০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


সুয়েলা ব্রেভারম্যান বরখাস্ত, যুক্তরাজ্যের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি

সুয়েলা ব্রেভারম্যান (বামে) এবং জেমস ক্লেভারলি (ডানে) - ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেছেন বর্তমান বৃটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। আর্মিস্টিস দিবসের প্রতিবাদে উত্তেজনা ছড়ানোর জন্য দোষী সাব্যস্ত করা হয় তাকে।

অবিলম্বে তার স্থলাভিষিক্ত হয়েছেন পররাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি। তবে ক্লেভারলির স্থলাভিষিক্ত কে হবেন তা জানানো হয়নি।

ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ নিয়ন্ত্রণে ঋষি সুনাকের কর্তৃত্বের সমালোচনা করার অপরাধে তাকে বরখাস্ত করা হয়।

সোমবার (১৩ নভেম্বর) সরকারি একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। ব্র্যাভারম্যান সুনাকের মন্ত্রিসভার অন্যতম সিনিয়র সদস্য ছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে লন্ডনে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন সুয়েলা ব্র্যাভারম্যান। এই সময়ে ঋষি সুনাকের কর্তৃত্বকেও অস্বীকার করেন তিনি।

সমালোচকরা বলেছেন, সুয়েলা ব্র্যাভারম্যানের অবস্থান ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ নিয়ে চলমান উত্তেজনা আরো বাড়িয়েছে এবং ডানপন্থী বিক্ষোভকারীদের রাস্তায় নামতে উৎসাহিত করেছে। মূলত এরপরই স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য চাপে পড়েন সুনাক।

উল্লেখ্য, ইসরাইল–হামাস সঙ্ঘাত নিয়ে শনিবার (১১ নভ্ম্বের) লন্ডনের রাস্তায় ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করেন তিন লাখেরও বেশি মানুষ। কিন্তু সেখানে ডানপন্থী বিক্ষোভকারীরা অতর্কিত হামলা চালানোয়, শতাধিক বিক্ষোভকারীকে (ডানপন্থী) গ্রেফতার করে লন্ডন পুলিশ।

পুলিশ জানায়, ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের থামাতে অপর এক বিক্ষোভকারী দল মিছিলে অতর্কিত হামলা চালায়। তাদের পুলিশ গ্রেফতার করেছে।

এ হামলার নিন্দা জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তবে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান ফিলিস্তিনিদের পক্ষে লাখো জনতার এ বিক্ষোভ সমাবেশকে আখ্যায়িত করেন ঘৃণ্য সমাবেশ হিসেবে।

ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ বন্ধ করে দিতে লন্ডন পুলিশকে অনুরোধও জানিয়েছিলেন তিনি। এক্ষেত্রে ‍বৃটিশ প্রধানমন্ত্রীকে নিয়ে সমালোচনা করায় এমন সিদ্ধান্তের সম্মুখীন হন তিনি।


আরো সংবাদ



premium cement
চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে বাসচালকের মৃত্যু প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস জামালপুরে ট্রাক উল্টে চালক নিহত ভালুকায় রাইদা কারখানার শ্রমিকদের মহাসড়ক অবরোধ কক্সবাজারের পাহাড়ি ছরায় গোসল করতে নেমে ২ শিশুর মৃত্যু কাঁঠালিয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতিকে অব্যাহতি রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেয়ার আদেশে হামাসের প্রতিক্রিয়া হিলি বন্দর দিয়ে ১৪ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ওপর : মন্ত্রী রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

সকল