২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


শ্রীলঙ্কায় বিপর্যয় অব্যাহত, রাজপথে গ্যাসের সিলিন্ডার লুট

কলম্বোর রাজপথে গ্যাসের সিলিন্ডার ভরতি ট্রাক লুট করতে দেখা গেছে - ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় চরম দুরাবস্থা অব্যাহত। দেউলিয়া হয়ে যাওয়া এ দেশে নেই জ্বালানি ও বিদ্যুৎ। জরুরি পরিষেবা পাচ্ছেন না এ দ্বীপরাষ্ট্রের বাসিন্দারা। শনিবারই ফের দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এ পরিস্থিতিতে রোববার কলম্বোর রাজপথে গ্যাসের সিলিন্ডার ভরতি ট্রাক লুট করতে দেখা গেল ক্ষুব্ধ জনতাকে। মানুষের ক্ষোভ ও অসহায়তা কোন জায়গায় পৌঁছেছে তা ফের পরিষ্কার হয়ে গেল এ ঘটনায়।

গত মাসেই শ্রীলঙ্কা প্রশাসন পরিষ্কার করে দেয়, ঋণদাতাদের অর্থ ফেরত দেয়া সম্ভব নয় তাদের। নিজেদের দেউলিয়া ঘোষণা করেছেন তারা। এ পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাবে ধুঁকছে শ্রীলঙ্কা। এদিন রাস্তায় বহু মানুষকে দেখা যায় নীলরঙা গ্যাস সিলিন্ডার নিয়ে স্থানীয় এক দোকানের সামনে লাইন দিতে।

পরে গ্যাস না থাকায় তারা পথেই ফাঁকা সিলিন্ডার সাজিয়ে পথ অবরোধ করেন। একপর্যায়ে সিলিন্ডার ভর্তি ট্রাক এলে রীতিমতো লুটপাট চালিয়ে সব সিলিন্ডার সেখান থেকে তুলে নিয়ে যান তারা।

শোনা যাচ্ছে, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করতে পারেন। ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, গোতাবায়া রাজাপক্ষে নাকি ভাইকে পদ ছাড়তে অনুরোধ করেছেন। শেষ পর্যন্ত সত্যিই মাহিন্দা পদত্যাগ করেন কি না সেটাই দেখার।

এদিকে শনিবার পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের জন্য দ্বীপরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষিত হয়েছে। মনে করা হচ্ছে সরকারবিরোধী বিক্ষোভ যেভাবে বাড়তে শুরু করেছে, ওইদিকে তাকিয়েই এ সিদ্ধান্ত।

প্রেসিডেন্টের এক মুখপাত্রের দাবি, আইনের কড়া প্রয়োগ করতেই এ পদক্ষেপ নিয়েছেন গোতাবায়া।

শুক্রবার বিক্ষোভরত পড়ুয়াদের একটি মিছিল জাতীয় সংসদের ভিতরে ঢুকে পড়ার চেষ্টা করেছিল। তাদের ছত্রভঙ্গ করতে জলকামান ও কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement