২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ড্রতে টিকে রইল জার্মানির আশা

স্পেন ১ : ১ জার্মানি
-

তাহলে কি রাশিয়া বিশ্বকাপের মতো কাতারের মাটি থেকেও প্রথম রাউন্ডে বিদায় নেবে চারবারের চ্যাম্পিয়ন জার্মানি। আল বায়েত স্টেডিয়ামের ম্যাচের ৮২ মিনিট পর্যন্ত এই আলোচনাই ছিল অধিকাংশের মুখে। অন্য দিকে স্প্যানিশ দর্শকরা টানা দ্বিতীয় ম্যাচ জিতে নকআউট পর্ব নিশ্চিতের অপেক্ষায় । কাতার বিশ্বকাপের প্রথম হাই ভোল্টেজ ম্যাচে হারেনি কোনো দলই। একই সাথে বাড়ি ফেরার বিমান ধরতে ব্যাগও গোছাতে হচ্ছে না জার্মানদের। ‘ই’ গ্রুপের এই ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হওয়ায় পঞ্চম বিশ্বকাপ জয়ের স্বপ্ন এখনো টিকে আছে জার্মানদের। অন্য দিকে ২০১০ এর চ্যাম্পিয়নদের শেষ ১৬তে যেত ১ ডিসেম্বর রাত পর্যন্ত বসে থাকতে হবে। সেদিন রাত একটাই গ্রুপের শেষ ম্যাচে স্পেনের প্রতিপক্ষ জাপান। জার্মানিকে জিততে মোকাবেলা করতে হবে কোস্টারিকাকে। দুই খেলা শেষে স্পেনের পয়েন্ট ৪। জার্মানির ১। জাপান ও কোস্টারিকার ৩ করে।
দুই সাবেক চ্যাম্পিয়নের লড়াই। ম্যাচটাকের উপভোগ্য করে ছেড়েছেন দুই দলের খেলোয়াড়রা। একেবারে শেষে মিনিটে লেরয় সানে যদি গোলরক্ষক উনাই সিমনকে কাটানোর পর বলটি স্ট্রাইকার নিকলাস ফ্লুকরোককে দিতে পারতেন তাহলে রাতটা জার্মানদেরই হতো। সে বল ক্লিয়ার করেন স্পেন ডিফেন্ডার। ৮৩ মিনিটে এই ফ্লুকরোকের ডান পায়ের তীব্র শটেই হার এড়ানো সমতা সূচক গোল জার্মানদের। করিম আদেইমির পাস থেকে ডান পায়ের বুলেট গতির শটে স্তম্ভিত করে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমনকে। বক্সের ভেতর থেকে নিয়ে ছিলেন কোনাকুনি শট। এর গতি এতই তীব্র ছিল যে হাত বাড়িয়ে তা থামানের চেষ্টার সুযোগই পাননি স্পেন কিপার।
তবে ম্যাচটা শুরু হয়েছিল স্পেনের দাপট দিয়ে। আগের ম্যাচে কোস্টারিকাকে ৭ গোলে উড়িয়ে দেয়া দলটি ম্যাচের ৬ মিনিট বয়সেই এগিয়ে যেতে পারত। বক্সের বাইরে থেকে দানি আলমোর প্রচণ্ড গতির শটে প্রথমে বাধা জার্মান কিপার ম্যানুয়েল নুয়্যার। এরপর তা ক্রসবারে লেগে ফেরত আসে। ২৫ মিনিটে গোলরক্ষক সিমনের ভুল পাসে গোলের কাছে চলে গিয়েছিল প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে যাওয়া জার্মানি। শেষ পর্যন্ত তিনি নিজেই সার্জে গেনার্বের শট ডান দিকে শরীর ফেলে রুখে দেন। ১২ ও ৩৩ মিনিটে জর্দি আলবা এবং ফারান টরেসের দু’টি শট অল্পের জন্য লক্ষ্য মিস করে।
চাপে থাকা জার্মানি খেলার ধারার বিপরীতে ৩৯ মিনিটে ফ্রি-কিক থেকে গোলও পায়। তবে অফসাইডের কারণে এন্থনিও রুডিগারের হেডের সেই গোল বাতিল করেন রেফারি। ৪৪ মিনিটে জার্মানির আইকে গুনদিগানকে হতাশ করেন স্পেনের শেষ প্রহরী। ৫৭ মিনিটে রদ্রির শট ন্যুয়ার কর্নার করার পর ৬২ মিনিটে ম্যাচের প্রথম গোল। অভিজ্ঞ জর্দি আলবার ক্রসে দুর্দান্ত এক গোল বদলি হিসেবে নামা আলভারো মোতারার। ডান পায়ের ফ্লিকে বোকা বানান ন্যূয়ারকে। ৬৪ মিনিটে আলবার পাসে মার্কো এসেনসিও বল বার উঁচিয়ে মারলে ব্যবধান দ্বিগুণের সুযোগ হারায় লুইস এনরিখের দল।
বাকি সময়ে কোচ হ্যান্সি ফ্লিক আসরে টিকে থাকতে চেষ্টা কৌশল অবলম্বন করেন। বদল করেন তিন ফুটবলার। এতেই ড্র করা ২০১৪ এর চ্যাম্পিয়নদের। ৭৩ মিনিটে জামাল মুসিয়ালার শট সিমনের বাধায় জালে না গেলেও ৮৩ মিনিটে জার্মান লিগ ওয়েরডের ব্রেমেনে খেলা বদলি স্ট্রাইকার ফ্লুকরোকের শটে নকআউটে যাওয়ার রেসে থাকা জার্মানদের।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল