০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা, উত্তেজনা বৃদ্ধি

- সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার দেশটির কংগ্রেস কতৃক গৃহীত হংকং স্বায়ত্তশাসন আইনে স্বাক্ষর করেছেন। এই আইন অনুযায়ী যুক্তরাষ্ট্র হংকংয়ের বিরুদ্ধে নিরাপত্তা নীতিতে কাজ করা চীনা কর্মকর্তা ও তাদের সাথে যুক্ত চীনা ব্যাংকগুলোর উপর ব্যবসায়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

হংকংয়ের নাগরিকদের বিষয়ে ট্রাম্প বলেছেন, আমরা যা দেখেছি তা ভাল পরিস্থিতি নয়। তাদের স্বাধীনতা কেড়ে নেয়া ও অধিকার হরণ করা হয়েছে। মার্কিন কংগ্রেসে পাস হওয়া বিলটি অনুযায়ী হংকংয়ের স্বায়ত্তশাসন ও তাদের আর্থিক ক্ষতি করে এমন সংস্থাগুলোর সাথে ব্যবসায়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, আমার ধারণা এখন অনেক লোক হংকং ছেড়ে চলে যাবেন। এছাড়াও ট্রাম্প বেইজিংকে এই মহামারির জন্য দায়ী করেছেন এবং তার প্রশাসনের কর্মকর্তাদের বেইজিংকে শাস্তি দেয়ার জন্য একাধিক আইনী ও অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

এদিকে এক মার্কিন কূটনীতিক বলেছেন, ওয়াশিংটন দক্ষিণ চীন সাগরে চীনের বিরুদ্ধে পাল্টা জবাব দিতে পারে।

এদিকে চীন এই সপ্তাহে হংকংয়ে গণতন্ত্রপন্থী দলের মধ্যে অনুষ্ঠিত প্রাথমিক নির্বাচনকে ‘অবৈধ’ ঘোষণা দিয়েছে। যেখানে ছয় লাখের বেশি মানুষ ভোট দিয়েছিল। সূত্র: আল জাজিরা


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুকে যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছার আহ্বান ম্যাক্রোঁর গাজীপুরে পাওনা আদায়ের দাবিতে শ্রমিকদের অবস্থান ৩ বলের ব্যবধানে শান্ত-লিটনের বিদায় লেবাননে ইসরাইলি হামলায় একই পরিবারের ৪ জন নিহত ঢাকায় এবার কোরবানির পশুর হাট ২২টি ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক না করা পর্যন্ত সৌদির সাথে প্রতিরক্ষা চুক্তি নয় : যুক্তরাষ্ট্র নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার বগুড়ায় সড়ক দুর্ঘটনায় বিএনপি নেতা নিহত কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি, বৃষ্টি থাকতে পারে ৭ দিন অভিনব কায়দায় বিপুল পরিমাণ ফেন্সিডিল পাচারকালে একজন গ্রেফতার মাওলানা মামুনুল হকের সাথে উলামা-মাশায়েখ পরিষদের সাক্ষাৎ

সকল