২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আফগানিস্তানে ২৩ মার্চ থেকে খুলছে সব স্কুল

কাবুলের এক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে মেয়ে শিক্ষার্থীরা - ছবি : রয়টার্স

আফগানিস্তানে আগামী ২৩ মার্চ থেকে ছেলে ও মেয়ে সবার জন্য সব স্কুল খুলে দেয়া হচ্ছে। বৃহস্পতিবার আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আজিজ আহমদ রেয়ান জানান, আফগানিস্তানে ২৩ মার্চ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছেলে ও মেয়েদের সব স্কুল খুলে দেয়া হবে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের নেয়ার পর থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গিয়েছিলো। পরে ছেলেদের স্কুল খুললেও মেয়েদের স্কুল নিরাপত্তার প্রশ্নে বন্ধ রাখা হয়।

মেয়েদের স্কুল বন্ধ থাকার জেরে শঙ্কা করা হয়েছিলো, প্রথম দফায় ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালেবানের শাসনকালের মতোই মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

নতুন এই ঘোষণার পর আফগানিস্তানে মেয়েদের স্কুল খোলার বিষয়ে সব অনিশ্চয়তা দূর হলো।

আজিজ আহমেদ রেয়ান বলেন, ‘মেয়েদের পড়ার ক্ষেত্রে কিছু শর্ত থাকছে। তারা ছেলেদের সাথে পড়তে পারবে না। তাদের আলাদাভাবে পড়ানো হবে। নারী শিক্ষিকারা তাদের পড়াবেন।’

গ্রামের দিকে যেখানে শিক্ষিকার অভাব রয়েছে, সেখানে বয়স্ক পুরুষ শিক্ষকরা পড়াবেন বলে রেয়ান জানিয়েছেন।

রায়ান বলেন, ‘এই বছর কোনো স্কুল আর বন্ধ থাকবে না। যদি কোনো স্কুল বন্ধ থাকে, তাহলে শিক্ষা মন্ত্রণালয় দায়িত্ব নিয়ে সেটা খুলবে।’

বিশ্বের কোনো দেশই এখনো তালেবান শাসনাধীন আফগানিস্তানকে স্বীকৃতি দেয়নি। আফগানিস্তানে ত্রাণ সহায়তা দেয়ার ক্ষেত্রে দেশটিতে আগে মানবাধিকার ও নারী অধিকার প্রতিষ্ঠার জন্য দাবি জানিয়ে আসছে পশ্চিমা দেশগুলো।

সূত্র : তোলো নিউজ ও ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement