২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে

- ছবি : এনডিটিভি

যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে একটি বই ছিল, যার মলাট ছিল মানুষের চামড়ায় তৈরি। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানতে পারে যে এটি এক নারীর চামড়া দিয়ে তৈরি মলাট। এরপর তারা সেটি সরানোর উদ্যোগ গ্রহণ করে।

ওই বইটির নাম ‘ডেস্টিনিস অব দ্য সউল, এ মেডিটেশন অন দ্য লাইফ আফটার ডেথ’। দীর্ঘ ৯০ বছর বইটি সেখানে সংরক্ষিত ছিল। 

২০১৪ সালে হার্ভাড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানতে পারে এটি ছিল এক নারীর চামড়া। পরে তারা মানবদেহের এই অংশটির সম্মানজনক নিষ্পত্তির জন্য ফরাসি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে। অবশেষে তা অপসারণ করে। 

বিশ্ববিদ্যালয় কর্তৃৃপক্ষ জানিয়েছিলেন, একটা সময় মানুষের চামড়া দিয়ে বই বাঁধাই করা হতো। এটি একটি স্বাভাবিক বিষয় ছিল।

উল্লেখ্য, এই বইয়ের প্রথম মালিক ছিলেন লুডোভিক বোল্যান্ড নামের এক চিকিৎসক। তিনি মানসিকভাবে অসুস্থ এক নারীর চামড়া দিয়ে বইটি বাঁধাই করেছিলেন। ওই নারী হার্ট অ্যাটাক করে মারা গিয়েছিলেন। আর লুডোভিক বোল্যান্ড ওই হাসপাতালে কাজ করতেন। সেখান থেকেই তিনি নারীর চামড়াটি সংগ্রহ করেন।

সূত্র: এনডিটিভি


আরো সংবাদ



premium cement
দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন

সকল