২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আশা জাগাচ্ছে ইমরানের টাইমিং

-

ধরে নিন এবারের ইসলামী সলিডারিটি গেমসের ১০০ মিটারের হিট। এতে ইমরানুর রহমানের সাথে একই ট্র্যাকে দৌড়াচ্ছেন কার্ল লুইস, লিনফোর্ড ক্রিস্টি, উসাইন বোল্ট, জাস্টিন গ্যাটলিনরা তাহলে নিশ্চিত বিশ্ব মিডিয়ায় ব্যাপক মাতামাতি হলো যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশের এই স্প্রিন্টারকে নিয়ে। উল্লিখিত এই চার বিশ্বখ্যাত দৌড়বিদেরই আছে অলিম্পিক স্বর্ণ। এদের মধ্যে সর্বকালের অন্যতম সেরা স্প্রিন্টার বলা হয় যুক্তরাষ্ট্রের কার্ল লুইস ও জ্যামাইকার উসাইন বোল্টকে। তুরস্কের কোনিয়া যে টাইমিং নিয়ে হিট শেষ করেন ইমরানুর তা বিভিন্ন সময়ে এই চার অলিম্পিক স্বর্ণ জয়ী স্প্রিন্টারদের চেয়েও ভালো। বাংলাদেশের এই দ্রুততম মানবের টাইমিং তাকে ঘিরে নতুন আশাই দেখাচ্ছে। অন্য কোথাও না হোক এস এ গেমসে তাকে ঘিরে ১০০ মিটারের স্বর্র্ণ পুনরুদ্ধারের স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ, যা অর্জিত হয়েছিল ১৯৮৫ ও ১৯৮৭ সালে শাহ আলম এবং ১৯৯৩ সালে বিমল চন্দ্র তরফদারদের মাধ্যমে।
কোনিয়ায় ১০.০১ সেকেন্ড সময় নিয়ে হিটে দৌড় শেষ করেন ইমরানুর। এরপর ফাইনালে গত পরশু ১০.০২ সেকেন্ড সময় নিয়ে হন ষষ্ঠ। ফাইনালে প্রতিপক্ষ স্প্রিন্টারদের দুই দফা ফলস স্টার্ট প্রভাব ফেলে তার টাইমিংয়ে। সাফ পেরিয়ে এস এ গেমস। এর বাইরে বাংলাদেশের যেকোনো অ্যাথলেটের অন্য কোনো গেমসের ১০০ মিটারের ফাইনালে উঠাটা এই প্রথম। এই ইভেন্টে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য ২০১০ গুয়াংজু এশিয়ান গেমসের সেমি ফাইনালে উঠা, যা হয়েছিল আজহারুল ইসলামের কল্যাণে।
ইমরানুরের এবারের হিটে ১০.০১ সময় নিয়ে পেছনে ফেলেছেন ১৯৮৪ ও ১৯৮৮ সালের অলিম্পিকে স্বর্ণ জয়ী কার্ল লুইস, ১৯৯২ এর অলিম্পিকে স্বর্ণ জয়ী গ্রেট ব্রিটেনের লিনফোর্ড ক্রিস্টি, ২০০৪ অলিম্পিকে স্বর্ণ জয়ী যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন এবং ২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত তিন অলিম্পিকে স্বর্ণ জয়ী জ্যামাইকার উসাইন বোল্টকে। তবে বিশ্বখ্যাত স্প্রিন্টারদের সেরা সময়ের টাইমিংকে নয়। পড়তি সময়ের টাইমিংকেই টপকিয়েছেন ইমরান। ১৯৯৩ সালে জার্মানির স্টুটগার্ডে ১০.০২ সেকেন্ডে দৌড় শেষ করেন কার্ল লুইস। ১৯৯০ সালে লিনফোর্ড ক্রিস্টি নিউজিল্যান্ডের অকল্যান্ডে সময় নেন ১০.০২ সেকেন্ড। ২০১৭ সালের লন্ডন বিশ্ব অ্যাথলেটিক্স উসাইন বোল্ট ১০.০৭ এবং জাস্টিন গ্যাটলিন ১০.০৫ সেকেন্ড সময় নেন হিটে। বোল্ট- গ্যাটলিনদের অবশ্য তখন একোবারেই শেষ সময়।
সমস্যা হচ্ছে বোল্টরা অলিম্পিক স্বর্ণ পদক জিতেছেন। রেকর্ড গড়েছেন। কিন্তু ইমরানুর রহমানদের হারিয়ে যাওয়ার প্রবল শংকা। যে ভাবে হারিয়ে গেলেন লন্ডন প্রবাসী সাঁতারু টোকিও অলিম্পকে খেলা সাঁতারু জুনাইনা আহমেদ, লণ্ডন অলিম্পিকে খেলা জিমন্যাস্ট সাইক সিজাররা। ইমরানুর অবশ্য এস এ গেমসে স্বর্ণ জয়ের স্বপ্ন দেখছেন।
সর্বশেষ ২০১৯ এর কাঠমান্ডু এস এ গেমসে মালদ্বীপের হাসান সাঈদ ১০.৪৯ সেকেন্ডে দ্রুততম মানব হন। সেখানে ইমরানুর অনেক এগিয়ে। এই ইভেন্টে এস এ গেমস রেকর্ড শ্রীলঙ্কার হিমাশা এয়েসানের। তিনি ২০১৬ সালে গৌহাটিতে তিনি রেকর্ড গড়েন ১০.২৬ সেকেন্ডে।
ইমরানুর অবশ্য এবারের বিশ্ব অ্যাথলেটিক্সে ভালো করতে পারেননি ইনজুরির জন্য। সেই ইনজুরি নিয়ে কমনওয়েলথ গেমসের ব্যর্থ। পারেননি ইসলামী সলিডারিটি গেমসে দেশকে পদক দিতে। তবে স্বপ্নের বীজ বুনেছেন আগামীর জন্য।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল