০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


কোয়ারেন্টিন শেষে বাসায় সাকিব

-

১৪ দিনের সেল্ফ আইসোলেশন বা কোয়ারেন্টিন শেষে অবশেষে ‘মুক্ত’ হলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। যুক্তরাষ্ট্রের হোটেলে স্বেচ্ছাবন্দী জীবন শেষে করে তিনি ফিরেছেন পরিবারের কাছে। যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য উইসকনসিনের একটি হোটেলে ছিলেন সাকিব। তবে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ হলেও ঘরবন্দীই থাকতে হবে বিশ্বসেরা অলরাউন্ডারকে। যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছে। পুরো দেশ কার্যত লকডাউন হয়ে পড়েছে। এমন অবস্থায় ঘর থেকে বেরুনোর সুযোগ পাবেন না তিনি।
করোনা সংক্রমণ আছে এমন কোনো এলাকা থেকে অন্য এলাকায় গেলে ১৪ দিনের সেল্ফ আইসোলেশনের নিয়ম বেঁধে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোনো ব্যক্তির শরীরে করোনাভাইরাস প্রবেশ করলে সেটি পরবর্তী ১৪ দিনের মধ্যে প্রকাশ পায়। তাই অন্যদের নিরাপদ রাখতে সন্দেহভাজনদের জন্য ১৪ দিন বিচ্ছিন্ন থাকার নিয়ম করা হয়েছে।
করোনা সংক্রমণের পর বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যান সাকিব আল হাসান। বর্তমানে সেখানেই আছে তার স্ত্রী ও একমাত্র কন্যা। ২১ মার্চ যুক্তরাষ্ট্রে পা রেখেই বাসায় না গিয়ে বাসার কাছেই একটি হোটেলে ওঠেন সাকিব আল হাসান। সেখানে তিনি ছিলেন একটি রুমে স্বেচ্ছাবন্দী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে তিনি এই কোয়ারেন্টিন জীবন যাপন করেন। তবে আশার কথা, টাইগার অলরাউন্ডারের শরীরে করোনার উপস্থিতির লক্ষণ প্রকাশ পায়নি। যে কারণে তিনি শঙ্কামুক্ত। গত শুক্রবার তাই ফিরতে পেরেছেন পরিবারের কাছে।
সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশির বড় হয়েছেন যুক্তরাষ্ট্রে। যে কারণে সাকিবের অবসর সময়ের একটা বড় অংশ কাটে সেই দেশটিতে। আইসিসির নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে থাকা সাকিব এ দফায় যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে কিছু দিনের জন্য গ্রামের বাড়ি মাগুরায় গিয়েছিলেন। তখন বাংলাদেশে করোনাভাইরাস সেভাবে না ছড়ালেও যুক্তরাষ্ট্রে প্রকোপ বাড়ার দিকে। ওই অবস্থায় সাকিব যুক্তরাষ্ট্রে ফিরে গিয়েছিলেন ‘সেল্ফ-আইসোলেশনে’।
সাকিব যুক্তরাষ্ট্র যাওয়ার আগেই বাংলাদেশেও দেখা দেয় করোনার উপদ্রপ। যে কারণে তার এই কোয়ারেন্টিন জীবন যাপন। সতর্কতার অংশ হিসেবেই দু’টি সপ্তাহ দূরে থেকেছেন স্ত্রী শিশির ও প্রিয় কন্যা আলাইনার কাছ থেকে। ২১ মার্চ যুক্তরাষ্ট্রে পা দিয়ে স্ত্রী-সন্তানের কাছে না যেতে পারার কষ্টের কথা সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছিলেন সাকিব। তবে হোটেলে কোয়ারেন্টিনে থাকলেও সময়টা কাজে লাগাতে চেষ্টা করেছেন এক বছরের নিষেধাজ্ঞায় থাকা সাকিব। নিজের নামে ফাউন্ডেশন চালু করে লেগে গেছেন করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায়। ইতোমধ্যে ২০ হাজার সুবিধাবঞ্চিত পরিবারকে তিনি ফাউন্ডেশনের মাধ্যমে সাহায্য করেছেন। সেই সাথে ডাক্তারদের কিট সরবরাহের জন্য ২০ লাখ টাকার একটি অনুদানও দিয়েছেন।
করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গতকাল পর্যন্ত মারা গেছে সাত হাজারের বেশি লোক। আক্রান্তের সংখ্যাও পৌঁছে গেছে তিন লাখের কাছাকাছি। বিশেষ করে দেশটির নিউ ইয়র্ক অঙ্গরাষ্ট্রের অবস্থা সবচেয়ে খারাপ। যেখানে মারা গেছে ২৯৩৫ জন। আর উইসকনসিনে মারা গেছে ৪৯ জন, মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ৯ শ’র বেশি।

 


আরো সংবাদ



premium cement
কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল গ্রেফতার কাউখালীতে চেয়ারম্যান সামশু, ভাইস চেয়ারম্যান নিংবাইউ বান্দরবান সদরে বিএনপি ঘরানার আব্দুল কুদ্দুস চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক কুষ্টিয়ায় আতাউর ও খোকসায় মাসুম নির্বাচিত মেহেরপুর সদরে আনারুল, মুজিবনগরে আমাম হোসেন বিজয়ী দিরাই উপজেলায় প্রদীপ রায়, শাল্লায় অবনী মোহন বিজয়ী প্রতিবেশী রাষ্ট্রকে খুশি রাখাই এ সরকারের পররাষ্ট্রনীতি : মির্জা ফখরুল ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব ফিলিস্তিনপন্থী পোস্টে ‘লাইক’ দেয়ায় চাকরিচ্যুত ভারতীয় শিক্ষিকা

সকল