৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


নতুন রূপে টাইডাই : রঙের ঝলক

-

পুরনোকে নতুন রূপে উপস্থাপন করাই হচ্ছে ফ্যাশনের বৈশিষ্ট্য। যুগ যুগ ধরে এ ধারাই চলে আসছে ফ্যাশনে। এই ধারার পথ বেয়েই নতুন করে ফ্যাশনে ফিরে এসেছে টাইডাই।
৭০-এর দশকের আলোচিত ফ্যাশন মাধ্যম টাই-ডাই ২০১৯-এ আবার দাপটের সাথে অবস্থান করবে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে আন্তর্জাতিক অঙ্গনে কয়েকজন তারকাকে দেখা গেছে টাইডাই করা পোশাকে ক্যামেরার সামনে হাজির হয়েছেন। খ্যাতনামা ব্র্যান্ডগুলোও ইতোমধ্যে টাইডাই ফ্যাশনের পোশাক বাজারে এনেছে। দেশীয় ফ্যাশনে টাইডাই বারবার ফিরে এসেছে। তাই বলা যায়, পুরনো টাইডাই এবার নতুন করে ফিরে আসবে।
টাইডাই হচ্ছে বুটিকে একটি বিশেষ মাধ্যম। মূলত মোম ও সুতার সাহায্যে ফ্রি-হ্যান্ড ড্রইংয়ে রঙের সাহায্যে প্রসেস করে যে কাজ করা হয় তাই টাইডাই। আমাদের দেশে বেশ কিছু ফ্যাশন হাউজ টাইডাই নিয়ে কাজ করছে। ফ্যাশন সচেতন মানুষের চাহিদাকে সামনে রেখে ফ্যাশন হাউজগুলো প্রতিনিয়ত ফ্যাশনে আনছে বৈচিত্র্য। তাই টাইডাইয়েও এসেছে অনেক নতুনত্ব ও পরিবর্তন। টাইডাইকে নতুন আঙ্গিকে উপস্থাপন করতে চেষ্টা করছেন। টাইডাই এক সময় শুধু সুতি ও ভয়েল কাপড়ে হলেও এখন সিল্ক, এন্ডি কাপড়েও হচ্ছে টাইডাই। এর মধ্যে যোগ হচ্ছে নানা মাধ্যম বা মিডিয়ামÑ কারচুপি, এমব্রয়ডারি, গ্লাস, পুঁতি প্রভৃতি এক্সেসরিজ ব্যবহার করে পোশাকের ডিজাইনে আনা হচ্ছে অভিনবত্ব। শাড়ি, কামিজ, ওড়না, শাল, পাঞ্জাবি ফতুয়াসহ বিভিন্ন ধরনের পোশাক তৈরি হচ্ছে। তাই ক্যাজুয়াল ড্রেসআপের সাথে সাথে পার্টি বা উৎসবের পোশাক হিসেবেও টাইডাই করা পোশাক বেছে নেয়া যায় অনায়াসে। পোশাক ছাড়াও ঘর সাজানোর সামগ্রী, কুশন কভার, পর্দা, বেড কভার, ন্যাপকিন প্রভৃতি তৈরি হচ্ছে টাইডাই করা পোশাকে।
টাইডাইয়ের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এর রঙ ও বৈচিত্র্য। অনেকে কালো রঙকে বেজ ধরে মাল্টিকালারে টাইডাই করে থাকেন কাপড়ে। তবে সময় বদলের সাথে আজকাল বিভিন্ন হালকা রঙের ওপর টাইডাই করা হচ্ছে। তাই তো এমন পেস্টেল, পার্পেল, পিঙ্ক প্রভৃতি রঙের ওপর টাইডাই করে তৈরি হচ্ছে পোশাক। নতুন করে টাইডাই করে তৈরি হচ্ছে পোশাক। নতুন করে টাইডাইয়ের নকশায় এসেছে বৈচিত্র্য। বিভিন্ন ধরনের নকশা হচ্ছে এই মাধ্যমে। কখনো একাধিক রঙ ব্যবহারের চেষ্টাও করা হচ্ছে।
মূলত হিপ্পিদের কাছ থেকেই শুরু হয়েছিল এই ফ্যাশন। তখন শুরু হয়েছিল শুধু রঙ করা দিয়ে। এখন টাইডাইয়ের শিকড় থেকে বেরিয়ে এসিড পলিশ, স্টোন ওয়াশ পর্যন্ত চলে এসেছে। ডেনিমেও হচ্ছে টাইডাই।

 


আরো সংবাদ



premium cement
‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাহরাস্তি উপজেলা আ’লীগ সভাপতি গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? আইডিবি ২৮ দশমিক ৯ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত নোয়াখালীতে নজিরবিহীন লোডশেডিং ‘আইসিজের গ্রেফতারি থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে ইসরাইল’ ‘আনারসের পাতা থেকে সিল্কের জামদানি শাড়ি আশার আলো জাগাবে’

সকল