২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

১১ হাজার কর্মীকে ছাঁটাইয়ের পরিকল্পনা মাইক্রোসফটের

১১ হাজার কর্মীকে ছাঁটাইয়ের পরিকল্পনা মাইক্রোসফটের - ছবি : সংগৃহীত

নতুন বছরের শুরুতেই প্রায় ১১ হাজার কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করেছে বহুজাতিক সংস্থা মাইক্রোসফট।

ধনকুবের বিল গেটস প্রতিষ্ঠিত সংস্থাটি এখনো এ বিষয়ে মুখ না খুললেও সংবাদ সংস্থা রয়টার্স ও ব্লুমবার্গ সম্প্রতি এই খবর প্রকাশ্যে এনেছে।

সংবাদ সংস্থাগুলোর তরফে জানানো হয়েছে, সারা বিশ্বে মাইক্রোসফটের মোট কর্মীর অন্তত পাঁচ শতাংশের কাজ যেতে চলেছে। ওই সূত্রে জানা গেছে, এ যাত্রায় মূলত চাকরি হারাতে চলেছে ইঞ্জিনিয়ারিং ও মানবসম্পদ বিভাগে কাজ করা কর্মীরা।

এর আগে ২০২২ সালেও এক হাজার কর্মীকে ছাঁটাই করেছিল মাইক্রোসফট। সংস্থার দুই লাখ কর্মীদের মধ্যে তখন কাজ হারিয়েছিলেন এক শতাংশ কর্মী। কিন্তু সাম্প্রতিক কালের মধ্যে এত কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা আগে নেয়নি মাইক্রোসফট।

ব্রিটেনের স্কাই নিউজ জানিয়েছে, পাঁচ শতাংশ কর্মীকে ছাঁটাই করার লক্ষ্য নিয়েই এগোচ্ছে মাইক্রোসফট।

প্রসঙ্গত, কিছুদিন আগেই আবার কর্মী সঙ্কোচন করার কথা ঘোষণা করেছিলেন অ্যামাজনের সিইও অ্যান্ডি জেসি। গত বছরই প্রায় ১৮ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল অ্যামাজন। ফেসবুকের নিয়ন্ত্রণ সংস্থা মেটা ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছিল। আর টুইটারের মালিকানা পেয়েই ধনকুবের ইলন মাস্ক সংস্থার ৫০ শতাংশ কর্মীকেই পদত্যাগ করতে বাধ্য করেছিলেন।

বিশেষজ্ঞদের ধারণা, বিশ্বের রাজনৈতিক সঙ্ঘাত এবং ইউরোপ-আমেরিকায় মুদ্রাস্ফীতির কারণে ২০২৩ সালে সংস্থাগুলো আবার বড় সংখ্যক কর্মীকে ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement