২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


রেইডার সঙ্কটে পুরুষ কাবাডি দল

জাতীয় দলের ক্যাম্পের খেলোয়াড়দের নিয়ে চলা স্বাধীনতা কাপে রেইড দিচ্ছেন আবু দুজানা : নয়া দিগন্ত -

তিন বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে চ্যাম্পিয়ন বাংলাদেশ দল। গত বছর সর্বশেষ পাওয়া এই সাফল্য হ্যাটট্রিক শিরোপা পাইয়ে তুহিন তরফদারদের। এই অর্জন হ্যাংজু এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ কাবাডি দলকে ঘিরে নতুন আশা তৈরি করে। সবার ধারণা ছিল চীনের এই শহর থেকে ফের এশিয়াডের পদক নিয়ে ফিরতে পারবে বাংলাদেশ। অথচ যে চাইনিজ তাইপেকে হারিয়ে গত বছরের বঙ্গবন্ধু কাপে ট্রপি জেতা, হ্যাংজুতে সেই তাইওয়ানিজদের কাছে হেরেই প্রচণ্ড ধাক্কা। এরপর আর ঘুরে দাঁড়ানো সম্ভব হয়নি। সেই ব্যর্থতার জের সাথে খেলোয়াড়ের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ। ফলে জাতীয় দল থেকে বাদ দেয়া হয় অধিনায়ক তুহিন তরফদার, মিজানুর রহমান এবং মনিরুজ্জামানকে। এখন এদের হারিয়ে দক্ষ এবং কার্যকরী রেইডারের অভাবে ভুগছে বাংলাদেশ পুরুষ কাবাডি দল। ফলে চতুর্থ বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে শিরোপা ধরে রাখাটা কঠিনই হয়ে যাবে। জানান বর্তমান জাতীয় দলের কোচ সুবিমল চন্দ্র দাস।
এশিয়ার গেমসে পদক পুনরুদ্ধারে ব্যর্থতার জন্য তুহিন তরফদার এবং মিজানুর রহমানের পারফরম্যান্সের দিকে তীর ছোড়া হয়। তাদের কাছ থেকে আশানুরূপ নৈপূণ্য পাওয়া যায়নি। অথচ এই দুইজন বাংলাদেশ দলের অন্যতম প্রধান দুই রেইডার। হতাশ করেন মনিরুজ্জামানও। ফলে এশিয়ান গেমস থেকে দল দেশে ফেরার পর তাদের আর জাতীয় দলে ডাকা হয়নি। চলে যান বাতিলের খাতায়।
গত এক মাস ধরে চলছে পুরুষ জাতীয় দলের ক্যাম্প। উদ্দেশ্য আসন্ন বঙ্গবন্ধু কাপের জন্য প্রস্তুত হওয়া। এপ্রিল মাসে না হলে মে মাসে ম্যাটে গড়াতে পারে এই আন্তর্জাতিক টুর্নামেন্ট। এখনো নিশ্চিত নয় কোনো কোনো দলকে আমন্ত্রণ জানানো হবে এই আসরে। তবে এবার গত বারের চেয়েও শক্তিশালী দলকে আনার ইচ্ছে ফেডারেশনের। তবে রেইডারের যে অভাব এতে ট্রফি ধরে রাখাটা দুরূহ। কোচ সুবিমল জানান, ‘ফেব্রুয়ারির ৮ তারিখে আমাদের ক্যাম্পটা শুরু হয়েছিল ৫০ জনকে নিয়ে। সেখান থেকে এখন ২৪ জনে নেমে এসেছে। কিন্তু এই বহরে দক্ষ রেইডারের বড়ই অভাব। কারণ গত এশিয়ান গেমসে খেলা দল থেকে ৯ আছে। তাই ফের রেইডার মিজানুর রহমানকে জাতীয় দলে ডাকার জন্য বাংলাদেশ কাবাডি ফেডারেশনকে অনুরোধ করেছি। সাথে কভারে মনিরুজ্জামানকেও।’ ডিসিপ্লিনারি অ্যাকশনে তাদের বাদ দেয়া হয়েছে বলে উল্লেখ করেন এই অভিজ্ঞ কোচ। মিজান এবং মনিরুজ্জামানকে ফেরাতে কোচের অনুরোধ থাকলেও তুহিন তরফদারের বিষয়ে কোচের অনীহা। জানান, ‘তুহিনের বয়স হয়ে গেছে। ফলে সে অন্যদের সাথে সমাল তালে লড়তে পারছে না।’
নতুনদের মধ্যেও ভালো রেইডার খুঁজছেন কোচ সুবিমল। তার দেয়া তথ্য, মনিরুজ্জামান নামে একজন রেইডার আছে। কর্নারেও ভালো খেলোয়াড় পাওয়া গেছে। এখন পুরনো মিজানুর এবং মনিরুজ্জামানদের ফেডারেশন ফিরিয়ে আনলে আরো শক্তিশালী হবে। তখন শিরোপা ধরে রাখার ব্যাপারে আশাবাদী হতে পারব।
ক্যাম্পের এই ২৪ জন খেলোয়াড়কে নিয়েই চলছে স্বাধীনতা কাপ কাবাডি। এখান থেকেই বঙ্গবন্ধু কাপের জন্য দল চূড়ান্ত করা হবে। একই সাথে মহিলা জাতীয় দলের ক্যাম্পের খেলোয়াড়রাও অংশ নিচ্ছেন স্বাধীনতা কাপে। যারা আগামী মাসে নেপাল সফর করবে।


আরো সংবাদ



premium cement