২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


অভিষেকেই রানার ৩ উইকেট

উইকেট নেয়ার আনন্দে ভাসছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। শিকারি খালেদকে শুভেচ্ছা জানাচ্ছেন টাইগার ক্রিকেটাররা : ক্রিকইনফো -


শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের প্রথমটিতে শুরুতেই খালেদ আহমেদের তোপ। প্রথম সেশনে ৫৭ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়েছিল শ্রীলঙ্কা। এরপর দ্বিতীয় সেশনে কিছুতেই কিছু হচ্ছিল না। রান করেই যাচ্ছিলেন দুই লঙ্কান ব্যাটার ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। ষষ্ঠ উইকেটে ২০২ রানের জুটি করে বাংলাদেশকেই ব্যাকফুটে নিয়ে গিয়েছিলেন তারা। এরপর ব্রেক থ্রু এনে দেন অভিষিক্ত খালিদ রানা। ধনঞ্জয়া ডি সিলভা আর কামিন্দু মেন্ডিসের সেঞ্চুরির পর দু’জনকেই ফেরান রানা। শেষ সেশনে তার বোলিং তোপে প্রথম ইনিংসে ২৮০ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা।
লঙ্কান ইনিংসে ৫৬.২ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৫৯ রান। এরপর ২১ রানে লঙ্কানদের শেষ ৫ উইকেট তুলে নিয়েছে টাইগাররা। দীর্ঘ অপেক্ষার পর দলের হয়ে ব্রেক থ্রু এনে দেন অভিষিক্ত নাহিদ রানা। তার করা বাড়তি বাউন্সারে ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসে ক্যাচ দেন মেন্ডিস। আউট হওয়ার আগে ১১ চার ও ২ ছক্কায় ১২৭ বলে ১০২ রান করেন তিনি। মেন্ডিসের বিদায়ের পর রানার বলেই ফেরেন ধনঞ্জয়া। তার বলে পুল করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে মিরাজের হাতে ধরা পড়েন লঙ্কান অধিনায়ক। এর আগে ১২ চার ও ১ ছক্কায় ১৩১ বলে ১০২ রান করেন তিনি। এরপর রানার গতি সামলাতে গিয়ে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দেন ১ রান করে প্রবাথ জয়সুরিয়া। অভিষিক্ত পেসার নাহিদ রানার পূর্ণ হয় ৩ উইকেট। ১৪ ওভারে ২ মেডেনসহ ৮৭ রানে খরচায় রানা ফেরান লঙ্কান তিন ব্যাটারকে।

এর আগে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ইনিংসের শুরুতেই ছিল খালেদ আহমেদ ও শরিফুল ইসলামের তোপ। ইনিংসে দ্বিতীয় ওভারে দ্বিতীয় বলেই প্রথম উইকেট শিকার করেন খালেদ। ওভারের শেষ বলে লঙ্কান ওপেনার নিশান মাধুশকাকে তৃতীয় স্লিপের হাতে ক্যাচ বানান তিনি। ডান হাতি এই পেসারকে ড্রাইভ করতে গিয়ে ব্যাটে বলে ভালোমতো সংযোগ ঘটাতে পারেননি ওপেনার মাধুশকা। ব্যাটের কানায় লেগে ৯ বলে ২ রান করে ক্যাচে পরিণত হন মেহেদি হাসান মিরাজের। এরপর ইনিংসের ১২তম ওভারে লঙ্কান দুই ব্যাটারকে সাজঘরে ফেরান খালেদ। ওভারের দ্বিতীয় বলটি ছিল শর্ট ও বাউন্স। সেটাকে কাট করতে গিয়েছিলেন লঙ্কান টপঅর্ডার ব্যাটার কুশল মেন্ডিস। পুল করতে কিছুটা দেরি করার ফলে বল গালিতে গেলে ১৬ রান করা মেন্ডিসকে তালুবন্দী করেন জাকির হাসান। ওই ওভারের শেষ বলে দিমুথ করুনারতেœকে বোল্ড করেন খালেদ। ৩৭ বলে ১৭ রান করেন এই বাঁ হাতি লঙ্কান ব্যাটার। খালেদের পরের ওভারেই রানআউট হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। খালেদকে অফসাইডে ফেলে রান নেয়ার চেষ্টা করছিলেন দিনেশ চান্দিমাল।
সিলেট টেস্টের প্রথম সেশনে খালেদ আহমেদের তোপের পর দ্বিতীয় সেশনটি ছিল লঙ্কান ব্যাটারদের। আর তৃতীয় সেশনে অভিষিক্ত নাহিদ রানার ৩ উইকেট শেষ পর্যন্ত ৬৮ ওভারেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

 


আরো সংবাদ



premium cement