৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


দূষণে বিপর্যস্ত ভারত, গড় আয়ু কমছে ৫ বছর!

দূষণে বিপর্যস্ত ভারত, গড় আয়ু কমছে ৫ বছর! - ছবি : সংগৃহীত

দূষণ যে এই পৃথিবীর বুকে এক নিঃশব্দ মহামারীর মতো ছড়িয়ে পড়েছে তা নতুন কথা নয়। সাবধান না হলে অচিরেই আরো বড় বিপদ অপেক্ষা করে রয়েছে, তা বহুবারই বলেছেন গবেষকরা। দূষণের এই সর্বগ্রাসী হামলার কবলে পড়ে ভারতের অবস্থাও কতটা ভয়াবহ তা পরিষ্কার হয়ে গেল শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের সাম্প্রতিক গবেষণায়।

যা জানিয়ে দিচ্ছে, বায়ুদূষণের কবলে পড়ে গড়ে পাঁচ বছর করে আয়ু কমছে ভারতীয়দের! দেশের রাজধানীর অবস্থা আরো শোচনীয়। সেখানে গড় আয়ু কমছে প্রায় ১০ বছর। নিঃসন্দেহে এই গবেষণার ফল পরিষ্কার করে দিচ্ছে দূষণের রক্তচক্ষু ভারতে কতটা প্রকট হয়ে উঠেছে।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের ওই সংস্থার এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স অনুযায়ী ভারতের সবচেয়ে দূষিত রাজ্যের তালিকায় দিল্লির পরেই রয়েছে উত্তরপ্রদেশ, বিহার, হরিয়ানা ও ত্রিপুরা। এই রাজ্যগুলোতে দূষণের ছোবলে মানুষের গড় আয়ু কমছে যথাক্রমে ৮.২ বছর, ৭.৯ বছর, ৭.৪ বছর ও ৬ বছর। যদি বিশ্ব স্বাস্থ সংস্থার বেঁধে দেয়া নিরাপদ মাত্রার মধ্যে দূষণকে বেঁধে না রাখা যায়, তাহলে এভাবেই মানুষকে ভুগতে হবে বলে জানাচ্ছে ওই গবেষণা।

উল্লেখ্য, PM2.5 দূষণের ক্ষেত্রে ১০ মাইক্রোগ্রাম প্রতি ঘন মিটারের মধ্যে দূষণকে বেঁধে রাখাই লক্ষ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার। আড়াই মাইক্রন বা তার থেকে ছোট আকারের দূষণকণা থেকে এই দূষণ ছড়ায়।

গত মাসেই ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালের এক তথ্য জানিয়েছিল, ২০১৯ সালে ভারতে প্রায় ২৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে দূষণের কবলে পড়ে। এর মধ্যে কেবল বায়ুদূষণেরই বলি ১৬ লাখ ৭০ হাজার মানুষ! এদিকে দূষণের পাশাপাশি অপুষ্টির ছোবলে ১.৮ বছর ও ধূমপানের ফলে ১.৫ বছর আয়ুও কমছে বলে জানাচ্ছে ওই গবেষণা। সব মিলিয়ে ভয় ধরাচ্ছে এই গবেষণার ফল।
সূত্র : সংবাদ প্রতিদিন

দেখুন:

আরো সংবাদ



premium cement