২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


স্পেনকে প্রথমবার হারাল কলম্বিয়া

-

স্কটল্যান্ডের বিপক্ষে গত বছর ২৯ মার্চে ২-০তে হেরেছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। প্রায় এক বছর পর ২০১০ বিশ্বচ্যাম্পিয়নদের ১-০ গোলের পরাজয়ের তিতো স্বাদ দিলো কলম্বিয়া। তবে প্রীতিম্যাচ বিবেচনায় নিলে স্পেন কোনো ম্যাচে হারের দেখা পেল ৮ বছর পর। এর আগে ২০১৬ সালে প্রীতিম্যাচে জর্জিয়ার কাছে হেরেছিল তারা। এই জয় কলম্বিয়ানদের জন্য স্পেশাল। কারণ স্পেনের সাথে মুখোমুখি লড়াইয়ে এই প্রথম জয়ের দেখা পেল ল্যাটিন অঞ্চলের দেশটি। ড্যানিয়েল মুনোজের অ্যাক্রোবেটিক কিকে এই অসাধ্য সাধন করল তারা। সেই সাথে ধরে রাখল গত বছরের দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতাও। আর এই জয়ে কোপা আমেরিকার শেষ পর্বের প্রস্তুতিতে কলম্বিয়ার জন্য দারুণ ইতিবাচক।
এ দিন আন্তর্জাতিক প্রীতিম্যাচে হাঙ্গেরি ১-০ গোলে হারিয়েছে তুরস্ককে। স্কটল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারায় নেদারল্যান্ডস। নর্দার্ন আয়ারল্যান্ড ১-১ গোলে ড্র করেছে রোমানিয়ার বিপক্ষে।
আগামী জুন-জুলাইয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে স্পেন ও একই সময়ে কোপা আমেরিকায় খেলবে কলম্বিয়া। মহাদেশ সেরার লড়াইয়ে নামার আগে শেষ পর্বের প্রস্তুতিতে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে এই জয় নিশ্চিতভাবেই বহুগুণে আত্মবিশ্বাস বাড়াবে কলম্বিয়ানদের। লন্ডন স্টেডিয়ামে গত পরশু প্রীতিম্যাচে ২০১০ সালের বিশ্বকাপ জয়ীদের বিপক্ষে এটি ছিল চতুর্থ দেখা কলম্বিয়ার। আগের তিন ম্যাচের দু’টি ড্র আর ২০১১ সালের প্রীতিম্যাচে ১-০ গোলে জিতেছিল স্পেন।
ম্যাচের শুরু থেকে স্পেন পজিশন ধরে রেখে খেললেও সেভাবে ভাবাতে পারছিল না কলম্বিয়াকে। ম্যাচের ১৯ মিনিটে প্রথম ভালো একটি সুযোগ তৈরি করে তারা। সতীর্থের ক্রস ছয় গজ বক্সের মুখে পেয়ে দানি ভিভিয়ানের হেডের বল চলে যায় ক্রসবারের একটু ওপর দিয়ে । তিন মিনিট পর গোলের উদ্দেশ্যে প্রথম শট কলম্বিয়ার। বক্সে বল পেয়ে মাতেও কাসিয়েরার নেয়া শট রুখতে খুব একটা বেগ পেতে হয়নি গোলরক্ষক ডেভিড রায়াকে।
৬৩ মিনিটে লুইস দিয়াজের দারুণ ক্রসে দূরের পোস্টে খুঁজে নেন মুনোজকে। আর অসাধারণ এক হাফ ভলিতে ব্যবধান গড়ে দেন ক্রিস্টাল প্যালেসের এই ডিফেন্ডার।
ফলে হারের হতাশায় মাঠ ছাড়তে হয় ইউরোপের শক্তিশালী দল স্পেনকে। আর এই জয়ে টানা ২০ ম্যাচ অপরাজিত রইল কলম্বিয়া। ২০২২ সালের ফেব্রুয়ারিতে সবশেষ তারা হেরেছিল ১-০ গোলে। প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা।


আরো সংবাদ



premium cement