০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের।

- ছবি : দি নিউজ

আফগানিস্তানের মাটি উগ্রবাদীদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পাকিস্তানি গণমাধ্যম দি নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

মার্কিন পররাষ্ট্র দফতর বৃহস্পতিবার আফগান তালেবানকে নিশ্চিত করতে বলেছে, আফগানিস্তান যেন উগ্রবাদী গোষ্ঠী, উগ্রবাদীদের আন্দোলন বা উগ্রবাদের কাজে ব্যবহার না হয়।

তালেবানদের কাছে পাকিস্তানের বারবার অভিযোগের পরিপ্রেক্ষিতে স্টেট ডিপার্টমেন্ট এ কথা বলেছে যে উগ্রবাদীরা আন্তঃসীমান্ত হামলা চালাচ্ছে এবং প্রতিবেশী দেশ থেকে পাকিস্তানে অনুপ্রবেশ করছে।

জিও নিউজের সাথে কথা বলার সময় স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র তার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে উগ্রবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য পাকিস্তানের প্রচেষ্টার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।

মুখপাত্র বলেন, পাকিস্তানি জনগণ উগ্রবাদীদের হাতে অনেক কষ্ট পেয়েছে। কোনো দেশকে এ ধরনের উগ্রবাদী কর্মকাণ্ডের শিকার হতে হবে না।

তিনি আরো বলেন, ‘আমরা খুব পরিষ্কার বলেছি যে আমরা তালেবানদের বিচার করব কর্ম দিয়ে। তারা যা বলে তা দিয়ে নয়। তালেবান আন্তর্জাতিক বৈধতা চায়। এর জন্য তালেবানদের আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তাদের প্রতিশ্রুতি পূরণ করতে হবে।’

মুখপাত্র বলেছেন, আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে দীর্ঘস্থায়ী আগ্রহ ছিল এটা নিশ্চিত করা যে এটি আর কখনো উগ্রবাদীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠবে না। বিশেষ করে যারা মার্কিন যুক্তরাষ্ট্র বা তার অংশীদার বা মিত্রদের ক্ষতি কামনা করে তাদের জন্য।

ইসলামাবাদ বারবার কাবুলকে পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালানোর জন্য আফগান মাটি ব্যবহার করে উগ্রবাদীদের বিরুদ্ধে অর্থপূর্ণ পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।

সূত্র : দি নিউজ


আরো সংবাদ



premium cement