০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


নতুন বিং সার্চ ইঞ্জিন আনল মাইক্রোসফট

-

বিশ্বের অন্যতম প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট সার্চ ইঞ্জিন বিংয়ের নতুন সংস্করণ চালুর ঘোষণা দিয়েছে। নতুন এই সার্চ ইঞ্জিনটি ঢেলে সাজানো হয়েছে ওপেনএআইয়ের জনপ্রিয় চ্যাটজিপিটি প্রযুক্তির মাধ্যমে। এই পদক্ষেপ এখন পর্যন্ত ওয়েব সার্চে গুগলের একচেটিয়া আধিপত্যের বেলায় সবচেয়ে বড় হুমকি হতে যাচ্ছে। আর বিভিন্ন কোম্পানির মধ্যে এআই প্রতিযোগিতার সূচনাও ঘটতে যাচ্ছে এর মাধ্যমে।
মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআইয়ের তৈরি এই চ্যাটবট বিভিন্ন ‘ডিপ লার্নিং’ কৌশলের সহায়তায় ব্যবহারকারীর সার্চ অনুরোধে মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করতে পারে। মাইক্রোসফট প্রধান সত্য নাদেলা বলেন, তার ভাবনায় ছিল, এটি অনলাইন সার্চের পাশাপাশি অন্যান্য সফটওয়্যারের সাথে যোগাযোগের রূপ বদলে দেয়ার জন্য প্রস্তুত। বিং এখন থেকে সার্চের বিভিন্ন প্রশ্নে কেবল বিভিন্ন ওয়েবসাইটের লিংকই দেখাবে না; বরং আগের চেয়ে বিস্তারিত জবাব দেবে। বিভিন্ন প্রশ্ন তুলনামূলক ভালো উপায়ে সাজানোর বেলাতেও বটের সহায়তা নিতে পারবেন ব্যবহারকারীরা। আর সার্চ পেজের ডান পাশে যুক্ত হবে তুলনামূলক প্রাসঙ্গিক জবাব।
গুগলের নিজস্ব চ্যাটবট ‘বার্ড’ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশের একদিন পরই মাইক্রোসফটের দিক থেকে এই ঘোষণা এলো। স্যান ফ্রান্সিসকো-ভিত্তিক সফটওয়্যার কোম্পানি ওপেনএআইয়ের পেছনে হাজার কোটি ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট। নতুন বিং সার্চ ইঞ্জিনে গত বছর উন্মোচিত চ্যাটজিপিটির চেয়েও উন্নতমানের ওপেনএআই প্রযুক্তি আছে। এই সক্ষমতা কোম্পানির ‘এজ’ ওয়েব ব্রাউজারেও সম্পৃক্ত করা হবে।


আরো সংবাদ



premium cement