৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ অনুষ্ঠিত

চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ অনুষ্ঠিত - ছবি : সংগৃহীত

চীনে বাংলাদেশি কমিউনিটি গুয়াংঝু (বিসিজি)-এর আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। এরসাথে যোগ হয়েছে পহেলা বৈশাখ ১৪৩১। যা প্রবাসী বাংলাদেশীদের আনন্দ আরো বাড়িয়ে দিয়েছে।

রোববার (১৪ এপ্রিল) গুয়াংঝু শহরের সানইউয়ালি পার্কে লোকায়ত সংস্কৃতির ডালা সাজিয়ে বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে দেশটিতে ঈদ পুনর্মিলনী এবং বাংলা বর্ষবরণ উৎসব উদযাপিত হয়।

দিনব্যাপী এ অনুষ্ঠানটি কয়েকটি পর্বে অনুষ্ঠিত হয়। আড়ম্বর আয়োজনে ছিল নববর্ষের র‌্যালি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বড়দের দেশীয় ঘরোয়া খেলা, কবিতা আবৃতি, বাংলা লোকসঙ্গীত পরিবেশন, আলোচনা সভা, এবং ঐতিহ্যবাহী বাংলাদেশী নানা পদের খাবারের মাধ্যমে মধ্যাহ্নভোজ।

গোলাম কাদের সিদ্দীকি এবং আবু সায়েদ সায়েমের উপস্থাপনায় অনুষ্ঠানটি কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে সবাই সম্মিলিতভাবে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। তারপর ‘এসো হে বৈশাখ, এসো এসো’ কোরাস উপস্থাপন করে বাংলা নববর্ষকে স্বাগত জানান প্রবাসী বাংলাদেশীরা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড. মিরাজ আহম্মেদ, হুমায়ন কবির দুলাল, কল্লোল কান্তি দেবনাথ, মামুন শিকদার, সাখাওয়াত হোসেন, আতিকুল্লাহ, মাহাদী অমিতসহ আরো অনেকে।

অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃতি ও লোক সংগীতে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। তাছাড়া, দুই শতাধিক বাংলাদেশী ও চীনা নাগরিক এই প্রোগ্রামে উপস্থিত ছিলেন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement