২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`
যুক্তরাষ্ট্রে ঝুঁকিপূর্ণ অ্যাপের তালিকায়

টিকটক

-

মার্কিন কংগ্রেসকর্মীদের ফোন থেকে টিকটক অ্যাপ সরানোর নির্দেশ দিয়েছেন মার্কিন হাউজের প্রধান প্রশাসনিক কর্মকর্তা ক্যাথরিন এল স্পিন্ডর। তিনি বলেন, দফতরের সাইবার নিরাপত্তা বিভাগ খুঁজে পেয়েছে, টিকটকে বেশ কিছু নিরাপত্তা ত্রুটি থাকায় ব্যবহারকারীদের জন্য এটি ঝুঁকিপূর্ণ একটি সামাজিক প্ল্যাটফর্ম। বর্তমানে হাউজের কোনো মোবাইল ডিভাইসে কর্মীদের টিকটক অ্যাপ ডাউনলোডের অনুমোদন নেই।
যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলোর একটি টিকটক। দৈনিক লাখ লাখ মার্কিন নাগরিক এটি ব্যবহার করেন। এমনকি অনুসরণকারীদের সাথে যোগাযোগের উপায় হিসেবে মার্কিন কংগ্রেসের বেশ কিছু সদস্যও ভিডিও শেয়ারিং অ্যাপটি ব্যবহার করেন। তবে, নিরাপত্তা শঙ্কা বেড়ে যাওয়ার কারণে দেশটির সরকারি কর্মকর্তারা এর ঝুঁঁকি সম্পর্কে সতর্ক করতে বাধ্য হয়েছেন।
শুধু টিকটক অ্যাপ নয়; বরং মার্কিন কংগ্রেসের নির্বাহী শাখার সব ডিভাইসেই বাইটড্যান্সের তৈরি যেকোনো অ্যাপ নিষিদ্ধ হয়েছে। তবে, কংগ্রেস সদস্য ও তাদের কর্মীদের বেলায় এটি প্রযোজ্য নয়। হাউজের নির্দেশ সিনেটের জন্য প্রযোজ্য না হলেও রিপাবলিকান সিনেটর মার্কো রুবিওসহ কিছু সংখ্যক সদস্য পুরো যুক্তরাষ্ট্রেই অ্যাপটির ওপর নিষেধাজ্ঞা চেয়েছেন।
এফবি আইয়ের পরিচালক ক্রিস্টোফার রে কংগ্রেস সদস্যদের সতর্ক করেন, গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে ব্যবহারকারীদের ডিভাইসে নিয়ন্ত্রণ পেতে টিকটক অ্যাপ ব্যবহার করতে পারে চীন সরকার।
টিকটক কর্তৃপক্ষ জানিয়েছে, মার্কিন ব্যবহারকারীর কোনো ডেটা চীনে সংরক্ষণ করা হয় না। আর দেশটির সরকারের সাথেও টিকটক কোনো তথ্য শেয়ার করে না। টিকটকের ভাইস প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র অংশের জনসংযোগ প্রধান মাইকেল বেকারম্যান বলেন, ‘আমরা ফেডারেল সরকারের সাথে এমন এক সমাধান নিয়ে কাজ করছি, যা টিকটক সম্পর্কিত যেকোনো সমস্যা সন্দেহাতীতভাবেই সমাধান করে দেবে বলে আমরা আশা করছি।’


আরো সংবাদ



premium cement
মৌলভীবাজারে কালবৈশাখীতে উপড়ে গেছে বহু গাছপালা শতাধিক বাড়িঘর বিধ্বস্ত বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যম নিষেধাজ্ঞায় সাংবাদিক নেতৃবৃন্দের প্রতিবাদ জামালপুরে শুকিয়ে গেছে নদীনালা-খালবিল-জলাশয় সড়ক দুর্ঘটনায় ৭ মাসের শিশুসহ নিহত ৫ সীমান্তে হত্যার ঘটনা আর না হওয়ার আশ্বাস বিএসএফের ক্ষমতার জন্য বিদেশী প্রভুদের দাসত্ব করে বিএনপি : ওবায়দুল কাদের উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ফতুল্লায় ৮৩০ শ্রমিকের বিরুদ্ধে মামলা যশোর কেন্দ্রীয় কারাগারে হাজতিদের দুই গ্রুপের ধাওয়া-পাল্টাধাওয়া সরকারের ভেলকিবাজিতে বাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা : রিজভী মৎস্য বিভাগের মারধরে নদীতে নিখোঁজ জেলের লাশ ২২ ঘণ্টা পর উদ্ধার

সকল