২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অবশেষে আর্জেন্টিনার জয়

-

বিশ্বকাপ বাছাইপর্বে শেষ দুই ম্যাচ ছিল ড্র। কোপা আমেরিকার মিশনেও যেন সে ছোঁয়া আঁঠা হয়ে রইল! প্রথম ম্যাচেই চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র। অবশেষ সেই ড্রয়ের বৃত্ত থেকে বেরিয়ে জয়ের ফিরেছে আর্জেন্টিনা। লিওনেল মেসির দুর্দান্ত পারফরম্যান্সে কোপা আমেরিকায় ‘বি’ গ্রুপের ম্যাচে গতকাল উরুগুয়েকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টাইনরা। দলের প্রাণভোমরা মেসির ক্রস থেকে সেন্টার মিডফিল্ডার গাইদো রদ্রিগেস দুর্দান্ত হেডে জয়সূচক গোলটি করেন। ল্যাতিন আমেরিকান এল ক্ল্যাসিকো জিতে আর্জেন্টিনা রাঙালো তাদের আন্তর্জাতিক ফুটবলে ১০০০তম ম্যাচ। গ্রুপের আরেক ম্যাচে চিলি ১-০ গোলে জয় তুলে নিয়েছে বলিভিয়ার বিপক্ষে। ১০ মিনিটের সময় স্ট্রাইকার বেন ব্রেরেতন দলের একমাত্র গোলটি করেন।
কোপার ইতিহাসে সবচেয়ে সফল দল উরুগুয়ে শিরোপা জিতেছে ১৫টি। এই আসরে তারা প্রথম ম্যাচ খেলতে নেমেছিল আর্জেন্টিনার বিপক্ষে। আর্জেন্টিনা আবার কোপার দ্বিতীয় সফল দল, তারা জিতেছে ১৪ বার শিরোপা। কিন্তু আলবিসেলেস্তেদের বিপক্ষে খেলতে নেমে সেভাবে প্রভাব বিস্তার করতে পারেনি উরুগুয়ানরা। মেসিদের বিপক্ষে তাদের সর্বশেষ জয়টা ২০১৩ সালের বিশ্বকাপ বাছাইয়ে।
চিলির বিপক্ষে ম্যাচ থেকে চার পরিবর্তন আনেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। এতে রক্ষণটা ছিল দারুণ গোছানো। যার ফলে লুইস সুয়ারেজ-এডিনসন কাভানিরা একটি শটও লক্ষ্যে রাখতে পারেননি।
স্ট্যাডিও ন্যাসিওনাল ডি ব্রাসিলিয়াতে শুরু থেকে আগ্রাসী মনোভাব নিয়ে খেলতে থাকে মেসির দল। ৪ মিনিটে সুযোগ তৈরি করলেও আকুইনা বল মেরে বসেন সরাসরি গোলকিপারের হাতে। দারুণ কিছু সুযোগ তৈরির পর ১৩ মিনিটে আর হতাশ করেননি মেসি। তার বানিয়ে দেয়া বলেই আসে প্রথম গোল। স্কোর করেন রদ্রিগেজ। ডি পলের ছোট করে নেয়া কর্নার কিকে বল পান আর্জেন্টাইন অধিনায়ক। তিনি বক্সের কাছে উরুগুয়ের খেলোয়াড়কে কাটিয়ে দূরের পোস্ট বরাবর বাতাসে ভাসিয়ে দিয়েছিলেন বল। হেড করে জালে বল পাঠাতে ভুল করেননি রিয়াল বেটিস মিডফিল্ডার। বল পোস্টে লেগে গোল হয়।
পুরো ম্যাচেই ঝলক দেখিয়েছেন মেসি। নেতৃত্ব দিয়ে বারবার স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় আক্রমণে গিয়েছিলেন, না হলে সতীর্থদের দিয়ে চেষ্টা করিয়েছেন। কিন্তু মার্টিনেজ-গনজালসরা কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন। ৮০ মিনিটে মেসি নিজেই চার ডিফেন্ডারকে কাটিয়ে বক্সের কাছে চলে গিয়েছিলেন। কিন্তু তাকে সেখানেই ফেলে দেন দিয়েগো গদিন। শেষ দিকে ব্যবধানে আর হেরফের না হওয়ায় ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে মেসির দল। ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক মেসি। এ জয়ে ‘বি’ গ্রুপে শীর্ষে দুই ম্যাচে এক জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টিনা। সমান ৪ পয়েন্টে দুইয়ে চিলি।

 


আরো সংবাদ



premium cement