক্রম পরিচালনা করা ফিনল্যান্ডের অ্যানার্জি বিজনেস জায়ান্ট ওয়ার্টসিলার রিজিওনাল ডাইরেক্টর গোরান রিচার্ডসন, ইনফিনিটেড ফাইবারের সিইও মি. পেটরি আলাভা, ওয়াটারমাস্টার ফিনল্যান্ডের প্রতিনিধি মি. ইয়ান্নে হেইনোনেন, কোলিডটেক ওয়ির লিকুইড অ্যানালাইজার সেবাস্টিয়ান ডি মেল এবং ডিভিশনা ওয়ি ফিনল্যান্ড প্রতিনিধি মি. রিস্টো- মাত্তি রাতিলাইনেন। এছাড়াও লন্ডনভিত্তিক মিডিয়া এন্টারপ্রেনার বিএফসিসিআই পরিচালক সাইদ জোবায়ের আহমেদসহ ফিনল্যান্ডের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশী প্রফেশনালরাও বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের বিশিষ্ট ব্যবসায়ী ও বিএফসিসিআই পরিচালক মনির বদরুল, বিএফসিসিআই পরিচালক ও বিশিষ্ট ব্যবসায়ী আলমগীর কবির খান, বিএফসিসিআই পরিচালক ও আইটি প্রফেশনাল শফিউল ইসলাম, বিএফসিসিআই পরিচালক ও আইটি প্রফেশনাল নাফিজ আহমেদ, বিএফসিসিআই পরিচালক ও আইটি প্রফেশনাল শরীফ ইকবাল, বিএফসিসিআই পরিচালক ও আইটি প্রফেশনাল সেবাস্তিয়ান ডি মেল, বিএফসিসিআই পরিচালক ও আইটি প্রফেশনাল শাহরিয়ার মাহমুদ। এছাড়াও বাংলাদেশী ব্যবসায়ী, সাংবাদিক, গবেষক, একাডেমিক প্রফেশনালস ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের ফিনল্যান্ড ও বাংলাদেশে বিভিন্ন ব্যবসায় সম্ভাবনা প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়। অনুষ্ঠানটি প্যানেল ডিসকাশনশনসহ তিনটি পর্বে সাজানো হয়। বক্তব্যের পরই ডিনারের আয়োজন করা হয় এবং ফিনিশ প্রতিনিধিগন বাংলাদেশী স্পাইসি খাবার উপভোগ করেন এবং বেশ মজাদার বলে প্রশংসা করেন।

অনুষ্ঠানটি সুইডেনে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারির বাংলাদেশীদের বিভিন্ন প্রশ্নোত্তর পর্বে মাধ্যমে শেয হয়।

বিএফসিসিআইর পরিচালক সাইফুল ইসলাম এবং তার সহযোগীর উপস্থাপনায় অনুষ্ঠানটি আগত অতিথিদের অনেক তথ্য এবং ব্যবসায়িক সম্ভাবনার ইতিবাচকতায় ভরপুর থাকে।

উল্লেখ্য, বিএফসিসিআই একটি ভলান্টারি সংগঠন এবং ইউরোপ, ইউকেসহ যেকোনো দেশের ব্যবসায়ী সংগঠন বা ব্যবসায়ী প্রতিষ্ঠান এ সংগঠনের সদস্য হতে পারে, যা বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে সবার জন্য সম্ভাবনাময় হয়ে উঠতে পারে। সংগঠনটির পরিচালকগণের পক্ষ থেকে এ সংগঠনের সদস্য হওয়ার জন্য সকল ব্যবসায়ী সংগঠন ও ব্যবসায়ী প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement