০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


মহাকাশ স্টেশনে মানবীয় রোবটবাহী রাশিয়ার মহাকাশযান

মানুষের মতো চলার ও কাজ করার ক্ষমতা রয়েছে ফেডরের - ছবি : সংগৃহীত

কক্ষপথে পাঠানো মানবীয় রোবটবাহী রাশিয়ার প্রথম মহাকাশযান মঙ্গলবার ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে আইএসএস সফলভাবে ভিড়েছে। সপ্তাহান্তে সেখানে যুক্ত হওয়ার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর এবার সেটি সফল হলো।

নাসা টিভির ভাষ্যকার খবরটি নিশ্চিত করেছেন।

ফেডর নামের মানুষের উচ্চতার সমান এ রোবটের মানবীয় গুণাবলি রয়েছে। এর মানুষের মতো চলার ও কাজ করার ক্ষমতাও রয়েছে।

কাজাখস্থানের দক্ষিণাঞ্চলে রাশিয়ার একটি মহাকাশ কেন্দ্র থেকে বৃহস্পতিবার সয়ুজ এমএস-১৪ নামের একটি মহাকাশযান উৎক্ষেপণ করা হয়। মহাকাশ স্টেশনে নভোচারীদের সহযোগিতা করতে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এটি আইএসএসে অবস্থান করার কথা রয়েছে।

শনিবার যানটির মহাকাশ স্টেশনে ভিড়ার চেষ্টা ব্যর্থ হওয়ায় রাশিয়ার এ মহাকাশ কর্মসূচির ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল।

নাসা জানায়, যানটি মহাকাশ স্টেশনে তার লক্ষ্যস্থলে যুক্ত হতে ব্যর্থ হয়েছিল এবং কক্ষপথ সংক্রান্ত জটিলতা থেকে নিরাপদ দূরত্বে সরে গিয়েছিল।

রাশিয়ার এ মহাকাশযানের নিয়ন্ত্রণকারীরা পরবর্তী পদক্ষেপ মূল্যায়ন করে আবার প্রচেষ্টা চালান এবং এক্ষেত্রে তারা সফল হন।


আরো সংবাদ



premium cement
জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা

সকল