২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেনে সরকারি আশ্রয়কেন্দ্র থেকে নিখোঁজ ২০০ শরণার্থী শিশু

ব্রিটেনে সরকারি আশ্রয়কেন্দ্র থেকে নিখোঁজ ২০০ শরণার্থী শিশু। - ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের একজন মন্ত্রী জানিয়েছেন, আশ্রয় প্রত্যাশী ২০০ শরণার্থী শিশু সরকারি আশ্রয়কেন্দ্র (হোটেল) থেকে হারিয়ে গেছে। এই আশ্রয়কেন্দ্রের দায়িত্বে আছে দেশটির হোম অফিস। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য অবজারভার গত শনিবার এক অনুসন্ধানমূলক খবর প্রকাশ করে। এতে জানানো হয়, ওই আশ্রয়কেন্দ্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, সেখানে থাকা শিশুদের রাস্তা থেকে জোরপূর্বক গাড়িতে তুলে নেয়া হচ্ছে। খবর প্রকাশ হওয়ার পর এটি স্বীকার করে সরকার।

সোমবার হোম অফিস মন্ত্রী সিমন মুরে ব্রিটেনের পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডসে জানান, নিখোঁজ শিশুর মধ্যে অন্তত একজন মেয়ে আছে। এছাড়া আরও ১৩ জনের বয়স ১৬ বছরের নিচে।

তিনি আরো জানিয়েছেন, ২০০ শিশুর মধ্যে ১৭৬ জনই আলবেনিয়ার। পুলিশ এর আগেও শিশুদের নিরাপত্তা নিয়ে সতর্কতা দিয়েছিল। তবে যেসব শিশু একা ব্রিটেনে এসেছে তাদের লক্ষ্য করছে অপহরণের সাথে জড়িত অপরাধ চক্রটি।

ব্রিটেনের সাসেক্স পুলিশ জানিয়েছে, সরকার ২০২১ সালের জুলাই থেকে ব্রাইটন অ্যান্ড হোভের হোটেলে এ শিশুদের থাকার ব্যবস্থা করে। এই সময়ের মধ্যে ১৩৭ শিশু নিখোঁজের ব্যাপারে জানানো হয়। এরমধ্যে ৬০ জনের সন্ধান মেলে। ৭৬ শিশুর অবস্থান নিয়ে এখনো তদন্ত চলছে। এ দিকে শিশু নিখোঁজ হওয়া নিয়ে এখন ব্রিটেনের হোম অফিস দায় চাপাচ্ছে স্থানীয় কাউন্সিলের ওপর। অন্যদিকে স্থানীয় কাউন্সিল বলছে তাদের দেখার দায়িত্ব হোম অফিসের। বর্তমান বিরোধী দল লেবার পার্টি এ ঘটনার তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement