২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ডানপন্থী কেয়ার স্টারমার ব্রিটেনের লেবার পার্টির নতুন প্রধান

যেভাবে ব্রিটিশ লেবার পার্টির প্রধান হলেন স্টারমার - সংগৃহীত

করোনা মহামারির মধ্যেই সম্মেলন ছাড়া ই-মেইলে ব্রিটেনের লেবার পার্টির নতুন দলীয় প্রধানের নাম ঘোষণা করা হয়েছে। স্যার কেয়ার স্টারমার লেবার পার্টির নতুন দলীয় প্রধান নির্বাচিত হয়েছেন। শনিবার এই ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে ৫৬ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন তিনি। নির্বাচিত হয়েই তিনি প্রধানমন্ত্রী বরিস জনসনকে ফোন করেন এবং আগামী সপ্তাহে তার সাথে সাক্ষাৎ করে করোনা বিষয়ে কথা বলার জন্য রাজি হন। গত ডিসেম্বরের জাতীয় নির্বাচনে লেবার পার্টির বিপর্যয়ের পর দলীয় লিডারের পদ থেকে সরে দাড়াঁনোর ঘোষণা দেন জেরেমি করবিন এমপি। এর পর থেকে শুরু হয় নতুন লিডার নির্বাচনের প্রক্রিয়া।

লেবার পার্টির সাবেক লিডার জেরেমি করবিন সরে দাড়াঁনোর ঘোষণা দিলে বেশ কয়েক জন এমপি দলীয় প্রধানের জন্য প্রতিদ্বন্দ্বী করার ঘোষণা দেন । এরই প্রেক্ষাপটে টানা তিন মাস লেবার পার্টির দলীয় মেনোফেস্টো অনুযায়ী নানা প্রক্রিয়া শুরু হয়। ওই প্রক্রিয়ায় বেশ কয়েকজন প্রতিযোগিতায় থাকলেও শেষ ধাপে টিকে থাকেন তিনজন। শেষ ধাপের নির্বাচন ইমেইলে হলে শনিবার দলীয় প্রধানের নাম ঘোষণা করা হয়। করোনার কারণে সম্মেলন ছাড়া ফলাফল ই-মেইলে ঘোষণা করা হয়। লেবার দলীয় সদস্য, ট্রেড ইউনিয়নবাদী এবং লেবার পার্টির রেজিস্টারকৃত সমর্থকদের ব্যালটে নতুন নেতা নির্বাচিত হন সেন্ট্রাল লন্ডনের এমপি স্যার কেয়ার স্টারমার।

ফলাফলে দেখা যায়, ৭ লাখ ৮৪ হাজার ১৫১ জন ভোটারের মধ্যে ভোট প্রদান করেছেন ৪ লাখ ৯০ হাজার ভোটার। এতে স্যার কেয়ার স্টারমার পেয়েছে ২ লাখ ৭৫হাজার ৭৮০ ভোট (৫৬.২%), রেবেকা লং বেইলি পেয়েছেন ১ লাখ ৩৫হাজার ২১৮ ভোট (২৭.৬%), লিসা নন্দী ৭৯ হাজার ৫৯৭ ভোট (১৬.২%)। লেবার পার্টির ১২০ বছরের ইতিহাসে স্যার কেয়ার স্টারমার ১৯তম দলীয় প্রধান হিসেবে নির্বাচিত হলেন। দলটিতে দীর্ঘদিন বামপন্থীদের নেতৃত্ব থাকলেও কেয়ার স্টারমারের মাধ্যমে ডানপন্থীদের আবির্ভাব ঘটলো।

নির্বাচিত হয়ে এক ভিডিওবার্তায় স্যার কেয়ার স্টারমার তাকে লেবার লিডার নির্বাচিত করায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমার মাধ্যমে লেবার পার্টিকে আমি নতুন যুগে প্রবেশ করাবো। আমাদের আত্মবিশ্বাস আছে, সাথে প্রত্যাশা। ভবিষ্যতে যখন সময় আসবে আমরা দেশকে আবার নেতৃত্ব দিতে সরকার গঠন করবো। একই সাথে তিনি বিগত বছরগুলো এন্টি সেমিট্রিজম নিয়ে লেবার পার্টির কর্মকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করেন। তিনি সাবেক ইহুদি নেতাদের লেবার পার্টিতে ফিরে আসার আহবান জানান।

স্যার কেয়ার স্টারমারের সংক্ষিপ্ত পরিচিতি
স্যার কেয়ার স্টারমার ২০১৫ সালের সাধারণ নির্বাচনে প্রথমবারের মতো হলবর্ন এন্ড সেন্ট পানক্রাস আসন থেকে এমপি নির্বাচিত হন। তিনি সুদীর্ঘ ২০ বছর যাবত কেমডেনের কেন্টিশ টাউনে স্ত্রী ও দুই সন্তান নিয়ে বসবাস করে আসছেন। ২০১৬ সালের অক্টোবর মাসে তিনি শ্যাডো ব্রেক্সিট সেক্রেটারি নিযুক্ত হন। এমপি নির্বাচিত হওয়ার আগে তিনি ছিলেন মানবাধিকার আইনজীবী। ১৯৯০ সালে তিনি ডোটি স্ট্রিট চেম্বার প্রতিষ্ঠা করেন এবং ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটসসহ বিভিন্ন আন্তর্জাতিক আদালতে সফলতার সাথে মামলা পরিচালনা করেন। এর আগে তিনি ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত নর্দার্ন আয়াল্যান্ডের পুলিশিং বোর্ডে হিউম্যান রাইটস এডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে তিনি ইংল্যান্ড এন্ড ওয়েলসের পাবলিক প্রসিকিউশনের ডাইরেক্টর ও ক্রাউন প্রসিকিউশনের প্রধান হিসেবে নিয়োগ লাভ করেন এবং ২০১৩ সাল পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন।

কেয়ার স্টারমার লীডস ইউনির্ভাসিটি ও সেন্ট এডমাউন্ড হল অক্সফোর্ডে আইন শাস্ত্রে উচ্চতর ডিগ্রী লাভ করেন। তিনি একাধিক গ্রন্থের লেখক। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে : থ্রি পিলার অব লিবার্টি , পলিটিক্যাল রাইটস এন্ড ফ্রিডমস ইন দ্যা ইউকে (১৯৯৬) এ- ইউরোপিয়ান রাইটস ল’ (১৯৯৯)।


আরো সংবাদ



premium cement