০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


সুরক্ষিত রাখুন আপনার মোবাইল অ্যাকাউন্ট

-

মোবাইল-ভিত্তিক আর্থিক লেনদেন সেবা গ্রাহকের নানা রকম সুবিধা এনে দিলেও আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সচেতন হতে হবে। আপনি কিছুটা সচেতন হলেই মোবাইল অ্যাকাউন্ট থেকে অর্থ সরিয়ে নেয়ার যে অপচেষ্টা অসাধু চক্র করছে, তা বন্ধ করা সম্ভব হবে।
ডিজিটাল জগতে যত ধরনের অ্যাকাউন্ট তা সবই পিন বা পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করা হয়েছে। ডিজিটাল ওয়ালেটের ক্ষেত্রেও তাই। একটি মাত্র পদক্ষেপ নিয়েই অনেকাংশে মোবাইল অ্যাকাউন্ট নিরাপদ রাখা সম্ভব। আর তা হলো পিন বা গোপন নম্বর কাউকে না জানানো। পিন নম্বর ছাড়া কোনোভাবেই এ মোবাইল অ্যাকাউন্টে লেনদেন সম্ভব নয়। তাই মোবাইল ওয়ালেটের পিন নম্বর গোপন রাখতে হবে।
প্র্রায়ই শোনা যায়, কেউ ফোন করে সেবাদাতা প্রতিষ্ঠানের পরিচয় দিয়ে বা অন্য কোনো প্রলোভন বা হুমকি দিয়ে পিন নম্বর চেয়েছে। পরিচিত বা অপরিচিত নম্বর থেকে ফোন পেয়ে পিন নম্বর বা যেকোনো তথ্য শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। যে পরিচয়ই দিক না কেন পিন চাইলে বুঝতে হবে, প্রতারক ফোন করেছে।
অনেক গ্রাহক হ্যান্ডসেটে মোবাইল অ্যাকাউন্টের নম্বর ও পিন নম্বর সংরক্ষণ করে রাখেন, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। পিন নম্বর ও ইউজার আইডি মোবাইলে সংরক্ষণ করে রাখা উচিত নয়। লেনদেন শেষে অ্যাকাউন্ট লগআউট করলে আপনার অ্যাকাউন্ট নিরাপদ থাকবে। অনেক ক্ষেত্রে প্রতারক নিজেকে সঠিক প্রমাণ করতে গ্রাহককে বলেন, মোবাইলে এসএমএস পাঠানো হয়েছে। এসএমএস কোন নম্বর থেকে এসেছে তা যাচাই করে নেয়া গ্রাহকের দায়িত্ব। এসএমএস এলেও নিজে ব্যালেন্স চেক না করে ভুল করে দেয়া টাকা ফেরত পাঠাবেন না।
যেসব গ্রাহক প্রতারণার শিকার হন, তাদেরকে ফোনে কথা বলতে বলতেই নির্দেশনা দেয়া হয়। বলা হয়Ñ এখন ১ চাপুন, এখন অ্যামাউন্ট দিন, পিন নম্বর দিন। ফোনের নির্দেশনা অনুসরণ করিয়ে আপনাকে দিয়েই আপনার অ্যাকাউন্টের টাকা প্রতারকের অ্যাকাউন্টে সরিয়ে নিতে পারে। বিকাশ থেকে বলছি বা অন্য কোনো পরিচয় দিলেও তার নির্দেশনা অনুসারে ফোনের বাটন প্রেস করবেন না।
ফেসবুক, হোয়াটসআপ, ভাইবার, ইমো বা অন্য কোনো মাধ্যমে খুব কাছের পরিচিত কেউ টাকা ধার চাইলে বা বিকাশ করতে বললে সাথে সাথে তা করবেন না। টাকা পাঠানোর আগে আসলেই তিনি টাকা ধার চেয়েছেন কি না নিশ্চিত হয়ে নিন।
আর্থিক লেনদেনের সেবা হওয়ার কারণে ওয়ানটাইম পাসওয়ার্ড (ওটিপি) নির্ভর অ্যাপ ইন্সটলমেন্টের ব্যবস্থা করে অ্যাকাউন্ট সুরক্ষিত করা হয়েছে। কোনো অবস্থাতেই কাউকে ওটিপি নম্বর শেয়ার করবেন না বা ওটিপির মেসেজ শেয়ার করবেন না।


আরো সংবাদ



premium cement

সকল