১৫ আগস্ট ২০২২
`

চলাচল অনুপযোগী মহাসড়ক সংস্কারের দাবিতে এলাকাবাসী ও শিক্ষার্থীদের বিক্ষোভ

এলাকাবাসী ও শিক্ষার্থীদের বিক্ষোভ - ছবি : নয়া দিগন্ত

রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলা মহাসড়ক বন্ধ করে প্রায় চলাচল অনুপযোগী সড়কটি সংস্কারের দাবিতে বিক্ষোভ করেছেন স্থানীয় ভুক্তভোগী এলাকাবাসী ও শিক্ষার্থীরা।
স্থানীয় ও আশপাশের এলাকার সাধারণ মানুষ এবং স্কুল-কলেজ পড়ূয়া শিক্ষার্থীরা একজোট হয়ে শনিবার দুপুরে এই বিক্ষোভ প্রদর্শন করে।

খবর পেয়ে চারঘাট পৌরসভার মেয়র একরামুল হক ঘটনাস্থলে গিয়ে অবিলম্বে সড়কটি মেরামতের আশ্বাস দিলে দুই ঘণ্টা পর বিক্ষোভকারীরা ওই সড়ক থেকে অবরোধ তুলে নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সড়ক অবরোধের কারণে অন্তত দুই ঘণ্টা ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে। এতে সড়কে যানবাহনের লাইন পড়ে যায়। ফলে বিভিন্ন গন্তব্যের লোকজন নানা বিড়ম্বনা ও বিপাকে পড়েন।

এ সময় চারঘাট পৌরসভার মেয়র একরামুল হক এবং স্থানীয় পুলিশ প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে বিক্ষোভকারীরা শান্ত হন। পরে ওই মহাসড়কটি আবারো যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়। প্রায় চলাচল অনুপযোগী যে সড়কটি সংস্কারের দাবিতে স্থানীয় ভুক্তভোগী এলাকাবাসী ও শিক্ষার্থীরা বিক্ষোভ করেন সেটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির নির্বাচনী এলাকা।

স্থানীয়দের অভিযোগ, চারঘাট উপজেলার মোক্তারপুর ট্রাফিক মোড় থেকে ইউসুফপুর টাঙন হয়ে রাজশাহী নগরীতে যাওয়ার সড়কটি দীর্ঘদিন ধরে খানা-খন্দকে ভরা। ভারি যানবাহন চলাচল ও দীর্ঘদিন সড়কটি সংস্কার না হওয়ায় মানুষের চলাচলের জন্য অনুপযোগী হয়ে পড়েছে। সামান্য বৃষ্টি হলেই কাদাপানিতে একাকার হয়ে যায়। দেখে বোঝাই দায় যে এটি মহাসড়ক। এতে ভোগান্তির যেনো শেষ নেই।

স্থানীয়দের দাবি, সড়কটির এমন করুণ পরিণতির বিষয়ে সংশ্লিষ্ট দফতরসহ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে একাধিকবার জানানো হয়েছে। কিন্তু কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

এলাকাবাসী জানায়, সড়কটি সংস্কারের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ না করা হলে তারা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবেন।

উপজেলা প্রকৌশলী নুরুল ইসলাম সাংবাদিকদের জানান, মাস কয়েক আগে সড়কটি সংস্কার করা হয়েছিল। কিন্তু অধিক বালু ভর্তি ট্রাক চলাচলের কারণে আবারো ভেঙে গেছে। তবে সড়কটি দ্রুত সংস্কার করে যানবাহন চলাচলের উপযোগী করতে উচ্চ পর্যায়ে অবহিত করা হয়েছে।

চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা সাংবাদিকদের জানান, সম্প্রতি উপজেলা সমন্বয় কমিটির সভায় সড়কটির বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য আলোচনা হয়েছে। দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে।

চারঘাট উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম জানান, সড়কটি সংস্কারের জন্য এরই মধ্যে উপজেলা সমন্বয় কমিটির সভায় আলোচনা হয়েছে। সড়কটি আরো টেকসই করতে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ


premium cement