২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


সাংবিধানিক সঙ্কটের মুখে দিল্লি!

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল - ফাইল ছবি

সাংবিধানিক সঙ্কটের মুখে পড়তে পারে ভারতের দিল্লি। বৃহস্পতিবার আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তার দল আম আদমি পার্টি (আপ) জানিয়েছে, মুখ্যমন্ত্রী হিসেবে কেজরিওয়াল যেমন ছিলেন তেমনি থাকবেন। প্রয়োজনে দিল্লির সরকার জেল থেকে চলবে‌। শুক্রবার বিকেল পর্যন্ত এই সিদ্ধান্তে অনড় তারা।
তাদের এই মনোভাব কি দিল্লিকে রাষ্ট্রপতি শাসনের দিকে নিয়ে যাচ্ছে? কারণ, ইতিমধ্যেই জম্মু ও কাশ্মিরের জেকেএনসির নেতা ওমর আবদুল্লাহ আশঙ্কা প্রকাশ করেছেন, মুখ্যমন্ত্রী যেহেতু জেলে আছেন, তাই বিজেপি এই সুযোগে দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করতে পারে। যে সুযোগ ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ক্ষেত্রে ছিল না। কারণ, তিনি আটক অবস্থায় পদত্যাগপত্র দিয়ে তারপর গ্রেফতার হয়েছিলেন।

কী বলছেন সংবিধান বিশেষজ্ঞ সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির (এসএনইউ) স্কুল অফ ল-এর ডিন ড. দেবশ্রী মুখার্জি? তিনি বলেন, "দুটি সম্ভাবনা এক্ষেত্রে উঠে আসছে। প্রথমটি হলো বিধানসভায় বিরোধীরা বলতে পারেন একজন মুখ্যমন্ত্রী জেলে বসে সরকার চালাতে পারেন না। এই অভিযোগে তারা অনাস্থা প্রস্তাব আনতে পারেন। সংখ্যাগরিষ্ঠতা থাকলে আপ জিতে যাবে।

আরো একটি যে বড় সম্ভাবনা তৈরি হতে পারে সেটি হলো মুখ্যমন্ত্রী জেলে আছেন এবং তার ফলে রাজ্যে একটা অচলাবস্থা তৈরি হয়েছে- এই 'গ্রাউন্ড' দেখিয়ে রাজ্যপাল রাষ্ট্রপতির কাছে রাজ্যে রাষ্ট্রপতি শাসনের তদ্বির করতে পারেন। অবশ্য, রাষ্ট্রপতি শাসন জারি হবে কিনা সেটা সম্পূর্ণ সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতি।"
পরিস্থিতি কোন দিকে যায়, সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement