২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হঠাৎ সড়কে উপড়ে পড়লো দেড় শ’ বছর পুরনো পাকুড় গাছ

গাছের নিচে পড়ে দুমড়ে-মুচড়ে গেছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান - ছবি : নয়া দিগন্ত

মিঠাপুকুরে একটি বাজারে ব্যস্ততম সড়কের ওপর আছড়ে পড়েছে দেড় শ’ বছরের একটি বিশাল পাকুড় গাছ। এর ফলে সাত দিন ধরে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে আছে। গাছের নিচে পড়ে দুমড়ে-মুচড়ে গেছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান। এলাকাবাসী অবিলম্বে গাছ অপসারণের দাবি জানিয়েছে।

সরেজমিনে গিয়ে জানা গেছে, রংপুর-ঢাকা মহাসড়কে উপজেলার পায়রাবন্দ ইউনিয়নের ভেতর দিয়ে পীরগাছা উপজেলায় যাওয়ার জন্য একটি পাকা সড়ক চলে গেছে। ব্যস্ততম এই সড়কের ধারে শালমারা বাজারটি অবস্থিত। বাজারের ভেতর সড়কের ধারে শত শত বছরের বট, পাকুড়সহ নানা প্রজাতির গাছ রয়েছে। অনেক গাছ শুকিয়ে কাঠ হয়ে যাওয়ার উপক্রম। বেশ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এলাকবাসী জানান, গত ৫ জুলাই কোনো ধরনের ঝড়-বৃষ্টি ছাড়াই একটি বিশাল আকৃতির পাকুড় গাছ উপড়ে পড়ে। গাছটি ব্যবসা প্রতিষ্ঠান ও সড়কের ওপর পড়ে যায়।

হোটেল ব্যবসায়ী মানিক ও রুবেল জানান, আমরা সকালে নাস্তা তৈরি করছিলাম। এমন সময় গাছটি আস্তে আস্তে আমাদের দোকানের উপর পড়ে যায়। দোকানের কাস্টমারসহ আমরা দ্রুত বেরিয়ে যাই। আল্লাহর রহমতে বেঁচে গেছি।’

৮৩ বছর বয়সী বজলার রহমান বলেন, এই পাকুড় গাছটির বয়স দেড় শ’ বছর হবে। বিজেশ্বর বানিয়া নামের এক ভদ্রলোক গাছটি রোপন করেছিলেন।

হাট ইজারাদার খায়ের ও আবদুল হাকিম গং জানান, ইতোপূর্বে ঝুঁকিপূর্ণ গাছগুলো অপসারণের জন্য উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়সহ বিভিন্ন দফতরে আবেদন করা হয়েছে।

পায়রাবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়জার রহমান খাঁন বলেন, শালমারা বাজারসহ বিভিন্ন হাটে অবস্থিত ঝুকিপূর্ণ গাছগুলো টেন্ডারের মাধ্যমে অপসারণ করা খুবই জরুরি। বর্তমানে উপড়ে পড়া গাছটি কেটে রাখা হচ্ছে, তবে কাজ শেষ হতে আরো সাত দিন সময় লাগতে পারে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement