৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সীমান্ত নিরাপদ না হওয়া পর্যন্ত আমরা থাকব : ভারতের পররাষ্ট্রমন্ত্রী

সীমান্ত নিরাপদ না হওয়া পর্যন্ত আমরা থাকব : ভারতের পররাষ্ট্রমন্ত্রী - ছবি : সংগৃহীত

ভারত ও চীনের মধ্যকার সীমান্ত বিরোধী প্রশ্নে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শুক্রবার বলেছেন, সীমান্ত যতক্ষণ পর্যন্ত না নিরাপদ হবে, ততক্ষণ পর্যন্ত সেখানে ভারতীয় বাহিনী থাকবে। ভারতের বৈশ্বিক উত্থান এবং উন্নত সুযোগ নিয়ে পুনেতে তরুণদের সাথে মতবিনিময়কালে তিনি এই মন্তব্য করেন।

তিনি তার পুস্তক হোয়াই ভারত ম্যাটার্স-এর মারাঠি অনুবাদের প্রকাশনা উপলক্ষে পুনের অনুষ্ঠানে যোগ দেন। তিনি বলেন, বইটি মারাঠি ভাষায় অনুবাদ হওয়ায় তিনি খুশি।

তিনি বলেন, গত দশক আমাদের কূটনীতির মতোই আমাদের সমাজ ব্যাপকভাবে রূপান্তরিত হয়েছে। মোদি ৩.০-এর সময়ে সৃষ্ট আত্মবিশ্বাস বিকশিত ভারত গড়ার পথে ভিত্তি হিসেবে কাজ করবে।

তিনি বলেন, সীমান্তে অস্ত্র মোতায়েন না করার পূর্ববর্তী সমঝোতাটি করোনার সময় চীন লঙ্ঘন করেছিল।
তিনি বলেন, আমরা স্থিতিশীল সীমান্ত চাই, আমরা চাই না সেখানে কোনো উত্তেজনা থাকুক। তারা চুক্তি লঙ্ঘন করার পর আমরা সীমান্তে আমাদের শক্তি বাড়িয়েছি। সীমান্ত নিরাপদ না হওয়া পর্যন্ত সেখঅনে বাহিনী থাকবে।

তিনি বলেন, চীনের সাথে ভারতকে প্রতিযোগিতা করতে হবে। নয়া দিল্লির প্রতিবেশী দেশগুলো এই মতাদর্শ সমর্থন করার সম্ভাবনা আছে।

তিনি বলেন, একটি বিষয় সবার কাছে পরিষ্কার থাকা উচিত। ভারত ও চীন খুবই অনন্য। আমরা অনন্য, কারণ আমরা উভয়েই পুরনো সভ্যতা।

তিনি বলেন, এক সময় ছিল, যখন আমরা অর্থনৈতিকভাবে বিশ্বে প্রাধান্য বিস্তার করেছিলাম। তারপর পশ্চিমা শক্তিগুলো এলো। আমরা ২০০ বছর কঠিন সময় পাড়ি দিয়েছি। কিন্তু এখন চীন বিশ্বের ২ নম্বর অর্থনীতিতে পরিণত হয়েছে, ভারত রয়েছে ৫ নম্বরে। আগামী ২ থেকে ৩ বছরে আমরা শীর্ষ ৩-এ ওঠে আসব। তবে চীন আমাদের প্রতিবেশীও। আর যেকোনো প্রতিবেশীর মতো সীমান্ত নিষ্পত্তি একটি চ্যালেঞ্জ।
সূত্র : এএনআই


আরো সংবাদ



premium cement