০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


বই আলোচনা

বাংলা শিখি বাংলা লিখি

-

কবি আসাদ বিন হাফিজ রচিত ‘বাংলা শিখি বাংলা লিখি’ বইটি পড়ে সত্যি অভিভূত। শিশু মনোস্তত্ত্বের প্রতি এতটা যতœশীল এবং একই সাথে দেশ, সমাজ, ধর্ম, সংস্কৃতিকে যতেœর সাথে শিশুদের সামনে পরিবেশন করার চমৎকার এক আয়োজন এ বইটি। এ যেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত বর্ণমালার বইয়ের যুগোপযোগী আধুনিক সংস্করণ। শুরু থেকেই শিশুমনে মানবিকতা, মূল্যবোধ, দেশপ্রেম এবং স্বধর্ম স্বসমাজকে তুলে না ধরলে সেই শিশু সমাজের জন্য সম্পদ না হয়ে বোঝা হয়ে দাঁড়ায়। কিন্তু এ কাজটি করতে হয় পরিপূর্ণ নিষ্ঠা ও দক্ষতার সাথে। আমাদের সৌভাগ্য যে, কবি আসাদ বিন হাফিজ এ বইতে অপূর্ব দক্ষতাই শুধু দেখাননি, সেই সাথে একজন কবির মমতাও ঢেলে দিয়েছেন বইটির পরতে পরতে।
প্রতিটি অভিভাবকের উচিত নিজ সন্তানের হাতে প্রথমেই এমন একটি বই তুলে দেয়া যাতে সে নিজেকে প্রকৃত ‘মানুষ’ হিসেবে গড়ে তোলার ব্যাপারে অনুপ্রাণিত হয়। এ ক্ষেত্রে ‘বাংলা শিখি বাংলা লিখি’ বইটি সত্যি অনন্য, অসাধারণ ও অতুলনীয়। বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটিকে অসংখ্য ধন্যবাদ এমন একটি বই জাতির সামনে পরিবেশন করায়। আমি বইটির বহুল প্রচারই শুধু কামনা করি না, মনে মনে এটাও চাই, এমন একটি বই দিয়ে বাংলাদেশের প্রতিটি শিশু জীবনের জয়যাত্রার সূচনা করুক।
Ñ মুহাম্মদ মুজিবুর রহমান


আরো সংবাদ



premium cement
যারা দলের শৃঙ্খলা ভাঙবে তাদের শাস্তি পেতেই হবে : ওবায়দুল কাদের রাজশাহীতে তরুণকে তুলে নিয়ে চাঁদা দাবির অভিযোগে ৪ পুলিশ প্রত্যাহার চাঁদপুরে পিকআপের সাথে অটোরিকশার সংঘর্ষে বাবা-ছেলে নিহত সুন্দরবনে আগুনের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ ৪ ঘণ্টা বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা মধুখালীতে বজ্রপাতে কৃষকের মৃত্যু ইসরাইলের রাফাহ অভিযান মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে যা জানালো হামাস নিজ্জর হত্যার কানাডায় গ্রেফতার ৩ ভারতীয় যুবকের পরিবার কী বলছে? গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে দুর্ধর্ষ ডাকাতি সখীপুরে স্কুল খোলা থাকলেও নেই শিক্ষার্থী, প্রধান শিক্ষকের রুমে তালা বিজয়ের সেঞ্চুরিতে ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী

সকল