২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ক্যারিয়ার

-

সময়টা এখন প্রযুক্তির। বিশ্ব এগিয়ে যাচ্ছে প্রযুক্তির ওপর ভর করে। প্রাতিষ্ঠানিক পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তি ও প্রকৌশলের বিদ্যমান বিভিন্ন বিষয়ের সাথে সম্প্রতি যুক্ত হয়েছে বেশ কিছু বিষয়। এর মধ্যে অন্যতম হলো বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, যা বিশ্বব্যাপী স্বীকৃত।
বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং হলো বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স যেখানে আট সেমিস্টার পড়াশোনা করে আপনি এরোস্পেস, এভিওনিক্স, এয়ারক্রাফট, এয়ারলাইন্স, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন অ্যান্ড প্ল্যানিং, স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রোকেট্রি, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউমান মেকানিক্স, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট মেইনটেন্যান্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, রেডিও ইলেকট্রিক্যাল সিস্টেমস, থার্মাল, পেট্রোলিয়াম, কেমিক্যাল, রাডার, রোবোটিক্স ও মেকাট্রনিক্সসহ স্যাটেলাইট অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করতে পারবেন। এখানে আপনি বিএসসি ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ৬০ ক্রেডিট অধ্যয়ন করবেন যা আপনাকে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিসিএস, সরকারি ও বেসরকারি ইঞ্জিনিয়ারিং সেক্টরে চাকরি পেতে সুযোগ দেবে। তাছাড়া মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্সÑ এমিরেটস, কাতার, গালফ, কুয়েত, ওমান, সাউদিয়াসহ অন্য যে এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করে তাতে কাজ করার সুযোগ রয়েছে। যোগ্যতা : বিজ্ঞান বিভাগ থেকে এ বছর অথবা পূর্ববর্তী বছর এইচএসসি পাস করা শিক্ষার্থীরা বিএসসি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে কলেজ অব এভিয়েশন টেকনোলজি হতে পারে আপনার সেরা পছন্দ। এই কলেজে সিলেট থেকে পড়তে আসা মাহফুজ বলেন, ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল এয়ারলাইন্সে কাজ করার। তাই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে প্রস্তুত করে বর্তমানে আমেরিকায় অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছি। মিরপুরের শাহেদ বলেন, এখানে ভর্তি হয়ে সব প্রশিক্ষণ সফলতার সাথে শেষ করে বিশ্বখ্যাত জার্মান বিমান রক্ষণাবেক্ষণ কোম্পানি হাইটেক এয়ারক্রাফট মেইনটেন্যান্স জিএমবিএইচে চার লাখ টাকা বেতনে ফ্রাঙ্কফুর্ট হান বিমানবন্দরে কাজ করছি।
এই সেক্টরে দিন দিন চাকরির সুযোগ প্রসারিত হচ্ছে। এভিয়েশন সেক্টরে দক্ষ লোকের অভাব তাই ক্যারিয়ার গড়ার এটাই উপযুক্ত সময়। এখন দেশেই অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং করার সুযোগ রয়েছে কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে। উত্তরার ১১ নম্বর সেক্টরের রোড-২, বাড়ি-১৪-তে কলেজটি অবস্থিত। বিস্তারিত জানতে ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন। বর্তমানে বিবিএ-ইন এভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি-ইন অ্যারোনটিক্যাল ও এভিয়েশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। বিবিএ-ইন এভিয়েশন ম্যানেজমেন্ট হলো অনার্স কোর্স, যা মূলত যেকোনো বিভাগ থেকে এইচএসসি বা ‘এ’ লেভেল পাসকৃত শিক্ষার্থীরা করতে পারবেন।

 

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল