২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেনে করোনায় ভয়াল থাবা

ব্রিটেনে করোনায় ভয়াল থাবা - সংগৃহীত

কোভিড-১৯ করোনাভাইরাসের ছোবলে দিন দিন ভয়াবহ পরিণতির দিকে যাচ্ছে ব্রিটেন। শনিবার দুপুর তিনটা পর্যন্ত মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী এক হাজার ১৯ জন মারা গেছে ওই ভাইরাসে। আগের দিন এই সংখ্যা ছিল ৭৫৯ অর্থাৎ এক দিনের ব্যবধানে আরো ২৬০জন মানুষ করোনায় মারা গেছে। ব্রিটেন করোনায় আক্রান্তের পর একদিনে সর্বোচ্চ মারা গেছে গতকাল। আর এখন পর্যন্ত এ রোগে ব্রিটেনের আক্রান্তের সংখ্যা হচ্ছে ১৭ হাজার ৮৯ জন। এদিকে মৃতের সংখ্যা ২৫ হাজার হলে, কোথায় রাখা হবে লাশ সে বিষয়ে সরকার ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছে।

এদিকে শুক্রবার ব্রিটেনের প্রধানমন্ত্রী, স্বাস্থমন্ত্রী ও ইংল্যান্ডের চিফ মেডিক্যাল অফিসার আক্রান্তের পর শনিবার স্কটল্যান্ডের এক মন্ত্রী আরিস্টার জ্যাক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ডিপার্টমেন্ট অফ হেলথ জানিয়েছে, ২৮ মার্চ সকাল পর্যন্ত ব্রিটেনে এক লাখ ২০ হজার ৭৭৬ জনকে পরীক্ষা করলে ১৭ হাজার ৮৯ জন করোনায় পজিটিভ ধরা পড়ে। এদের মধ্যে ৪ হাজার ৬০০ জনের বেশি রাজধানী লন্ডনে এবং ২ হাজারের বেশি ব্রিটেনের মধ্যাঞ্চল মিডল্যান্ডে।

ব্রিটেনের এনএইচএসের কর্মীদের সহযোগিতা করার জন্য দুই লাখ পঞ্চাশ হাজার সেচ্চাসেবী খুঁজছে ব্রিটিশ সরকার। সারা দেশ থেকে স্বেচ্ছাসেবীদের কাছে আবেদন করা হলে শুক্রবার পর্যন্ত প্রায় সাড়ে সাত লাখ স্বেচ্ছাসেবী আবেদন করেছে। এদিকে লন্ডনের এক্সেল এক্সিবিশেন সেন্টারে একটি হাসপাতাল নির্মান করা হবে সেখানে দুটি ওয়ার্ডে প্রায় চার হাজার করোনা রোগীকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে। অস্থায়ী হাসপাতালটির নামক করণ করা হয়েছে এনএইচএস নাইটেঙ্ঘেল হসপিটাল। এটি নির্মানে ব্রিটিশ সেনাবাহিনী সহায়তা করছে। লন্ডন ছাড়াও আরও দুটি অস্থায়ী মেগা-হাসপাতাল নির্মাণ করা হচ্ছে । একটি বার্মিংহামে এবং একটি ম্যানচেস্টারে।

বার্মিংহাম এয়ার পোর্টে ২৫ হাজার লাশ রাখার পরিকল্পনা
করোনাভাইরাস বিস্তারের সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবেলায় ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে দেশটি। এই পরিকল্পনার আওতায় বার্মিংহাম বিমানবন্দর অস্থায়ী মর্গে পরিণত হতে পারে। বার্মিংহাম ও আশপাশের কয়েকটি স্থানীয় কাউন্সিলের সাথে আলোচনার পর এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

পরিকল্পনা অনুযায়ী, প্রথম পর্যায়ে করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী ১২ হাজার মরদেহ রাখার ব্যবস্থা করা হবে বার্মিংহাম বিমানবন্দর। পরবর্তীতে প্রয়োজন অনুসারে ২৫ হাজার মরদেহের জন্য জায়গার ব্যবস্থা রাখা হবে ।
এরজন্য যাত্রীবাহী টার্মিনাল, কার্গো হাব ব্যবহার করা হবে। বার্মিংহাম বিমানবন্দরকে মর্গ হিসেবে ব্যবহারের পরিকল্পনার কথা স্বীকার করে স্থানীয় স্যান্ডওয়েল কাউন্সিলের উপনেতা ওয়াসিম আলী বিবিসিকে বলেন, আমাদের সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুতি নিতে হবে। বার্মিংহাম বিমানবন্দরের একজন মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি নিয়ে আমরা কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি।আমরা অবশ্যই এই মহামারীটির বিরুদ্ধে লড়াইয়ে সব ধরণের সহায়তা করতে প্রস্তুত রয়েছি।


আরো সংবাদ



premium cement