০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


যেভাবে রোজা রাখছে ইউক্রেনের মুসলিমরা

মুসুল্লিদের উদ্দেশে বয়ান করছেন ইউক্রেনের গ্র্যান্ড মুফতি। - ছবি : ইসলাম ইন ইউক্রেন

রুশ অভিযানে বিধ্বস্ত ইউক্রেন। এ বছর সেখানের মুসলিমরা ইতিহাসের কঠিনতম রমজান উদযাপন করছে। প্রয়োজনীয় খাদ্য-পানীয় ও জীবনোপকরণের সংকটের সাথে যুক্ত হয়েছে সার্বক্ষণিক নিরাপত্তা শঙ্কা। তারপরো মুসলিমরা রোজা রাখছে এবং পারস্পরিক সহযোগিতায় এগিয়ে আসছে। এপ্রিলের ১ তারিখ আল জাজিরার এক প্রতিবেদনে ইউক্রেনের মুসলিমদের রমজান ভাবনা তুলে ধরা হয়।

ওই প্রতিবেদনে মুসলিম লিগ অব ইউক্রেনের প্রধান নিয়ারা মামুতভা বলেন, ‘আমাদের সব কিছুর সাথে মানিয়ে নিতে হবে। ইউক্রেনের বহু মুসলিম দেশত্যাগ করেছেন এবং যারা আছেন তাদেরও সাহায্য প্রয়োজন।’

জাতিসঙ্ঘের বর্ণনা মতে, রুশ অভিযানে এখন পর্যন্ত ইউক্রেনে এক কোটির বেশি মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছে এবং ৪০ লাখ মানুষ ঘর ছেড়েছে। ইউক্রেনের জনসংখ্যার ১.১ শতাংশ মুসলিম। অর্থাৎ প্রায় চার লাখ মুসলমান ইউক্রেনে বসবাস করে। তাদের বেশির ভাগ ক্রিমিয়ান তাতার। এরমধ্যে রাজধানী কিয়েভে এক লাখ মুসলিমের বসবাস। চলমান যুদ্ধে তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

অবিরাম বোমাবর্ষণের সাথে স্থানীয় প্রশাসনের কারফিউ এবং চলাচলে নানা ধরনের বিধি-নিষেধ মুসলিমদের রমজান উদযাপনকে আরো কঠিন করে তুলেছে। কেননা, তারাবির মতো সম্মিলিত ইবাদত বা একসাথে ইফতার করার ঐতিহ্যও রক্ষা করতে পারছে না তারা।

এ ছাড়া যেসব মুসলিম পরিবার বাস্তুচ্যুত হয়ে নিজ পরিবার, আত্মীয়-স্বজন ও আপনজনদের ছেড়ে বহু দূরে চলে এসেছে, তাদের সহযোগিতায়ও এগিয়ে যেতে পারছে না। তারপরো মুসলিমরা রমজানের ইবাদত করতে দৃঢ়প্রতিজ্ঞ। নিয়ারা মামুতভা, যার স্বামী মুহাম্মেদ মামুতেভ একজন ইমাম। তিনি বলেন, ‘আমরা আল্লাহর ক্ষমা পেতে; আমাদের পরিবার, আমার আপনজন, আমাদের দেশ ইউক্রেনের জন্য প্রার্থনা করতে যথাসাধ্য চেষ্টা করতে প্রস্তুত।’

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করলে ক্রিমিয়ান তাতার বংশোদ্ভূত মামুতভা বাস্তুচ্যুত হন এবং তার পরিবার জাপোরিঝজিয়াতে স্থানান্তরিত হতে বাধ্য হয়। মামুতভা বলেন, ‘আমরা যখন ক্রিমিয়ায় বসবাস করতাম, তখন কখনো ভাবিনি আমাদের দেশত্যাগ করতে হবে।’

এর আগেও স্টালিন আমাদের জনগণকে (ক্রিমিয়ান তাতারদের) দেশত্যাগে বাধ্য করেছিল। আমার দাদা-দাদি ও মা-বাবা সব সময় ঘরে ফেরার স্বপ্ন দেখতেন। ১৯৮৮ সালে দুই বছর বয়সে আমরা ফিরে যাই, কিন্তু ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করার পর ধর্মীয় কর্মকাণ্ডের ওপর নিষেধাজ্ঞা জারি করে। ফলে আমরা পুনরায় ঘর ছাড়ি।

তিনি আরো বলেন, আমাদের এই পরিকল্পনায় অনেক পরিবর্তন আনতে হয়েছে। যার মধ্যে আছে ধর্মীয় শিক্ষা কার্যক্রম এবং গৃহহীনদের মধ্যে খাবার বিতরণ। এখন আমরা সাইরেন শুনলে পালিয়ে যাই এবং জানি না আগামীকাল আমাদের সামনে কী অপেক্ষা করছে। এর মানসিক প্রভাব অত্যন্ত কঠিন। মনে হচ্ছে, যুদ্ধ শুরু হওয়ার পর ১০ বছর পার হয়ে গেছে।

তুর্কি পর্দা বিক্রেতা ঈসা সেলেবি ২০১০ সাল থেকে ইউক্রেনে বসবাস করেন। তিনি বলেন, এই বছর বহু মানুষ তাদের ঘর থেকে দূরে আছে এবং অনেকে তাদের গাড়িতে বসবাস করতে বাধ্য হচ্ছে। আমরা সব সময় আমাদের ঘরের দরজা উন্মুক্ত রাখব রমজানে বা যুদ্ধের সময়। আমরা আমাদের রুটি ভাগ করে খাব।

সূত্র : আলজাজিরা

দেখুন:

আরো সংবাদ



premium cement
ইসরাইলের রাফাহ অভিযান মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে যা জানালো হামাস নিজ্জর হত্যার কানাডায় গ্রেফতার ৩ ভারতীয় যুবকের পরিবার কী বলছে? গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে দুর্ধর্ষ ডাকাতি সখীপুরে স্কুল খোলা থাকলেও নেই শিক্ষার্থী, প্রধান শিক্ষকের রুমে তালা বিজয়ের সেঞ্চুরিতে ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী বিদ্যুৎস্পৃষ্টে নয়, মা গলা টিপে হত্যা করেন শিশু মাইশাকে গরমে ঢাকার হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপ, শিশু ওয়ার্ডে আসন সঙ্কট প্রকট এ জে মোহাম্মদ আলীর রূহের মাহফিরাত কামনায় সুপ্রিম কোর্টে দোয়া চৌগাছায় দুর্বৃত্তের আগুনে পুড়ল কৃষকের ১ বিঘা জমির পানের বরজ সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ওপর চটেছেন সাকিব, চেপে ধরলেন ঘাড় টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচার বন্ধে কার্যক্রম শুরু

সকল