০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


চূড়ান্ত পর্বে খেলতে চান মারুফ

-

এএফসির পুরুষদের বয়সভিত্তিক আসরে বাংলাদেশের চূড়ান্ত পর্বে খেলা হয়নি শুধু অনূর্ধ্ব-২৩ ফুটবলেই। ২৭ অক্টোবর থেকে উজবেকিস্তানের রাজধানী তাশখন্দে অনুষ্ঠিত হবে এবারের এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের বাছাই পর্ব। এবার আর বাছাই পর্বেই আটকে থাকতে চায় না বাংলাদেশ। লক্ষ্য ফাইনাল রাউন্ড। এই মিশন নিয়েই আজ উজবেকিস্তানে রওনা হচ্ছে মারুফুল হকের দল। ‘ডি’ গ্রুপে ২৭ অক্টোবর লাল-সবুজদের প্রথম ম্যাচ কুয়েতের বিপক্ষে। এই কুয়েতকে হারিয়েই ফাইনাল রাউন্ডের পথে এগোনোর লক্ষ্য। গতকাল সংবাদ সম্মেলনে কুয়েতকে হারানোর প্রত্যয়ই জানান কোচ মারুফ। মধ্য এশিয়ান এই দেশ সফরে বাংলাদেশ অলিম্পিক দলের অধিনায়ক করা হয়েছে টুটুল হোসেন বাদশাকে। আর সহকারী অধিনায়ক রহমত মিয়া।
সাফ ফুটবল খেলে আসা বাংলাদেশ দলের ১০ ফুটবলারের থাকার কথা ছিল উজবেকিস্তানগামী দলে। কিন্তু তিন ফুটবলার ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী, স্থানীয় বিপলু আহমেদ ও বিশ্বনাথ ঘোষের যাওয়া হচ্ছে না। পাসপোর্টের সমস্যা তারিক কাজীর। ইনজুরিতে ভুগছেন বিপলু। আর সন্তানসম্ভবা বিশ্বনাথের স্ত্রী। তাই তাদের রেখেই রওনা হওয়া। অবশ্য এদের অনুপস্থিতিতেও সমস্যা হবে না দলে। রয়েছে বিকল্প। জানান কোচ মারুফ। তবে এশিয়ার তিন সেরা দলের বিপক্ষে খেলার আগে বাংলাদেশ দল কোনো প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার আক্ষেপের কথা উল্লেখ করলেন কোচ। এই টিমে জাতীয় দলের ফুটবলার হলেন, বাদশা, রহমত, মানিক, রাফি, হৃদয়, মিতুল মারমা ও সুফিল।
এই বাছাই পর্বে ১১ গ্রুপের চ্যাম্পিয়ন ও ৫ বেস্ট রানার্সআপ দল চূড়ান্ত পর্বে যাবে। চূড়ান্ত পর্বের আয়োজন উজবেকিস্তান। ফলে তারা গ্রুপ চ্যাম্পিয়ন হলে ছয়টি বেস্ট রানার্সআপ দলের সুযোগ হবে ফাইনাল রাউন্ডে খেলার। একই সাথে উজবেকিস্তানের বিপক্ষে পাওয়া পয়েন্ট কাজে আসবে না। তাই চার পয়েন্ট পেলেই রানাসআপ হওয়া সম্ভব। জানান মারুফ। আর এই চার পয়েন্ট তিনি অর্জন করতে চান প্রথম ম্যাচে কুয়েতকে হারিয়ে এবং ২ নভেম্বর সৌদি আরবের সাথে করে। উল্লেখ্য, উজবেকিস্তানের বিপক্ষে বাদশাদের ম্যাচ ৩০ অক্টোবর।
এর আগে অনূর্ধ্ব-১৯ ফুটবলে কুয়েতকে হারিয়েছিল বাংলাদেশ। এবার মধ্যপ্রাচ্যের এই দেশটির কিছু দুর্বলতা আছে। সেটাকে কাজে লাগিয়েই তাদের হারানো সম্ভব। ঘোষণা মারুফের। তার মতে, পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে, স্ট্র্যাটেজি ঠিক থাকলে লক্ষ্য পূরণ সম্ভব। আরো যোগ করেন ব্যক্তিগত নৈপুণ্যে বাংলাদেশের ফুটবলাররা পিছিয়ে সৌদি আরব, উজবেকিস্তানের ফুটবলারদের চেয়ে। তবে বাংলাদেশ টিম হিসেবে খেলতে পারলে ওই দুর্বলতা দূর করা যাবে।
জিততে হলে বাদশা রহমতদের গোল করতে হবে। আর সে গোল সেট পিচের সাথে ওপেন ফিল্ড গোলও। এ জন্য বল পজেশন বেশি রাখার ওপর গুরুত্ব দেন মারুফ। অনূর্ধ্ব-২২ এর পর অনূর্ধ্ব-২৩ আসর। গত পাঁচ আসরে এই টুর্নামেন্টে বাংলাদেশ ১৩ ম্যাচে ২০১৯ সালে একটি ম্যাচে জিতেছিল (২-০) শ্রীলঙ্কার বিপক্ষে। একটি ড্র (০-০) ভারতের সাথে ২০১৫ সালে। বাকি ১১ ম্যাচেই হার।
বাংলাদেশ দল : মিতুল মারমা, পাপ্পু হোসেন, প্রীতম, রহমত, রাফি, ইয়াসিন আরাফাত, বাদশা, মেরাজ, মানিক মোল্লা, সাঈদ, ফাহিম, জমির, রহিম, সুফিল, ইউসুফ জুলকারনাইন, সাব্বির, পাপন, সবুজ হোসেন, এনামুল গাজী, দুখু মিয়া, হৃদয়, ইসা ফয়সাল ও মনির।

 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল