২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


সাইবার সিকিউরিটি নিয়ে সাফল্যের সাথে কাজ করছেন রায়হান

মুশফিক আর. রায়হান - ফাইল ছবি

সাইবার নিরাপত্তার জন্য নির্ভরযোগ্য নাম মুশফিক আর. রায়হান। জন্ম নোয়াখালী জেলায়। ছোটবেলা থেকে ইন্টারনেট প্রযুক্তিতে তার ছিল অসীম আগ্রহ। সেই আগ্রহ থেকে তিনি ইন্টারনেট ব্যবহার নিয়ে ছিলেন সচেতন। রায়হানের সাইবার যাত্রা শুরু হয় এক নাটকীয়তার মাধ্যমে।

২০১৫ সালে রায়হানের ফেসবুক আইডি হ্যাকের শিকার হয় এবং তার ফেসবুক আইডিতে অনেক গুরুত্বপূর্ণ তথ্য ছিল। তখন থেকে রায়হানের মনে দেশের হয়ে সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করার ইচ্ছা জাগে। একজন সোস্যালিস্ট হিসাবে অনলাইন প্লাটফর্ম থেকে মানুষদের সাহায্য করতে তিনি উদ্যোগ নেন তিনি। এরপরে ফেসবুকে এ সম্পর্কিত বিভিন্ন গ্রুপে যুক্ত হন।

একটা গ্রুপ ছিল রাশিয়ান। সেখানে যুক্ত হয়ে কাজ শিখতে থাকেন। এরপর নিজেকে দক্ষ করে অনলাইনে সাধারণ মানুষের সেবা দেয়া শুরু করেন। এভাবে ২০১৬ সাল থেকে রায়হান যেমন নিজের ক্ষেত্রে সাইবার সিকিউরিটি নিশ্চিত করছেন, তেমনি দেশের মানুষকেও সহযোগিতা করছেন।

রায়হান বলেন, প্রায় সবাই এখন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। অনেকের আইডি অনেক গুরুত্বপূর্ণ। বিভিন্ন ধরনের ডকুমেন্টস থাকে আইডিতে। তাছাড়া কত পরিচিত বা গুরুত্বপূর্ণ মানুষ যুক্ত থাকেন ফেসবুক আইডিতে। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে উপার্জন করেন। এরকম নানা কারণে আমাদের আইডিগুলো খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

তিনি বলেন, সবাই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করলেও সবাই তো সাইবার সিকিউরিটি এক্সপার্ট না। অথচ সাইবার সিকিউরিটি বিষয়ে সবারই জ্ঞান রাখা উচিত। অনেকের ইচ্ছা থাকা সত্ত্বেও এ বিষয়ে শেখা হয়ে উঠে না। তাদের পাশেই আমি দাঁড়াই। তাদেরকে সহযোগিতা করি।


আরো সংবাদ



premium cement