২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘মহাকাশে মানুষ নয়, রোবট পাঠানোই সাশ্রয়ী'

যাদের পকেটের জোর বেশি ও মহাকাশে ঘুরে আসার ইচ্ছে রয়েছে, সেই সব ধনকুবেরদের জন্যেই তোলা থাক মহাকাশের রহস্য উদঘাটন, বলেন যুক্তরাজ্যের অ্যাস্ট্রোনমার রয়্যাল মার্টিন রিস - ছবি : ডয়চে ভেলে

যে কাজ রোবট করতে পারে, তার স্থানে মানুষ পাঠানো স্রেফ জনগণের টাকার অপচয়, এমনটা মনে করেন যুক্তরাজ্যের জ্যোতির্বিজ্ঞানী মার্টিন রিস।

যাদের পকেটের জোর বেশি ও মহাকাশে ঘুরে আসার ইচ্ছে রয়েছে, সেই সব ধনকুবেরদের জন্যেই তোলা থাক মহাকাশের রহস্য উদঘাটন, বলেন যুক্তরাজ্যের অ্যাস্ট্রোনমার রয়্যাল মার্টিন রিস।

ব্রিটেনের হাউস অফ লর্ডসের সদস্যরা লর্ড স্পিকারের ‘কর্নার’ পডকাস্ট অনুষ্ঠানে মার্টিন রিস বলেন, ‘মানুষবাহী মহাকাশযানের বিষয়টি টাকা ব্যয়ের দিক থেকে সার্থক কি না, তা নিয়ে আমি সন্দিহান। ৫০ বছর আগে যে কাজ করতে মানুষ লাগতো, আজ সেই কাজ রোবট করতে পারছে। ফলে, মানুষকে মহাকাশে পাঠানোর যৌক্তিকতা দিন দিন কমছে।’

বর্তমানে, অ্যাস্ট্রোনমার রয়্যাল পদটি পুরোপুরি সরকারি পদ নয়, বরং কিছুটা সাম্মানিক। রাজপরিবারকে পরামর্শ দেবার জন্য ১৬৭৫ সালে এই পদটি চালু করেন রাজা দ্বিতীয় চার্লস। সেই থেকে এই পদকে আলোকিত করেছেন দেশের নামী বিজ্ঞানীরা।

‘অতি উচ্চমাত্রার ঝুঁকি’ নিতে যে ব্যক্তিরা প্রস্তুত, তাদের উচিত মহাকাশ যাত্রার জন্য পকেটের টাকা খরচ করা। শুধু জনগণের দেয়া করের ওপর এমন যাত্রা করা উচিত নয় বলে মনে করেন রিস।

যুক্তরাজ্যের মহাকাশ যাত্রা যেমন
যুক্তরাজ্যের মহাকাশ বিজ্ঞানীরা এতদিন যাত্রীসহ প্রকল্পের তুলনায় মহাকাশ গবেষণার দিকে বেশি জোর দিতেন। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের সোয়ুস টিএম-১২ মিশনে যোগদানের পর, হেলেন শারমান মহাকাশে পা রাখা প্রথম ব্রিটিশ নাগরিক হিসেবে নিজের নাম লেখান।

তার ২৪ বছর পর ইউরোপিয়ান স্পেস এজেন্সির দলের সদস্য হয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বা আইএসএস-এ পৌঁছান আরেক ব্রিটিশ নাগরিক, টিম পিক।

নাসার একাধিক প্রকল্পের জন্য মহাকাশে উড়ে যাওয়া চারজন মার্কিন নাগরিকেরও জন্মস্থান এই যুক্তরাজ্য।

আরো যা বললেন অ্যাস্ট্রোনমার রয়্যাল
১৯৯৫ সালে এই পদে নিযুক্ত হন মার্টিন রিস। ইলন মাস্ক যেভাবে রকেট ও বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় সাফল্য এনেছেন, তার প্রশংসা করলেও মাস্কের মঙ্গল গ্রহে বসতি গড়ার প্রস্তাবের সাথে সহমত নন তিনি।

রিস বলেন, ‘নাসার জন্য সাশ্রয়ী রকেট বানানোর ক্ষেত্রে অন্য বড় সংস্থা বা বাণিজ্যিক গোষ্ঠীর চেয়ে সে অনেক ভালো কাজ করেছে। তার বানানো রকেটগুলোর পুনর্ব্যবহার সম্ভব। ফলে মহাকাশে কিছু অনেক কম খরচে পাঠানো যাবে।’

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল